শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন-ভারত উত্তেজনা ॥ এশিয়ায় সেনা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

চীন-ভারত উত্তেজনা ॥ এশিয়ায় সেনা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ চীন-ভারত বিরোধের কথা মাথায় রেখে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেনা মোতায়েন বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। ইউরোপ থেকে সরিয়ে এসব সেনা সদস্যকে চীনের নিকটবর্তী ঘাঁটিগুলোতে মোতায়েন করা হচ্ছে। বৃহস্পতিবার এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সম্প্রতি জার্মান ঘাঁটি থেকে কিছু সেনা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওয়ের কাছে এর কারণ জানতে চাইলে তিনি জানান, সেনাদের অন্যত্র পাঠানো হচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই মুহূর্তে চীনের কমিউনিস্ট পার্টির সরকারের আচরণে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালায়েশিয়া, ফিলিপাইনস ও দক্ষিণ চীন সমুদ্র এলাকা বড় বিপদের মুখে রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ঠিকঠাক জায়গায় মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে।

পম্পেও বলেন, ট্রাম্প প্রশাসন দু'বছর আগে মার্কিন সেনাবাহিনীর কৌশলগত বিন্যাস পর্যালোচনা করে। সেসময় যুক্তরাষ্ট্র যেসব হুমকির মুখোমুখি হয়েছিল তা পর্যালোচনা এবং গোয়েন্দা, সামরিক , সাইবারসহ নিজস্ব সম্পদগুলো কীভাবে বন্টন করা উচিত সে বিষয়ে প্রাথমিক ব্যবস্থা গ্রহণ করেছিল।

এদিন চীনের বিরুদ্ধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ, হংকংসহ একাধিক আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তোলেন পম্পেও। পাশাপাশি, প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ে চীনা গোয়েন্দা সংস্থার সমর্থনপুষ্ট উল্লেখ করে প্রতিষ্ঠানটির সঙ্গে ব্যবসা করতে অন্য দেশগুলোকে বাধ্য করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

সূত্র: পলিটিকো, হিন্দুস্তান টাইমস

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records