শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাজ্যের নতুন টিকাটি নিরাপদ এবং মানবদেহে কার্যকর

যুক্তরাজ্যের নতুন টিকাটি নিরাপদ এবং মানবদেহে কার্যকর

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাজ্যে একটি নতুন করোনাভাইরাসের টিকা স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা করা শুরু হয়েছে।

আগামী কয়েক সপ্তাহে প্রায় ৩০০ জনকে এই টিকা দেয়া হবে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক রবিন শ্যাটক এবং তার সহকর্মীরা এই পরীক্ষার নেতৃত্ব দিচ্ছেন।

টিকাটি এর আগে প্রাণীর ওপর পরীক্ষা করা হয়েছে । দেখা গেছে, এটি নিরাপদ এবং মানবদেহে কার্যকর রোগ প্রতিরোধী সাড়া সৃষ্টি করতে পারছে।

এ পর্যায়ের পরীক্ষা শেষ হলে অক্টোবর মাসে ৬ হাজার লোকের ওপর দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে, এবং ইম্পেরিয়াল কলেজ টিম আশা করছে ২০২১ সালের প্রথম দিকে যুক্তরাজ্যে সহ বিভিন্ন দেশে এই টিকা বিতরণ করা যাবে।

অন্যদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও তাদের একটি টিকার হিউম্যান ট্রায়াল শুরু করেছেন।

পৃথিবীর নানা দেশে এখন প্রায় ১২০টি টিকা তৈরির কর্মসূচি চলছে, এবং অনেকগুলো টিকা পরীক্ষা করে দেখা হচ্ছে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records