সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ভিয়েতনামে ৪০ দিনে নতুন করে আক্রান্ত নেই

করোনায় ভিয়েতনামে ৪০ দিনে নতুন করে আক্রান্ত নেই

অনলাইন ডেস্ক ॥ গত এক মাসেরও বেশি সময় ধরে ভিয়েতনামে স্থানীয় বাসিন্দাদের মধ্যে নতুন করে কেউ প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়নি। বিশ্বজুড়ে করোনার এই আতঙ্কজনক পরিস্থিতিতে এটা খুব বড় এক স্বস্তির খবর।

বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এর মধ্যে অনেক দেশই করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

করোনা নিয়ন্ত্রণে সফল দেশগুলোর কথা বলা হলে অধিকাংশ মানুষের চোখেই এগিয়ে থাকবে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং হংকং। এই দেশগুলো খুব সফলভাবেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

তবে করোনা নিয়ন্ত্রণে আরও একটি সফল দেশ হচ্ছে ভিয়েতনাম। ৯ কোটি ৭০ লাখ মানুষের এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে একজনেরও মৃত্যু হয়নি। দেশটিতে আক্রান্তের সংখ্যাও অনেক কম।

এখন পর্যন্ত ভিয়েতনামে আক্রান্ত হয়েছে মাত্র ৩২৮ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে মাত্র একজন। আক্রান্ত ওই ব্যক্তি বহিরাগত।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশ মানুষই এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে। এরই মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ২৭৯ জন। সেখানে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৪৯টি। আশঙ্কাজনক অবস্থায় রয়েছে একজন।

চীনের সঙ্গে সীমান্ত এবং লাখ লাখ চীনা পর্যটক ভিয়েতনামে সফর করার পরেও দেশটি কঠোরভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পেরেছে।

প্রথম থেকেই লকডাউন এবং সামাজিক দূরত্ব কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছে ভিয়েতনাম। গত এপ্রিলের শেষের দিকে সামাজিক দূরত্বে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে দেশটিতে।

গত ৪০ দিনে দেশটিতে স্থানীয় কোনো বাসিন্দা করোনায় আক্রান্ত হয়নি। ফলে দেশটিতে সব ধরনের কড়াকড়ি শিথিল করা হয়েছে। ইতোমধ্যেই বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। স্কুলগুলোও পুনরায় চালু হয়েছে। জীবন-যাত্রাও অনেকটাই স্বাভাবিক হতে শুরু করেছে সেখানে।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক