মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপে যাচ্ছে নিউজিল্যান্ড

লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপে যাচ্ছে নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক ॥ আগামী শুক্রবার থেকে নিউজিল্যান্ডবাসীরা একসঙ্গে ১০০ জন পর্যন্ত সমবেত হতে পারবেন। অর্থাৎ ওইদিন থেকে সেখানে সবধরনের ধর্মীয় কার্যক্রম পুরোদমে চলবে এবং এতে সংখ্যাগত কোনও নিষেধাজ্ঞা থাকবে না। সোমবার ঈদের দিনেই এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

লকডাউন শিথিলের পর প্রতি দুই সপ্তাহ অন্তর এর প্রভাব বিবেচনা করা হবে এবং এর কারণে নিউজিল্যান্ডে মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হয় কি না সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা হবে বলেও জানান জাসিন্ডা।

তিনি বলেন, ‘আমরা এখন আরও বেশি আত্মবিশ্বাসী হতে পারি যে, তৃতীয় স্তরে (সতর্কতা) স্থানান্তরিত হওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর সেই তুলনায় নতুন সংক্রমণ হয়নি। ফলে আমরা বিধিনিষেধ শিথিল করেছি এবং আরও এগিয়ে যাচ্ছি।’

‘এই সুখবরের ভিত্তিতে মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে আগামী শুক্রবার দুপুর ১২টা থেকে সবধরনের জনসমাগমের আকার ১০০ জন পর্যন্ত হতে পারবে।’

এ ঘোষণার পর নিউজিল্যান্ড এখন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি লকডাউন শিথিলকারী দেশগুলোর একটি হয়ে উঠেছে বলেও জানান দেশটির প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আগামী ৮ জুন সতর্কতার দ্বিতীয় স্তরে যাওয়ার বিষয়টি পরীক্ষা করবে মন্ত্রিসভা। এর দুই সপ্তাহ পর অর্থাৎ ২২ জুন প্রথম স্তরে যাওয়ার বিষয় বিবেচনা করা হতে যারে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির হিসাবে, নিউজিল্যান্ডে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫০৪ জন। এদের মধ্যে ১ হাজার ৪৫৬ জনই সুস্থ হয়ে উঠেছেন। মারা গেছেন মোট ২১ জন। গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে নতুন সংক্রমণ নেই বললেই চলে।

সূত্র: আরএনজেড।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records