বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প

জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ জুনের দ্বিতীয় সপ্তাহে ঐতিহাসিক ক্যাম্প ডেভিডে হওয়ার কথা ছিল আন্তর্জাতিক অর্থনৈতিক সংগঠন জি-৭ এর শীর্ষ সম্মেলন। কিন্তু করোনা ভাইরাস মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ভাবতেই পারছেন না সদস্যরাষ্ট্রের কর্তাব্যক্তিরা। তাদের ব্যক্তি পর্যায়ে আমন্ত্রণ জানিয়েও সাড়া পাননি আয়োজক দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত সম্মেলন স্থগিত করতে যাচ্ছেন তিনি এবং এই গ্রুপ বড় করতে অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও ভারতকে আমন্ত্রণের পরিকল্পনা নিয়েছেন তিনি। খবর বিবিসির।

এয়ারফোর্স ওয়ানে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে ওয়াশিংটনে ফিরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। জি-৭ এর বর্তমান ফরম্যাটকে ‘খুবই সেকেলে’ মন্তব্য করেন তিনি। ট্রাম্প বলেছেন, ‘আমি এটা স্থগিত করছি কারণ আমি মনে করি না বিশ্বে যা হচ্ছে তার প্রতিনিধিত্ব ঠিকভাবে করছে জি-৭।’

জি-৭ গ্রুপের সদস্য সংখ্যা যুক্তরাষ্ট্র, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য। এর আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল জি-৭ শীর্ষ সম্মেলনে সশরীরে উপস্থিত থাকতে ট্রাম্পের আমন্ত্রণ ফিরিয়ে দেন।

২০১৮ সালের শীর্ষ সম্মেলনের নেতা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেছেন, ব্যক্তিগতভাবে সমবেত হওয়ার আগে নিরাপত্তাকে প্রাধান্য দিতে হবে। ফ্রান্সের প্রেসিডেন্সিয়াল কর্মকর্তা বলেছেন, স্বাস্থ্যগত ব্যবস্থা ঠিক থাকলে তিনি ক্যাম্প ডেভিডে যেতে ইচ্ছুক।

শীর্ষ সংবাদ:
লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া        
//--BID Records