শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিউলের বিরুদ্ধে সামরিক পরিকল্পনা স্থগিত করলেন উন

সিউলের বিরুদ্ধে সামরিক পরিকল্পনা স্থগিত করলেন উন

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার পরিকল্পনা স্থগিতের ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার দেশটির নেতা কিম জং উন-এর সভাপতিত্বে ক্ষমতাসীন দলের এক বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়েছে। বুধবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। খবর আল জাজিরা অনলাইনের।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত বৈঠকে ‘দেশের যুদ্ধ প্রতিরোধকে আরও উৎসাহিত করার’ ব্যবস্থাগুলোর রূপরেখা নিয়ে আলোচনা হয়েছে। কেসিএনএ-এর খবরে বলা হয়েছে, এই পরিকল্পনা স্থগিতের সিদ্ধান্ত নেয়ার আগে কমিটির সদস্যরা ‘বিদ্যমান পরিস্থিতি’ পর্যবেক্ষণ করেন’। তবে এই ‘বিদ্যমান পরিস্থিতি’র কোন ব্যাখ্যা দেয়নি সংবাদমাধ্যমটি। বছরের পর বছর ধরে পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া উত্তর কোরীয় নাগরিক ও দক্ষিণের এ্যাক্টিভিস্টরা উত্তরের শাসন ব্যবস্থা ও এর নেতাদের সমালোচনা করে বেলুনের মাধ্যমে বার্তা পাঠিয়ে আসছে। সম্প্রতি এ নিয়ে উত্তেজনার জেরে দক্ষিণের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। তার বোন কিম ইয়ো জং প্রকাশ্যেই দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ হিসেবে আখ্যায়িত করেন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমন্বয় কাজ চালাতে স্থাপন করা যৌথ লিয়াজোঁ অফিসও গুঁড়িয়ে দেয় উত্তর কোরিয়া। তবে মঙ্গলবারের বৈঠকের পর সামরিক ব্যবস্থা নেয়ার পরিকল্পনা থেকে সরে এলো পিয়ংইয়ং।

উভয় কোরিয়ার মধ্যে যোগাযোগ নিয়ে কাজ করা উত্তর কোরিয়ার অংশের এ দফতরটির অবস্থান দক্ষিণ কোরিয়া সীমান্তের কাছেই ছিল। ২০১৮ সালে দুই কোরিয়ার মধ্যে যোগাযোগে সাহায্য করার উদ্দেশে দফতরটি খোলা হয়েছিল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার নতুন হুমকি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই উত্তর কোরিয়া এ দফতরটি গুঁড়িয়ে দেয়। করোনা প্রাদুর্ভাব দেখা দেয়ার পর জানুয়ারি থেকে দফতরটি খালি ছিল। প্রথমে দক্ষিণ কোরিয়াকে হুমকি দেয় উত্তর কোরিয়ার সেনাবাহিনী।

দেশটির সেনাবাহিনী সতর্ক করে দিয়ে বলে, দুই দেশের মধ্যবর্তী বেসামরিক জোনে ঢুকতে প্রস্তুত রয়েছেন তারা। সম্প্রতি বেলুনের মাধ্যমে উস্কানিমূলক বার্তা আসে কিমের দেশে। এরপর থেকেই দুই দেশের মধ্যে পুরনো শত্রুতা আবার জেগে ওঠে। তারই প্রতিক্রিয়ার অংশ হিসেবে এ পদক্ষেপ নিল উত্তর কোরিয়ার সেনাবাহিনী। এর আগে চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়াকে হুমকি দেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন। পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে নির্দেশ দেন কিম ইয়ো জং।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records