বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিক্ষোভ দমনে কুকুর লেলিয়ে দেয়ার হুমকি ট্রাম্পের

বিক্ষোভ দমনে কুকুর লেলিয়ে দেয়ার হুমকি ট্রাম্পের
  • মার্টিন লুথার কিং খুনের পর এতবড় অস্থিতিশীলতা দেখেনি মার্কিনীরা

যুক্তরাষ্ট্রজুড়ে চলা বিক্ষোভ দমনে এবার হিংস্র কুকুর লেলিয়ে দেয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। চলমান এ সঙ্কট সমাধানে প্রথমে নীরব থাকায় সমালোচিত হচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এরপর সোমবার হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, দাঙ্গা, লুটপাট, অগ্নিসংযোগ ও বর্বরতা বন্ধে আমি হাজার হাজার সশস্ত্র সৈন্য ও আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের পাঠাচ্ছি। খবর এএফপি ও সিএনএন অনলাইনের।

তিনি ওয়াশিংটনের আগের রাতের বিক্ষোভের সমালোচনা করে গবর্নদের প্রতি দ্রুত ও কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। তিনি এসব সন্ত্রাসী কর্মকা-ের নিন্দা জানিয়ে বলেছেন, জীবন ও সম্পদ রক্ষায় কোন রাজ্য সরকার ব্যর্থ হলে আমি যুক্তরাষ্ট্রজুড়ে সেনা মোতায়েন এবং সমস্যার দ্রুত সমাধান করব। গত ২৫ মে মিনোপোলিসে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড (৪৬) নামের নিরস্ত্র এক কৃষাঙ্গ প্রাণ হারালে তা নিয়ে বিক্ষোভ শুরু হয়। হত্যাকা-ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। এমনকি হোয়াইট হাউসের কাছেও ব্যাপক বিক্ষোভ হয়। একপর্যায়ে ট্রাম্পের নিরাপত্তায় সিক্রেট সার্ভিসের সদস্যরা তাকে আন্ডারগ্রাউন্ডের ব্যাঙ্কারে নিয়ে যান। দাঙ্গা রোধে নিউইয়র্কসহ ৪০টিরও বেশি শহরে কার্ফু জারি করা হয়। একজন প্রত্যক্ষদর্শীর করা ভিডিওতে দেখা গেছে, মিনোপোলিসের পুলিশ কর্মকর্তা ডেরেক চওভিন ফ্লয়েডের গলায় নয় মিনিট হাঁটু চেপে ধরে রাখেন। এতে ফ্লয়েড দমবন্ধ হয়ে মারা যান। চওভিনের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। ঘটনার পরই বর্ণবাদী আচরণের প্রতিবাদে রাস্তায় নামে মানুষ। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ৭৫টিরও বেশি শহর এখন বিক্ষোভে উত্তাল। কার্ফু জারি এবং ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। অবস্থা বিবেচনায় অনেকে একে ১৯৬৮ সালে মার্টিন লুথার কিংয়ের খুনের পর সৃষ্ট অস্থিতিশীলতার সঙ্গে তুলনা করছেন। ট্রাম্প অধিকাংশ সময় হোয়াইট হাউসের ভেতরেই অবস্থান করছেন। ওদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী জো বাইডেন ডোনাল্ড ট্রাম্পের সেনা মোতায়েনের হুমকির সমালোচনা করে বলেছেন, ট্রাম্প আমেরিকান জনগণের বিরুদ্ধেই আমেরিকান সেনাবাহিনীকে ব্যবহার করছেন। তিনি বলেন, আমাদের সন্তানদের জন্য, এ দেশের মাটির জন্য অবশ্যই তাকে পরাজিত করতে হবে।

শীর্ষ সংবাদ:
ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         হালদায় আবারো মৃত ডলফিন         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         ‘নজরুলের গান-কবিতা মুক্তিকামী মানুষকে প্রেরণা জুগিয়েছে’         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         ঢাকাসহ দেশের ৬ বিভাগে বৃষ্টির পূর্বাভাস