শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেনদেনে ডিএসইকে ছাড়াল সিএসই

লেনদেনে ডিএসইকে ছাড়াল সিএসই

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শেয়ারবাজারে নজিরবিহীন ঘটনা ঘটেছে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে বড় উত্থান হয়েছে। এতে প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সিএসইতে লেনদেন বেশি হয়েছে।

সাধারণত তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট লেনদেন হয় ডিএসই ও সিএসই এই দুই বাজারে। তবে শেয়ারবাজার বলতে মূলত ডিএসইকে বিবেচনা করা হয়। সচরাচর সিএসইর তুলনায় ডিএসইতে লেনদেন অনেক বেশি হয়। এমনকি সিএসইর মোট লেনদেনের থেকে ডিএসইর এক ব্রোকারেজ হাউসেই বেশি লেনদেন হওয়ার ঘটনা প্রায় ঘটে। তবে বৃহস্পতিবার লেনদেনে ঘটল ভিন্ন ঘটনা। ডিএসইর মোট লেনদেনকে ছাড়িয়ে গেল সিএসই। এদিন ডিএসইতে লেনদেন হয় ৬৮ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬৪ লাখ টাকা।

লেনদেন খরার বাজারে সিএসইর লেনদেনের এই উল্লম্ফনে প্রধান ভূমিকা রেখেছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। সিএসইতে এই কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ কোটি ১০ লাখ টাকা। লেনদেনের ক্ষেত্রে কমিশন সিএসইতে কম হাওয়ার কারণেই সাধারণত ব্লক মার্কেটে বড় লেনদেন হতে দেখা যায়। ঠিক একই কারণে বৃহস্পতিবারে সেখানে লেনদেন বেড়েছে। এদিকে সিএসইতে লেনদেন উলম্ফনের দিনে বরাবরের মতো লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে। লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ২২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রেকিট বেনকিজারের ২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফার্মা এইড, ওয়াটা কেমিক্যাল এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

ডিএসইতে দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো ॥ ইন্দোবাংলা ফার্মা, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ন্যাশনাল ব্যাংক, ন্যাশনাল লাইফ, ফার্মা এইড, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, একমি ল্যাবরেটরিজ ও জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। লেনদেন হয়েছে লেনদেন অংশ নেয়া ১১১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records