বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেন্টাল বিদ্যুত পদ্ধতি বাতিল ও পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান ঢেলে সাজার আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ রেন্টাল বিদ্যুত পদ্ধতি শীঘ্রই বাতিল এবং পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান-২০১৬ নতুন করে ঢেলে সাজার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশাল বাংলাদেশ (টিআইবি)। একইসঙ্গে সরকারের বিদ্যুত বিভাগের তথ্য ও নির্ভরযোগ্য আন্তর্জাতিক সংস্থা এবং গণমাধ্যম প্রতিবেদন অনুযায়ী দেশের বিদ্যুত সক্ষমতার একটি বড় অংশ অব্যবহৃত থাকায় বেসরকারী বিদ্যুত কেন্দ্রের ভাড়া ও ভর্তুকি হিসেবে রাষ্ট্রের গগনচুম্বী অপচয়ের বোঝা জনগণের সামর্থ্যরে বাইরে চলে গেছে বলেও জানায় সংস্থাটি। বুধবার সংস্থাটি বিভিন্ন গণমাধ্যমের পাঠানো এক বিবতিতে এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, বিদ্যুত বিভাগের হিসাব অনুযায়ী দেশের বিদ্যুত সক্ষমতার একটি বড় অংশ বর্তমানে অলস বসে থাকায় ২০২০ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত এ খাতে মোট ১৫ হাজার কোটি টাকার ক্ষতি হবে। সম্প্রতি লন্ডনভিত্তিক ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস ফাইন্যান্সিয়াল এ্যানালিসিস (আইইইএফএ)-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, চাহিদার চেয়ে বিদ্যুত কেন্দ্র বেশি স্থাপন করায় সরকারকে ৫৭ শতাংশ বিদ্যুত কেন্দ্র অলস বসিয়ে রাখতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন