শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেনিজুয়েলায় নোঙর করেছে ইরানি জাহাজ

ভেনিজুয়েলায় নোঙর করেছে ইরানি জাহাজ

অনলাইন ডেস্ক ॥ ইসলামী প্রজাতন্ত্র ইরানের খাদ্যবাহী জাহাজ ‘গোলসান’ ভেনিজুয়েলার লা গুআইরা বন্দরে নোঙর করেছে। লা গুআইরা হচ্ছে ভেনিজুয়েলার সবচেয়ে বড় সমুদ্র বন্দর। এটি রাজধানী কারাকাস থেকে দক্ষিণ-পূর্বে অবস্থিত।

ইরানি জাহাজে যেসব খাদ্য সামগ্রী বহন করা হচ্ছে সেগুলো ভেনিজুয়েলায় একটি ইরানি সুপার মার্কেটে সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে। এই প্রথম ইরান দক্ষিণ আমেরিকার কোনো দেশে নিজস্ব সুপার মার্কেট খুলেছে।

এর আগে ভেনিজুয়েলায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হুজ্জাতুল্লাহ সুলতানি জানিয়েছেন, খাদ্যের পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধের জন্য চিকিৎসাসামগ্রীও এ জাহাজে বহন করা হচ্ছে।

গত ১৫ মে জাহাজটি ইরানের বন্দর আব্বাস থেকে খাদ্য ও ওষুধ সামগ্রী নিয়ে ভেনিজুয়েলার উদ্দেশ্যে যাত্রা করে।

কিছুদিন আগে ইরান সরকার ভেনিজুয়েলায় বিপুল পরিমাণ জ্বালানি তেল রপ্তানি করার পর এবার খাদ্যবাহী জাহাজ পাঠালো। আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান এসব জ্বালানি তেল ও খাদ্য সামগ্রী ভেনিজুয়েলায় পাঠাচ্ছে।

ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে অবস্থিত ইরানের দূতাবাস খাদ্য সামগ্রী সরবরাহের ঘটনাকে ইরান ও ভেনিজুয়েলার মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সফলতা বলে মন্তব্য করেছে।

ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ার কারণে পরিশোধিত তেলের অভাবে পড়ে দেশটি। সে অভাব পূরণ করার জন্য বন্ধুপ্রতীম দেশটিতে তেল পাঠায় ইরান।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের জন্য জ্বালানী পাঠানোয় ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, ভেনিজুয়েলা একা নয় বরং বিশ্বে তার অনেক সাহসি বন্ধু রয়েছে। তিনি আরো বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলো যখন গায়ের জোরে তাদের ইচ্ছা চাপিয়ে দিতে চায় তখন শুধুমাত্র ভ্রাতৃপ্রতীম দেশগুলো পারে আমাদের জনগণকে রক্ষা করতে।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত