মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওসামা বিল লাদেনকে ‘শহীদ’ বলায় তীব্র সমালোচনার মুখে ইমরান খান

ওসামা বিল লাদেনকে ‘শহীদ’ বলায় তীব্র সমালোচনার মুখে ইমরান খান

অনলাইন ডেস্ক ॥ আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিল লাদেনকে ‘শহীদ’ বলায় তীব্র সমালোচনার শিকার হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার পার্লামেন্টে এ মন্তব্য করেন সাবেক এই ক্রিকেটার। এরপরই শুরু হয় তাকে নিয়ে সমালোচনা।

২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেন যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্স দ্বারা নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে যে অবনতি হয়েছে সে বিষয়ে কথা বলছিলেন পাক প্রধানমন্ত্রী। বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, আমেরিকানরা অ্যাবোটাবাদে এল এবং লাদেনকে মেরে ফেলল। শহীদ করল তাকে।

তার এ বিতর্কিত বক্তব্যের পরই শুরু হয় তুমুল সমালোচনা। দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ তার এ বক্তব্যের বিরোধিতা করে পার্লামেন্টকে বলেন, “আজকে ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে ইতিহাসের সঙ্গে মশকরা করলেন ইমরান খান।”

মীনা নামের একজন পাকিস্তানি অধিকারকর্মী টুইটারে লিখেছেন, “সাম্প্রতিক সন্ত্রাসবাদের কারণে আজ বিশ্বে চরম ভুগছে মুসলিমরা এবং ওবিএলকে (ওসামা বিন লাদেন) ‘ইসলামের শহীদ’ বলে এ সমস্যাকে আরও তীব্র করলেন।’

২০১১ সালের ২ মে রাতে অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের হাতে নিহত হন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন। তবে পাকিস্তানে লাদেন থাকার বিষয়টি তারা জানত না বলে আনুষ্ঠানিকভাবে জানায় পাকিস্তান। এ ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের চরম অবনতি হয়। কেননা যুক্তরাষ্ট্রের ৯/১১-এ টুইন টাওয়ারে হামলার জন্য দায়ী করা হয় ওসামা বিন লাদেনকে।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাবেক প্রধান আসাদ দুরানি ২০১৫ সালে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেছিলেন, পাকিস্তানে লাদেনের উপস্থিতির বিষয়টি জানত আইএসআই এবং তাকে মধ্যস্থতাকারী হিসেবে ব্যবহার করতে চেয়েছিল পাকিস্তান।

এর আগে ২০১৯ সালে যুক্তরাষ্ট্র সফরে ইমরান খান দাবি করেছিলেন, লাদেনের বিষয়ে ওয়াশিংটনকে তথ্য দিয়ে সাহায্য করেছে আইএসআই এবং পরে তাকে হত্যা করা হেছে।

সূত্র : এনডিটিভি

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান        
//--BID Records