বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইন লাইভে জননী সাহসিকা ও শহীদ জননী স্মরণ

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ একজন প্রথিতযশা কবি, লেখিকা, নারীবাদী ও আধুনিক বাংলাদেশের নারী প্রগতি আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব বেগম সুফিয়া কামাল। কবি হলেও সবার কাছে তার আরও একটি পরিচয় আছে, জননী সাহসিকা। যুগে যুগে যারা নারী জাতির অগ্রগতির জন্য অবদান রেখেছেন তার মধ্যে সুফিয়া কামাল অন্যতম।

অন্যদিকে শহীদ জননী হিসেবে খ্যাত মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও ঘাতক-দালাল নির্মূল কমিটির আহ্বায়করূপে যিনি ব্যাপক পরিচিতি লাভ করেন তিনি হলেন জাহানারা ইমাম।

মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠায় প্রেরণাদাত্রী দুই মহিয়সী নারী স্মরণে অনলাইনে এক আলোচনানুষ্ঠান হয় শুক্রবার সন্ধ্যায়। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর ও রেডিও স্বাধীন।

অনলাইন লাইভ অনুষ্ঠানে যুক্ত থেকে স্মৃতিচারণ ও আলোচনায় অংশগ্রহণ করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ট্রাস্টি ও সদস্যসচিব সারা যাকের।

বক্তারা বলেন, সমাজ ও রাজনীতি পূর্বোক্ত আলোড়িত পরিবেশে সুফিয়া কামালের কবি ও কর্মী-ব্যক্তিত্বের বিকাশ ও প্রকাশ মূলত বিশ শতকের তিরিশের দশক থেকে। যে পরিবেশ তাকে গড়ে তোলে তাতে ছিল স্বাদেশিকতা, অসাম্প্রদায়িকতা, মানবমৈত্রী ও শোষণমুক্ত সমাজকল্যাণের আদর্শ যা তার চেতনার পললভূমিতে গভীর ছাপ ফেলেছে। এ আদর্শিক ছাপ সুফিয়া কামাল আমৃত্যু লালন করেছেন।

অন্যদিকে মুক্তিযুদ্ধের মর্যাদা প্রতিষ্ঠার জন্য জাহানারা ইমাম নিজেও সর্বদা সক্রিয় ছিলেন। বাংলাদেশের রাষ্ট্রীয় জীবনে স্বাধীনতাবিরোধী ধর্মান্ধ ঘাতক-দালালদের পর্যায়ক্রমিক পুনর্বাসনে অপমানিত ও ক্ষুব্ধ হয়ে তিনি বিভিন্ন সভা-সমিতিতে বক্তৃতা করে এবং লিখে জনসচেতনতা গড়ে তোলেন।

অনুষ্ঠানে সুফিয়া কামাল ও জাহানারা ইমামের রচনা থেকে পাঠ ও আবৃত্তি পরিবেশন করেন অভিনয় শিল্পী নিমা রহমান, আবৃত্তিশিল্পী নায়লা তরান্নুম চৌধুরী কাকলী। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শারমিন সাথী ইসলাম ময়না। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম। রেডিও স্বাধীন (৯২.৪ এফ) টিউন করে অনুষ্ঠান শোনা যায় এবং রেডিও স্বাধীনের ফেসবুক পাতা থেকে লাইভ দেখা যায়।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর        
//--BID Records