শনিবার ২৬ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার কারণে নতুন কারিকুলাম পেছাল

জনকণ্ঠ ডেস্ক ॥ আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে’ পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়। খবর বিডিনিউজের।

সভায় উপস্থিত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের জানান, করোনারভাইরাসের সংক্রমণ পরিস্থিতে আগামী বছর নতুন কারিকুলাম বাস্তবায়ন করা যাচ্ছে না। ২০২২ সাল থেকে নতুন কারিকুলাম পুরোপুরি বাস্তবায়ন করা হবে। তবে নতুন কারিকুলামকে সামনে রেখে আগামী বছর শিক্ষকদের ‘গাইড’ দেয়া হবে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে তারা নতুন কারিকুলাম সম্পর্কে আগে থেকেই ধারণা পাবেন। শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এই সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোঃ আকরাম আল হোসেন উপস্থিত ছিলেন। ২০২১ সাল থেকে নতুন কারিকুলামে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠদান শুরুর কথা ছিল। তবে বর্তমান পরিস্থিতিতে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তা আর সম্ভব নয় বলে সভায় বেশিরভাগ কর্মকর্তা মতামত তুলে ধরেন। তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা না রাখা, নবম-দশম শ্রেণীতে বিভাগ না রাখাসহ বেশ কিছু নতুন বিষয় যুক্ত করে নতুন কারিকুলাম প্রণয়নের কথা রয়েছে। কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি সংসদ টিভির মাধ্যমে ক্লাসগুলো কিভাবে আরও কার্যকর করা যায়, সে বিষয়েও সভায় বিস্তারিত আলোচনা হয়েছে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records