শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিটামিন সির কারখানা করোনায় উপকারী, বেড়েছে চাহিদা

ভিটামিন সির কারখানা করোনায় উপকারী, বেড়েছে চাহিদা
  • শরীর সুস্থ রাখতে লেবুর গুরুত্ব অপরিসীম

খোকন আহম্মেদ হীরা ॥ করোনা প্রতিরোধে বিশ্বস্বাস্থ্য সংস্থার সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য বিভাগের অন্যান্য নির্দেশনার মধ্যে খাদ্যাভ্যাসের প্রতি অত্যন্ত গুরুত্ব দেয়া হয়েছে। এমন পরিস্থিতিতে নিয়মিত সুষম খাবারের পাশাপাশি প্রতিদিন ভিটামিন সি খাওয়ার বিষয়টাও জোর দেয়া হয়েছে। কারণ ভিটামিন সি অনেক ধরনের ভাইরাইসের বিরুদ্ধে যুদ্ধ করে টিকে থাকতে পারে। সেক্ষেত্রে লেবুকে বলা হয়েছে ভিটামিন সি’র কারখানা।

এছাড়াও এতে রয়েছে মানবদেহের রোগ প্রতিরোধের জন্য উপকারী উপাদান। তাইতো বর্তমান করোনা পরিস্থিতিতে লেবুর ব্যাপক কদর থাকা সত্ত্বেও বাজারে চাহিদার তুলনায় লেবুর যোগান কম। ফলে দামও বেশ চড়া। এমন সময়ে বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর ইউনিয়নের লক্ষ্মনকাঠী গ্রামের মোঃ সিরাজ উদ্দিনের তিনটি লেবু বাগানের প্রায় পাঁচ শতাধিক গাছে আগাম ধরা লেবু নজর কেড়েছে সবার। বর্তমান দামের বাজারে বাগান থেকেই বিক্রির মাধ্যমে বেশ লাভবান হচ্ছেন লেবু চাষী সিরাজ। তবে ওই চাষীর ভাষ্য হচ্ছে- লেবুতে বাড়তি লাভের দরকার নেই। তিনি ভাবছেন দেশ থেকে মহামারী করোনামুক্ত হোক।

সরেজমিনে দেখা গেছে, বাটাজোর বন্দর-শোলক সড়কের পার্শ¦বর্তী লক্ষ্মনকাঠী গ্রামে দূর থেকেই নজরে আসে সিরাজের লেবুর বাগান। বাগানে প্রবেশ করে দেখা যায়, থোকায় থোকায় লেবু সব ডালগুলোতে ঝুলে আছে। অবস্থাটা এমন বাগানের প্রতিটি গাছে যেন পাতার চেয়ে লেবুর সংখ্যা বেশি। আবার নতুন করে ফুলও আসছে।

লেবু বাগানের মালিক সিরাজ উদ্দিন জানান, প্রথম থেকেই তিনি ভাবতেন এমন কিছু কাজ করবেন যা মানুষের জন্য উপকারী। সে চিন্তা থেকেই কমখরচে বেশি উপকারী জিনিস হিসেবে তিনি প্রায় ২০ বছর ধরে তিনটি বাগানে কাগজি লেবুসহ বিভিন্ন জাতের লেবুর চাষ করেছেন। আর লেবু চাষ করেই তিনি বেশ অল্পদিনেই স্বাবলম্বী হয়েছেন।

তিনি আরও জানান, দেশের বিভিন্নস্থান থেকে তিনি চারা সংগ্রহ করে তার তিনটি ক্ষেতে রোপণ করেছেন। বর্তমানে তার এসব ক্ষেতে প্রায় পাঁচ শতাধিক লেবু গাছ রয়েছে। যার প্রতিটিতেই লেবুর ফলন হয়। তার মতে, একটি লেবু বাগান ঠিকমতো পরিচর্যা করতে পারলে কমপক্ষে ৩৫ বছর লেবু পাওয়া সম্ভব। আবার অন্য ফসলের চেয়ে এতে খরচ কম, লাভ বেশি। তার ক্ষেতে লেবু চারা রোপণের এক বছরের মধ্যেই অনেক গাছে ফুল আসতে শুরু করে। এরপর প্রতিবছর তিনি বিপুল অর্থের লেবু বিক্রি করেন।

বর্তমানে করোনা পরিস্থিতিতে বাজারে লেবুর আমদানি অনেকটাই কমে যাওয়ায় দাম বেশ চড়া। কিন্তু তিনি (সিরাজ) বাড়তি লাভের আশা না করে শুধু মানুষ সুস্থ থাকুক এ কারণে তিনি আগের মূল্যেই ক্ষেতের লেবু বিক্রি করছেন। তার ক্ষেতের লেবু স্থানীয় বাজারগুলোতে চাহিদা মেটাচ্ছে।

লেবু চাষী সিরাজ উদ্দিনের পুত্র আজিম হোসেন বলেন, বর্তমান করোনা থেকে বাঁচতে লেবু বা ভিটামিন সি’র খুব দরকার এটা চিকিৎসকরা বলছেন। ফলে লেবু হয়ে গেছে হটকেক। তাদের বাগান থেকেই বাজারের পাইকাররা এসে লেবু ক্রয় করে নিয়ে যাচ্ছেন। আজিম আরও বলেন, তাদের তিনটি ক্ষেতে পুরোটাই লেবুর চারা রোপণ করা হয়েছে। অন্যদের চেয়ে বেশ খানিকটা ভিন্ন তাদের ক্ষেত। প্রতিবছর তিনবার লেবু ধরে তাদের ক্ষেতে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মামুনুর রহমান জানান, লক্ষ্মনকাঠী গ্রামের কৃষক সিরাজ উদ্দিনের তিনটি দেশী জাতের লেবু বাগানে বছরে তিনবার ফলন ধরছে। লেবুতে রয়েছে মানবদেহের অনেক রোগের প্রতিরোধ ক্ষমতা। ফলে প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমাণ মতো লেবু থাকা দরকার। তাই প্রত্যেক কৃষি পরিবারে লেবু গাছ থাকা জরুরী। তিনি আরও বলেন, বাণিজ্যিকভাবে লেবু চাষ করতে পারলে তো কথাই নেই। এখন লেবুর অনেক দাম। তাই লেবু চাষীরা বেশ লাভবান হচ্ছেন। কৃষি কর্মকর্তার মতে, লেবু চাষে তেমন একটা খরচ নেই। সঠিকভাবে পরিচর্যা করলে একটি বাগান থেকে দীর্ঘদিন লেবু পাওয়া যায়।

নগরীর দক্ষিণ আলেকান্দার আমতলা এলাকার হৃদি হোমিও চিকিৎসালয়ের কনসালট্যান্ট এবং বঙ্গবন্ধুর বোনের নামে প্রতিষ্ঠিত গৌরনদী আমেনা বেগম হোমিও মেডিক্যাল কলেজের প্রভাষক ডাঃ শাহনাজ ইসলাম রুবি বলেন, লেবুকে বলা হয় ‘সি’ ভিটামিনের একটি বড় উৎস। আর বিভিন্নরোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে ভিটামিন সিতে। করোনা প্রতিরোধে শরীর সুস্থ রাখতে ভিটামিন সি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এক কথায় লেবু বা ভিটামিন সি ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে। ফলে শরীর সুস্থ রাখার জন্য লেবুর গুরুত্ব অপরিসীম।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records