রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘরে বসেই নির্র্মাণ করা হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ লাইট, ক্যামেরা, এ্যাকশন এসব শব্দের প্রবাহ বন্ধ করে দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। শূটিংপাড়ায় বিরাজ করছে এক প্রকার স্তব্ধতা। লাইট-ক্যামেরা নিয়ে বাইরে বের হওয়ার উপায় নেই। তবুও থেমে নেই চলচ্চিত্রাঙ্গনের মানুষ। ঘরে বসেই অনেকে নির্মাণ করছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ঘরবন্দী অবস্থায়ও নিরলস কাজ করছেন অনেকে। সাতজন জনপ্রিয় নির্মাতা বাসায় থেকেই শূটিং করছেন। নির্মিত হচ্ছে সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এবার ঈদে ঘরবন্দী দর্শকদের জন্য রাখা হচ্ছে এগুলো। নির্মাতাদের মধ্যে আছেন গিয়াস উদ্দিন সেলিম, নুরুল আলম আতিক, অনিমেষ আইচ, শিহাব শাহীন, সুমন আনোয়ার, সাফায়েত মনসুর রানা ও গৌতম কৈরী।

এই প্রযোজনাগুলোকে একসঙ্গে বলা হচ্ছে ‘ঘরবন্দী সময়ের গল্প। আলফা-আই স্টুডিওর ব্যানারে নির্মিত এ কাজগুলো দেখানো হবে দীপ্ত টিভিতে। টেলিভিশন চ্যানেলটি জানায়, বাসা থেকেই সব কাজ হচ্ছে। ইতোমধ্যে কয়েকটির শূটিং শেষ। ঈদের সাত দিন এগুলো দেখানো হবে চ্যানেলটিতে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো প্রযোজনা করছেন শাহরিয়ার শাকিল। তিনি বলেন, কোয়ারেন্টাইনের সকল বিধি মেনেই প্রত্যেকটি কাজ তৈরি হচ্ছে। শিল্পীরা প্রত্যেকে যার যার বাসা থেকেই অভিনয় করছেন। এক্ষেত্রে চিত্রগ্রহণের ব্যাপারে সহযোগিতা করছেন শিল্পীর পরিবারের কোন সদস্য, কখনও বা শিল্পী নিজেই।

জানা যায়, চিত্রগ্রহণের পর সম্পাদনা, সঙ্গীত ও শব্দ সংযোজনের মতো কাজগুলোও হয়েছে কলাকুশলীদের যার যার বাসা থেকেই। তবে এই পুরো প্রক্রিয়া শুরুর আগে নিতে হয়েছে ব্যাপক প্রস্তুতি। দিনের পর দিন ডিজিটাল মাধ্যমে যৌথ সভা করেছেন লেখক, পরিচালক, প্রযোজক, শিল্পী ও অন্যান্য কলাকুশলী। সাতটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হচ্ছে গিয়াস উদ্দিন সেলিমের ‘কোয়ারেন্টিন’, নুরুল আলম আতিকের ‘করোনার ফুল’, অনিমেষ আইচের ‘একা’, শিহাব শাহীনের ‘লকডাউন’, সুমন আনোয়ারের ‘কাগজের পাখি’, সাফায়েত মনসুর রানার ‘মধ্য নায়ক’ ও গৌতম কৈরীর ‘খোলা জানালা’। জানা যায়, ঈদের দিন থেকে সাত দিন দীপ্ত টিভিতে রাত সাড়ে নয়টায় প্রচারিত হবে প্রতিটি চলচ্চিত্র। এর পাশাপাশি অনলাইন প্লাটফর্ম বায়োস্কোপেও দর্শকরা উপভোগ করতে পারবেন এসব স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

শীর্ষ সংবাদ:
‘দুর্নীতির বীজ বপন করে গেছে ৭৫ পরবর্তী অবৈধ সরকারগুলো’         নোয়াখালীতে ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় লজ্জিত ওবায়দুল কাদের         পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান         ছেলে হত্যার বিচার চেয়ে আমরণ অনশনে রায়হানের মা         করোনায় আক্রান্ত স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী         করোনামুক্ত হয়ে আজ বাসায় ফিরছেন তথ্যমন্ত্রী         মার্কিন ভাইস প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনা শনাক্ত         ডেঙ্গুতে চিকিৎসকের মৃত্যু         দেশে ফিরছে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘বিজয়’         হাউস ও সিনেট নির্বাচনেও উত্তাপ ছড়াচ্ছে         ভারতে করোনায় মৃত্যু আরও ৫৭৮, শনাক্ত ৫০ হাজার         মধ্যপ্রাচ্য থেকে নৌ উপস্থিতির অবসান ঘটাবে অস্ট্রেলিয়া         ভারতে পাক গুপ্তচর আটক         বিশ্বে করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১১ লাখ         আগাম ভোট দিলেন ট্রাম্প         সীমান্তে আর কোনো গোলাগুলি হবে না ॥ আলিয়েভ         কারওয়ান বাজারের বিডিবিএল ভবনে আগুন নিয়ন্ত্রণে         বাইডেনের পুরো পরিবারকেই দুর্নীতিবাজ আখ্যা দিলেন ট্রাম্প         আল-কায়েদার 'সেকেন্ড-ইন-কমান্ড' নিহত         ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা