শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় সড়কে হাট ॥ যান চলাচল ব্যাহত

নওগাঁয় সড়কে হাট ॥ যান চলাচল ব্যাহত

বিশ^জিৎ মনি, নওগাঁ ॥ মহাদেবপুর উপজেলা সদরে দীর্ঘদিন ধরে প্রধান সড়কে বসছে অস্থায়ী হাট-বাজার। এতে সড়ক দিয়ে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। বছরের পর বছর এ অবস্থা চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন উদ্যোগ নেয়নি বলে অভিযোগ স্থানীয়দের। সপ্তাহে দুদিন বসে বিশাল ধানের হাট। এ সময় রাস্তার দুই মুখে আটকা পড়ে শতাধিক যানবাহন।

স্থানীয় সচেতনমহল জানায়, উপজেলা সদরের পোস্ট অফিস মোড় থেকে শহরের শিবগঞ্জ মোড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়ক আগে বাইপাস সড়ক হিসেবে ব্যবহৃত হতো। কিন্তু ২০১৬ সালে সদরের কুঞ্জবন এলাকায় আত্রাই নদীর ওপর সেতু নির্মিত হওয়ার পর এই সড়কই বর্তমানে শহরের প্রধান সড়কে পরিণত হয়েছে। এখন সড়কটি ‘শিবগঞ্জ মোড়-নতুন ব্রিজ সড়ক’ নামে পরিচিত। এ সড়ক ও সেতুর ওপর দিয়ে জেলার নিয়ামতপুর ও পোরশা উপজেলার বাসিন্দাদের জেলা শহরে যাতায়াত করতে হয়। এ সড়কের পাশেই অবস্থিত মহাদেবপুর উপজেলা পরিষদ কার্যালয়। শহরের কুঞ্জবন এলাকায় আত্রাই নদীর ওপর নতুন সেতু নির্মিত হওয়ার পর সড়কটি প্রশস্ত করা হয়েছে। দীর্ঘদিন ধরে এই সড়কের বক চত্বর মোড় থেকে পোস্ট অফিস মোড় এলাকা পর্যন্ত অস্থায়ী খুচরা ও পাইকারি বাজার বসছে। আর হাট বসছে সপ্তাহের শনি ও বুধবার। হাটের দিন শহরের বক চত্বর মোড় থেকে পূর্ব দিকে উপজেলা পরিষদ পর্যন্ত সড়কের ওপর প্রায় ৪০০ মিটার জুড়ে চলে ধান কেনাবেচা। সড়কের ওপর আড়ত বসিয়ে ধান কেনাবেচা করেন ব্যবসায়ীরা। হাটের দিনগুলোতে যানজট এতটাই তীব্র হয় যে, সড়কটিতে যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়। এতে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয় যাত্রী ও পথচারীদের। স্থানীয় সর্বমঙ্গলা উচ্চ বিদ্যালয়, সরকারী প্রাথমিক বিদ্যালয়, জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়, জাহাঙ্গীরপুর সরকারী কলেজসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এই সড়ক ব্যবহার করতে হয়।

জানা গেছে, উপজেলা পরিষদের প্রধান গেট থেকে বক চত্বর পর্যন্ত সড়কের দুই পাশে চলে ধান কেনাবেচা। ধান কিনে রাস্তার ওপরই স্তূপ করে রাখা হয়। সড়কের মাঝখানেই ট্রাকে ধান লোড করা হয়ে থাকে। বক চত্বর মোড় থেকে পোস্ট অফিস মোড় সড়কের দুই পাশে দোকান বসিয়ে আম, কাঁঠাল প্রভৃতি কেনাবেচা করা হচ্ছে। এতে সড়কটি সংকুচিত হয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে। মহাদেবপুর বাজার বণিক সমিতির সাবেক সম্পাদক ও প্রেসক্লাবের সভাপতি গৌতম কুমার মহন্ত বলেন, আলাদা কোন জায়গা নির্ধারণ করে সড়কের ওপর থেকে হাটবাজার সরিয়ে নেয়ার দাবি বণিক সমিতির দীর্ঘদিনের। ইতোমধ্যে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে সড়কটির ওপর হাটের দিন বসা তরকারি বাজারের কিছু অংশ সরিয়ে সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পাশে একটি জায়গায় বসানো হয়েছে। ফলে এখন শহরের পোস্ট অফিস মোড়ে দুর্ভোগ কিছুটা কমেছে। তবে এখন প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে বক চত্বর থেকে উপজেলা পরিষদ পর্যন্ত এলাকায় হাটের দিন বসা ধানের আড়তগুলো। জায়গা না থাকায় আড়তদারদের সড়কের মাঝখানে ধান স্তূপ করে রাখতে হয়। ফলে চলাচলে দুর্ভোগের সৃষ্টি হয়।

এ ব্যাপারে মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান মিলন বলেন, ‘এ সমস্যাটি আমার চোখে পড়েছে। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records