শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমঝোতায় পৌছাঁল চীন-ভারত

সমঝোতায় পৌছাঁল চীন-ভারত

অনলাইন ডেস্ক ॥ লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর বিষয়ে ভারত ও চীন সম্মত হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার ভারতের সরকারি বিভিন্ন সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, সোমবার দুই পক্ষের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে প্রায় ১১ ঘণ্টা ধরে চলা বৈঠকে এই সমঝোতা হয়। এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা চীনা সূত্রকে উদ্ধৃত করে সমঝোতার খবর দিয়েছে।

গত সপ্তাহে হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতার গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সেনাদের সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত ও অন্তত ৭৬ জন আহত হয়। চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস চীনের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

এরপর থেকে লাদাখ সীমান্তের বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল। উত্তেজনা প্রশমনে উভয়পক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকে বসেন। ভারতীয় সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, “পূর্ব লাদাখের সবক’টি সংঘাতপূর্ণ এলাকা থেকে সেনা পেছানোর বিষয়ে আলোচনা হয়েছে এবং উভয়পক্ষই তা বাস্তবায়ন করবে।”

এদিকে আলজাজিরার খবরে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলা হয়েছে, সীমান্তের বিতর্কিত অংশে উত্তেজনা লাঘবে পদক্ষেপ নেওয়ার বিষয়ে চীন ও ভারত একমত হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বৈঠকে সংলাপ ও সমঝোতার মধ্য দিয়ে দুই পক্ষই নিজেদের অমীমাংসিত বিষয়গুলো নিয়ে চুক্তি, পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উত্তেজনা প্রশমনের ব্যাপারে সম্মত হয়েছে।’

শীর্ষ সংবাদ:
কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         রোগীর সন্তানকে মারধরের ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান        
//--BID Records