সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংবাদপত্রসহ গণমাধ্যমের বিজ্ঞাপন বিল পরিশোধের নির্দেশ

বিশেষ প্রতিনিধি ॥ সরকারের কাছে গনমাধ্যমের পাওনা বিজ্ঞাপনের বিল পরিশোধের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। একই সঙ্গে সরকারের কাছে ক্রয়, সেবা বা ঠিকাদারী কাজের পাওনা পরিশোধেরও নির্দেশ দেয়া হয়। রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ছাইফুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশ দেয়া হয়েছে। সরকারের ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের সব সচিবকে এ চিঠি ইতোমধ্যে পাঠানো হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। বিল পরিশোধের বিষয়টি যেন মন্ত্রিপরিষদকে অবহিত করা হয় সে বিষয়েও নির্দেশনা দেয়া হয়েছে চিঠিতে।

চিঠিতে বলা হয়-‘সরকারি বিভিন্ন ক্রয়, সেবা, বিজ্ঞাপন ও কাজ সম্পাদন করা হলেও এ সকল বিষয়ে বিল পরিশোধ করা হয়নি। ফলে অনেক ঠিকাদার/সরবরাহকারী প্রতিষ্ঠান সমস্যার সম্মুখীন হচ্ছেন। এমতাবস্থায় যে সব সরকারি ক্রয়, সেবা, বিজ্ঞাপন প্রদান ও কাজ সম্পাদন করে এখনও পাওনা পরিশোধ করা হয়নি, তা অতিসত্ত্বর প্রদান পূর্বক নির্দেশ মোতাবেক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য অনুরোধ করা হল।’

জানা গেছে, সম্প্রতি নোয়াবের সঙ্গে তথ্যমন্ত্রীর এক বৈঠকে নোয়াবের পক্ষ থেকে বিভিন্ন মন্ত্রণালয়ে বিজ্ঞাপনের বকেয়া বিল পরিশোধের উদ্যোগ নিতে অনুরোধ জানানো হয়। তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘লকডাউন’ পরিস্থিতিতে গত রবিবার আনুষ্ঠানিকভাবে সীমিত পরিসরে সচিবালয় খোলার দিন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মন্ত্রণালয়ের সচিবসহ উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে একজন কর্মকর্তা পত্রিকাসহ সব গণমাধ্যমের বিজ্ঞাপন বিল পরিশোধে সব মন্ত্রণালয়কে তাগিদ দেয়া প্রয়োজন বলে অভিমত প্রকাশ করেন। এর পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী তাৎক্ষণিকভাবে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে ফোন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয় ও বিভাগে চিঠি পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, চিঠিতে উল্লেখ করা হয় বিভিন্ন মাধ্যমে জানা যাচ্ছে যে বিভিন্ন গণমাধ্যম সরকারের অনেক মন্ত্রণালয়, বিভাগ ও দফতরের কাছে বিজ্ঞাপন ছাপার বিল পাওনা আছে। করোনা পরিস্থিতির কারণে সরকারী দফতর বন্ধ থাকায় অনেক বিল জমা হয়ে গেছে। এ সময় জরুরী কাজের সঙ্গে যুক্ত গুরুত্বপূর্ণ গণমাধ্যম খাতের আর্থিক কার্যক্রম চালাতে সমস্যা হচ্ছে। এমন অবস্থায় সব সরকারী প্রতিষ্ঠান যেন তাদের কাছে বকেয়া থাকা পত্রিকা ও অন্যসব গণমাধ্যমের বিল পরিশোধ করে। একই সঙ্গে অন্যান্য পাওনা পরিশোধেরও নির্দেশ দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records