শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিইউ বেড ব্যবস্থাপনা নিয়ে হাইকোর্টের প্রশ্ন

আইসিইউ বেড ব্যবস্থাপনা নিয়ে হাইকোর্টের প্রশ্ন

স্টাফ রিপোর্টার ॥ করোনাকালে দেশের হাসপাতালগুলোর ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) বেড ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে হাইকোর্ট। সবকিছু ঠিক থাকলে রোগীদের এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল ঘুরতে হচ্ছে কেন- এই প্রশ্ন করেছে সর্বোচ্চ আদালত। অন্যদিকে করোনাকালে ১০ টাকা কেজি চাল বিতরণের অনিয়ম, ডিলাররা হত্যা ও ফৌজদারি মামলার আসামি হওয়ায় ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের দুই ডিলার মোঃ মোস্তাফিজুর রহমান ও বাচ্চু মিয়ার ডিলারশিপ বাতিলের আদেশ বাতিল করেছে হাইকোর্ট। বুধবার হাইকোর্টেও ভার্চুয়াল বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।

করোনাকালে দেশের হাসপাতালগুলোর ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) বেড ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন প্রশ্ন তুলেছে হাইকোর্ট। এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। এরপর আদালত এ রিটের পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ জুন দিন নির্ধারণ করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট ইয়াদিয়া জামান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

শুনানিতে রিটকারী আইনজীবী আদালতকে বলেন, ‘করোনার মধ্যে রোগীরা আইসিইউ বেড পাওয়ার আশায় এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরে হয়রান হচ্ছেন। করোনাকালে স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য যেসব হটলাইন নম্বর রয়েছে সেগুলোতে আমি নিজেও চেষ্টা করেছি। কিন্তু প্রথম চারটি নম্বর কল রিসিভ করেনি। তবে পঞ্চম নম্বরে কল দেয়া হলে তা রিসিভ করা হয়। কিন্তু রোগী ভর্তির জন্য কোন আইসিইউ বেড তখনই খালি রয়েছে কিনা তা জানতে চাওয়া হলে তারা কোন তথ্য না দিয়ে কয়েকটি বেসরকারী হাসপাতালে যোগাযোগ করতে বলেন। এরপর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা সারাদেশে সরকারী হাসপাতালগুলোর ৭৩৩টি আইসিইউ বেডের তথ্য আদালতের সামনে তুলে ধরেন। তারা জানান, আইসিইউ বেড সংখ্যা বাড়াতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। কিন্তু এটি সময় সাপেক্ষ বিষয়। এরপর আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘যদি সবকিছু মনিটরিং করা হয়েই থাকে তাহলে রোগীদের এক হাসপাতাল থেকে আরেক হাসপাতাল ঘুরতে হচ্ছে কেন?’ আদালত আরও বলেন, ‘শুধু আইসিইউ ব্যবস্থাপনা নয়, অক্সিজেন ব্যবস্থাপনা নিয়েও সমস্যার সৃষ্টি হচ্ছে। এসব বিষয়ে আরও দুটি রিট দায়ের করা হয়েছে। আমরা রিটগুলো একসঙ্গে শুনতে চাই। তাই মামলার পরবর্তী শুনানির জন্য আগামী রবিবার (১৪ জুন) দিন ধার্য রাখা হলো।’

হাইকোর্টের আদেশে ঈশ্বরগঞ্জের

দুইজন ডিলারশিপ লাইসেন্স ফিরে পেল করোনাকালে ১০ টাকা কেজি চাল বিতরণের অনিয়ম, ডিলাররা হত্যা ও ফৌজদারি মামলার আসামি হওয়ায় ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের দুই ডিলার মোঃ মোস্তাফিজুর রহমান ও বাচ্চু মিয়ার ডিলারশিপ বাতিলের আদেশ বাতিল করেছে হাইকোর্ট। এর ফলে তারা তাদের ডিলারশিপ লাইসেন্স আপাতত ফিরে পাবে। আঠারবাড়ি ইউনিয়নের বাসিন্দা মোঃ মোস্তাফিজুর রহমান হত্যা মামলা ও মালামাল বিতরণে অনিয়ম করায় ডিলারশিপ বাতিল হয়েছে।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা