শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমি বায়ু সক্রিয় ॥ ২৪ ঘণ্টার মধ্যে ভারি বৃষ্টি

মৌসুমি বায়ু সক্রিয় ॥ ২৪ ঘণ্টার মধ্যে ভারি বৃষ্টি
  • গরমের মাত্রা বেড়েছে

স্টাফ রিপোর্টার ॥ এবারের বর্ষার শুরুটা ছিল বৃষ্টিমুখর। এর আগেও ঝরেছে টানা বৃষ্টি। বর্ষার শুরুতেই মৌসুমি বায়ুর আধিক্যের কারণেও সারাদেশে ব্যাপক বৃষ্টি ঝরেছে। কিন্তু সপ্তাহ পেরিয়ে যেতে না যেতেই বর্ষায় হঠাৎই প্রচ- গরমের অনুভূতি বেড়ে গেছে। আবহাওয়া অফিস জানিয়েছে কয়েকদিন বৃষ্টিপাত কম হওয়ায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অধিক পরিমাণে বেড়ে যাওয়ার কারণে অসম্ভব গরম অনুভূত হচ্ছে। তবে দেশের ওপর আবারও মৌসুমি বায়ু সক্রিয় হতে শুরু করেছে। ২৪ ঘণ্টার মধ্যেই তারা আবারও অতি ভারি বর্ষণের আভাস দিয়েছেন।

আবহাওয়াবিদরা জানিয়েছে আষাঢ় মাসের চরিত্রই হলো সব সময় বৃষ্টি। কিন্তু কোন কারণে বৃষ্টির পরিমাণ কমে গেলে গরমের মাত্রা অনেক বেড়ে যায়। বিশেষ করে এই সময়ে দিনের তাপমাত্রা না বাড়লেও বাতাসে আদ্রতার পরিমাণ থাকে বেশি। রোদে এই জলীয় কণা গরম হয়ে ভ্যাপসা গরমের অনুভূতি বাড়িয়ে দেয় স্বাভাবিকভাবেই। এ কারণেই গত কয়েকদিন বৃষ্টি না থাকায় গরমের অনুভূতি বেড়ে গেছে। বৃহস্পতিবার গরমের মাত্রা ছিল আরও বোিশ। আকাশে মেঘ না থাকায় সূর্যটা তীর্যক কিরণ সরাসরি এসে লাগছে। এছাড়া দিনের ভাগের পরিমাণ বেশি হওয়ায় প্রচ- রোদে অসহ্য গরমে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়ে পড়ছে।

আবহাওয়া অফিস বলছে দেশের উত্তরাঞ্চলে আবারও মৌসুমি বায়ু সক্রিয় হয়ে পড়েছে। এ কারণে ২৪ ঘণ্টার মধ্যে বগুড়া অঞ্চলসহ রংপুর সিলেট ও ময়মসসিংহ বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অধিক ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে তারা।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে সারাদেশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে মৌসুমি বায়ু বেশি সক্রিয়। এ কারণে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তবে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও অতি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারা জানায়, বৃষ্টি হলে দেশের উত্তরাঞ্চলে দিন ও রাতের বেলায় তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গত কয়েকদিন দিন তুলনামূলক কম বৃষ্টি হওয়ায় হঠাৎই দেশের তাপমাত্রা বেশ বেড়ে যায়। ফলে গত বুধবার সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল যশোর জেলায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার এই তাপমাত্রা একটু কমলেও যশোরে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার রাজধানী ঢাকায় ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার তা কমে দাঁড়ায় ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াসে।

তারা জানায় গত কয়েকদিনে বৃষ্টিপাতের পরিমাণ কমলেও দেশে কোথাও কোথাও টানা বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত নীলফামারীর ডিমলায় ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর বাইরে সিলেট ময়মনসিংহ নেত্রকোনায় বৃষ্টিপাত হলে দেশে বাকি অঞ্চল বৃষ্টিশুন্য ছিল। তবে মৌসুমি বায়ুর আধিক্য বেড়ে যাওয়া আবারও ভারি বর্ষণ হতে পারে বলে তারা জানায়।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান বলেন, প্রকৃতিতে এখন বর্ষা চলছে। এর মধ্যে যদি বৃষ্টি না হয়, তাহলে গরম অনুভূত হবে। কারণ, বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকে। এই জলীয় বাষ্পের কারণে শরীরে প্রচুর ঘাম হয়। একটু গরম পড়লে ঘাম থাকার কারণে গরমের অনুভূতিটা বেশি হয়। তাছাড়া এখন দিনের ব্যাপ্তি বেশ দীর্ঘ। দীর্ঘ সময় ধরেই সূর্যের তাপ ভূপৃষ্ঠে পড়ে। এসব কারণে এখন গরম বেশি অনুভূত হচ্ছে। তিনি বলেন, মৌসুমি সক্রিয় হয়ে পড়ায় গরমের দাপট কিছুটা কমবে। আজকালের মধ্যে সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির মাত্রা বাড়বে। ঢাকায় এর প্রভাব কিছুটা পড়বে। তখন গরম কমে যাবে। এদিকে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে এই টানা বর্ষণ শুরু হলে এবং উজান থেকে নেমে আসা পানির কারণে দু’একদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চল এবং উত্তর পূর্বাঞ্চলে কয়েকটি জেলায় বন্যা তরান্বিত হতে পারে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records