বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরাজগঞ্জে যমুনা পাড়ে স্পার বাঁধে ধস

সিরাজগঞ্জে যমুনা পাড়ে স্পার বাঁধে ধস

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ গত ক’দিনের টানা বর্ষণ ও উজান থেকে ধেয়ে আসা বানের পানির তোড়ে আজ শনিবার সকালে সিরাজগঞ্জে যমুনার পাড়ের শিমলা স্পার বাঁধের প্রায় ২৫ মিটার মাটির স্যাংক ধসে নদীগর্ভে বিলীন হয়েছে। নদীপাড়ের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। তবে পানি উন্নয়ন বিভাগ স্পারের ধসে যাওয়া অংশ মেরামতের জন্য কাজ শুরু করেছে। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীসহ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, গত ২০০০-০১ অর্থবছরে যমুনা নদীর ভাঙ্গন প্রতিরোধ ও নদীর গতিপথ পরিবর্তনের লক্ষ্যে সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা এলাকায় এ স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে। শনিবার ভোর রাত থেকে প্রবল বর্ষণ ও যমুনায় দ্রুত গতিতে পানি বৃদ্ধির কারণে স্পার বাঁধের স্যাংক (স্পারের মাটির অংশ) প্রায় ২৫ মিটার ধসে গেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু হয়েছে। তবে এই স্পারের ধ্বসের ফলে জানমালের কোন ক্ষয়ক্ষতির আশংকা নেই। ইতোমধ্যে পশ্চিমাঞ্চলীয় জোনের নির্বাহী প্রকৌশলী একেএম শফিকুল হক সহ উর্দ্বতন কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।।

পানি উন্নয়ন ভিাগের উপ বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান , গত ৮ দিনে যমুনা নদীতে রেকর্ড পরিমাণ পানি বৃদ্ধি পেয়েছে। শনিবার সকালে শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ১২ দশমিক ২৫ মিটার পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে। যা বিপদসীমার ১ দশমিক ১০ মিটার নিচ দিয়ে প্রবাহিত। তবে আজ থেকে পানি কমা শুরু হতে পারে বলে জানান এ কর্মকর্তা।

শীর্ষ সংবাদ:
নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির         লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক         কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী