শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘স্কাই হান্টার’ চীনাদের আধিপত্য বিস্তারের গল্প

  • সারতাজ আলীম

‘এটা চীনা বিমান বাহিনী, তোমরা আমাদের আকাশ সীমায় প্রবেশ করেছ, পথ পরির্বতন কর এবং বের হয়ে যাও...’ সারা বিশ্বকেই নিজেদের মনে করা আমেরিকার বিমানগুলো দক্ষিণ চীন সাগরে দাদাগিরি করতে গেলে রেডিওতে ভেসে আসে এই সতর্কবার্তা।

গত কয়েক বছর যাবত চীন তাদের সামরিক শক্তি প্রদর্শনের উপর জোর দিয়েছে। সেটা দক্ষিণ চীন সাগর থেকে শুরু করে সিনেমার পর্দাতেও। সিনেমার গল্প গড়ে উঠেছে একদল এলিট যুদ্ধবিমান পাইলটদের নিয়ে। দক্ষতায় সেরা এই পাইলটদের দলের নাম স্কাই হান্টার ঘটনার সূত্রপাত, মধ্য এশিয়ার প্রতিবেশী একটি দেশের সামরিক ঘাঁটি দখল করে নেয় সন্ত্রাসীরা। ওই ঘাঁটিতে প্রশিক্ষণ দেয়ার জন্য পরিবারসহ কয়েকজন চাইনিজ ট্রেইনার ছিল। জিম্মি করা হয় সবাইকে।

ব্যালিস্টিক মিসাইলের দখল নেয় সন্ত্রাসীরা। তাদের নেতাকে ছেড়ে না দিলে মিসাইল হামলার হুমকি দেয়, যার রেঞ্জে চীনও রয়েছে। ঘাঁটি উদ্ধারে অভিযান চালিয়ে ব্যর্থ হয় আক্রান্ত দেশটি। পরবর্তীতে চাইনিজদের সহযোগিতা চায়। চাইনিজ বাহিনী নিজেদের জিম্মিদের উদ্ধার এবং মিসাইল নিষ্ক্রিয় করতে আকাশ এবং স্থলপথে অপারেশন শুরু করে।

সিনেমায় নিজেদের সামরিক বাহিনীর সক্ষমতা দেখাতে কমতি রাখেনি পরিচালক। চাইনিজদের ফাইটার জেট, ড্রোন, হেলি, স্পাই স্যাটেলাইট থেকে শুরু করে দুর্দান্ত ডগফাইটের গ্রাফিক্সে সব কিছুই তুলে আনা হয়েছে সিনেমাতে। তুলে আনা হয়েছে এয়ার মিশনের খুঁটিনাটি বিষয়ও। তবে কিছু দৃশ্য এলোমেলো ছিল। এ্যাকশনে অতিরিক্ত মনোযোগ দিতে গিয়ে ংঃড়ৎু নঁরষফঁঢ় থেকে সরে গেছেন পরিচালক।

কেন্দ্রীয় চরিত্রে ছিলেন চেন লি। একই সঙ্গে সিনেমার পরিচালকও ছিলেন তিনি। পরিচালক হিসেবে এটিই ছিল তার প্রথম সিনেমা। মান্দারিন এবং ইংরেজীতে সিনেমাটি ২০১৭ সালে মুক্তি পায়। চাইনিজরা সিনেমাটি নিজেদের টপ গান বললেও পশ্চিমারা একে চাইনিজদের প্রোপাগান্ডা বলেছে। তবে রাজনীতির মারপ্যাচ বাদ দিয়ে সব শেষে বলা যায় সামরিক উন্নতির সাঙ্গে চীনের সিনেমা শিল্পও উন্নতি যে উন্নত হয়েছে তার যথাযথ উদাহরণ ‘স্কাই হান্টার’।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার