মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পোল্যান্ডের বৃহত্তম প্রাকৃতিক সংরক্ষণাগার দাবানলে পুড়ছে

অনলাইন ডেস্ক ॥ ভয়াবহ দাবানলের মুখে পড়েছে ইউরোপের দেশ পোল্যান্ডের বৃহত্তম প্রাকৃতিক সংরক্ষণাগার। বছরের সবচেয়ে বাজে খরায় দেশটির ‘দ্য বিবারবা ন্যাশনাল পার্ক’র যেন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, টানা খরায় গত রোববার (১৯ এপ্রিল) দাবানলের সূত্রপাত হয়। সপ্তাহ না পেরোতেই ওই প্রাকৃতিক সংরক্ষণাগারের ১০ শতাংশ অর্থাৎ ৬ হাজার হেক্টর এলাকায় তা ছড়িয়ে পড়ে। যেখানে রয়েছে ইউরোপের সেরা কিছু সংরক্ষিত জলাভূমি এবং নেকড়ে ও অনন্য পাখির আবাসস্থল।

স্থানীয় বাসিন্দা জোয়ান্না একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘এটি একটি ভয়াবহ ট্র্যাজেডি…সাধারণত বছরের এ সময়টায় এখানে সবকিছু পানির নিচে থাকে। আমি এক অগ্নিনির্বাপনকর্মীর সঙ্গে আলাপ করেছি, তারা বলছে এর আগে এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়নি।’

Sheikh Rasel

৫৬ বছর বয়সী ওই শিক্ষিকা আরও বলেন, ‘তারা (অগ্নিনির্বাপনকর্মী) সত্যিই কঠোর পরিশ্রম করছে…টানা তিন রাত নির্ঘুম কাটিয়েছে, শুধুমাত্র আগুন নেভানোর জন্য।’

পার্কের পরিচালক আন্দ্রেজ গাউগোরাক জানান, ২০০৩ সালের পর এমন দাবানলের মুখোমুখি হতে হলো।

অবৈধভাবে ঘাস পোড়ানোকে দাবানলের জন্য দায়ী করে দেশটির পরিবেশ মন্ত্রণালয় বলছে, তীব্র বাতাস ও তাপদাহে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

এদিকে খরার কারণে গত বুধবার (২২ এপ্রিল) পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দেশবাসীকে পানি ব্যবহারে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে শিগগিরই যদি বৃষ্টিপাত না হয় তাহলে ভয়াবহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন।

বিবারবা জাতীয় উদ্যানটি পাখি পর্যবেক্ষকদের স্বর্গ হিসাবে পরিচিত। এর ওয়েবসাইট অনুসারে সেখানে প্রায় ২শ প্রজাতির পাখি রয়েছে।

শীর্ষ সংবাদ: