মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রামে নিরাপদ পানি নিশ্চিতে সাড়ে ৯ হাজার কোটি টাকার প্রকল্প

গ্রামে নিরাপদ পানি নিশ্চিতে সাড়ে ৯ হাজার কোটি টাকার প্রকল্প

ফিরোজ মান্না ॥ পল্লী অঞ্চলে সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সাড়ে ৯ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রকল্পটির অনুমোদন দিয়েছে। দেশের প্রতিটি এলাকায় আর্সেনিক পরীক্ষা করে অগভীর ও গভীর নলকূপ বসানোসহ আরও বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। যেসব এলাকায় আর্সেনিকের পরিমাণ বেশি ওই এলাকায় বিকল্প পানির (পুকুর ও বৃষ্টির পানি ধরে রাখা) ব্যবস্থা করা হবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম জনকণ্ঠকে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেছেন, সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করা। তারই অংশ হিসেবে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হচ্ছে। সারাদেশের মানুষ যাতে কোন প্রকার আর্সেনিকযুক্ত পানি পান না করেন তার জন্য আমাদের সরকার কাজ করে যাচ্ছে। আগামী কিছুদিনের মধ্যে পল্লী পানি প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হবে। প্রকল্পটি দুর্গম তিন পাহাড়ী এলাকাতেও বাস্তবায়ন করা হবে।

এদিকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান জনকণ্ঠকে বলেন, পল্লী অঞ্চলে এ যাবত কালের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে বড় প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি এলাকায় নিরাপদ পানি ব্যবস্থা করা হবে। সরকার প্রতিটি মানুষকে নিরাপদ পানির আওতায় আনতে এত বড় প্রকল্প হাতে নিয়েছে। বর্তমানে প্রকল্পের কাজ অনেক দূর এগিয়ে গেছে। এখন প্রকল্পের পিডি নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

অল্পদিনের মধ্যে প্রকল্পের পিডিও নিয়োগ হয়ে যাবে। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় থেকে পিডি নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে। পিডি নিয়োগ হলেই কাজ শুরু হবে। পল্লী অঞ্চলের পানি নিরাপদ রাখতে বেশ কিছু কারিগরি বিষয় মাথায় রেখেই কাজ শুরু করব। পল্লী পানি প্রকল্পের আগের পিডি হচ্ছে মোঃ মোস্তফা। ওই প্রকল্পটি শেষ হয়ে গেছে। বর্তমানে সরকার সারাদেশের জন্য বিশাল প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। আগামী অল্পদিনের মধ্যে পিডি নিয়োগ হলেই প্রকল্পটি দৃশ্যমান হবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সূত্র জানিয়েছে, সারাদেশে পল্লী অঞ্চলে নিরাপদ পানি সরবরাহ করে গ্রামীণ জনসাধারণের জীবন মান উন্নয়নের লক্ষ্যে ২০১৬ সালে পল্লী পানি প্রকল্প হাতে নেয় সরকার। ৭ শ’ ৯৯ কোটি ৯৮ লাখ ৩ হাজার টাকা ব্যয়ে ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ’ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। কয়েক দফা প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০১৯ সালের ডিসেম্বরে কাজটি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু আরও এক দফায় ৮০ কোটি টাকা বাড়িয়ে প্রকল্পটি এখনও চলমান রয়েছে। কিন্তু জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর থেকে বলা হচ্ছে প্রকল্পটির কাজ শেষ হয়েছে। আগের প্রকল্প শেষ না হওয়ার কারণেই নতুন প্রকল্প বাস্তবায়নে হাত দিতে পারছেন না। এমন কি নতুন পিডি নিয়োগ হচ্ছে না। প্রকল্পটি সংশোধন করে মোট খরচ দাঁড়িয়েছে ৮শ’ ৮৯ কোটি ৮০ লাখ ১৭ হাজার টাকা। প্রকল্পটি নিয়ে নানা রকম প্রশ্ন উঠেছে। এই প্রকল্পে যতটুকু কাজ হওয়ার কথা ছিল তার অর্ধেক কাজও হয়নি। অথচ দফায় দফায় প্রকল্পের টাকা বাড়ানো হয়েছে। পুরো টাকাই খরচ হয়ে গেছে এমন তথ্য মন্ত্রণালয়কে জানানো হয়েছে। বিয়টি নিয়ে প্রকল্পের পিডি মোঃ মোস্তফার সঙ্গে কয়েক দফা ফোন করে কথা বলা সম্ভব হয়নি। পরে তাকে এসএমএস করা হলেও তিনি তার কোন জবাব দেননি। পল্লী পানি প্রকল্প নিয়ে পিডির বিরুদ্ধে অভিয়োগ উঠেছে তিনি এই প্রকল্প ইচ্ছাকৃতভাবে বাস্তবায়ন করতে দেরি করেছেন। দেরি করতে পারলেই নাকি লাভ। প্রকল্পে হরিলুটে হয়েছে বলে খোদ মন্ত্রণালয় থেকেই অভিযোগ তোলা হয়েছে। বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তদন্ত চলছে বলে খবর মিলেছে। এর বাইরে সরকারের কয়েকটি গোয়েন্দা সংস্থা প্রকল্পটি নিয়ে তদন্ত শুরু করেছে। ইতোমধ্যে একটি সংস্থা প্রকল্পের নানা অনিয়ম পেয়েছে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী