মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যাত্রী ও বিমান কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ॥ মাহবুব আলী

স্টাফ রিপোর্টার ॥ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ সবকটি বিমানবন্দরে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। যাত্রী ও বিমান কর্তৃপক্ষকে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যাত্রীরা নিরাপদে ভ্রমণ করতে পারবেন। গতকাল শনিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এই সময় উপস্থিত ছিলেন-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান।

পরিদর্শনের সময় বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করে ফ্লাইট পরিচালনার জন্য বেবিচক কর্তৃক গৃহীত ব্যবস্থাসমূহ সম্পর্কে মন্ত্রী ও সচিবকে অবহিত করা হয়। এ সময় মন্ত্রী অভ্যন্তরীণ টার্মিনালের নবনির্মিত বর্ধিতাংশও পরিদর্শন করেন। তাছাড়া তৃতীয় টার্মিনাল নিয়ে মন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। নির্মাণ কাজের বিভিন্ন দিকের অগ্রগতি সম্পর্কে জড়িত প্রকৌশলী ও প্রকল্প পরিচালকরা অবহিত করেন।

পরিদর্শনকালে মাহবুব আলী বলেন, গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী কর্তৃক তৃতীয় টার্মিনালের নির্মাণ কাজ উদ্বোধনের পর থেকেই কোন ধরনের বিরতি ছাড়াই তা চলমান রয়েছে। দেশে করোনা ভাইরাসের কারণে ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও এই কাজ চলমান ছিল। কাজের অগ্রগতি সন্তেষজনক। নির্ধারিত সময়ের মধ্যেই তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হবে। তিনি আরও বলেন, অভ্যন্তরীণ রুটে পরিচালিত বিমান সমূহের যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বিমানবন্দরে সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। যাত্রী ও বিমান কর্তৃপক্ষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। পহেলা জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু হবে। আমার কাছে প্রতীয়মান হয়েছে যাত্রীরা নিরাপদেই ভ্রমণ করতে পারবেন।

এদিকে, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস প্রতিরোধে টানা দুই মাসের বেশি সময় পর চালু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট। এ লক্ষ্যে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। গতকাল সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, এয়ারলাইন্সগুলোর কাউন্টারে মাস্ক ও গ্ল্যাবস, জুতোর তলা জীবাণুমুক্ত করার জন্য ফুটম্যাট বসানো, স্বয়ংক্রিয়ভাবে শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা, টার্মিনাল ভবনে দূরত্ব পদচিহ্ন স্থাপনের কাজ শুরু হয়েছে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সারওয়ার-ই-জামান সাংবাদিকেরদের বলেন, কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী যাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে কাজ করছি আমরা। প্রথমতো আমরা সব যাত্রীকে পার্কিং এরিয়াতে রিসিভ করব। সেখানে জীবাণুমুক্ত করা ট্রলি রাখা থাকবে। যাত্রী সাবান দিয়ে হাত ধোবেন। ট্রলি নেবেন। নির্দিষ্ট এয়ারলাইন্সের কাউন্টার থেকে গ্ল্যাবস ও মাস্ক সংগ্রহ করে পরবেন। টার্মিনাল ভবনে ঢোকার আগে মেডিক্যাল টিম যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করবে। এরপর দূরত্ব পদচিহ্ন অনুযায়ী দাঁড়িয়ে বোর্ডিং পাস সংগ্রহ করবেন। তিনি বলেন, বিমানবন্দরে শতভাগ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। প্রয়োজনে কর্তৃপক্ষ কঠোরভাবে আইন প্রয়োগ করবে। একইসঙ্গে আমরা চাইবো, করোনাকালে যাত্রীদের বিদায় কিংবা রিসিভ করতে স্বজনরা না আসুক।

শীর্ষ সংবাদ:
বান্দরবানে সন্ত্রাসী দু’দলের গোলাগুলিতে নিহত ৫         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান         আয়া সোফিয়া মসজিদ নিয়ে তুরস্ক-গ্রিসের মধ্যে ফের তীব্র উত্তেজনা         নতুন অভিবাসী আইন ॥ কুয়েত ছাড়তে হবে ১৩ লাখ প্রবাসীকে         উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার        
//--BID Records