মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাপাড়ায় নতুন কার্ডেও বিত্তবানদের নাম

  • খাদ্যবন্ধব কর্মসূচী

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২১ এপ্রিল ॥ কলাপাড়ার ১২ ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচীর প্রায় তিন হাজার আট শ’ ২৪ কার্ড বাতিল করে নতুন কার্ড ইস্যু করা হয়েছে। সরকারের নিয়মনীতি উপেক্ষা করে ২০ হাজার ১৫৩ কার্ডধারী সুবিধাভোগীর মধ্যে প্রায় চার হাজার ভুয়া কার্ড তৈরির মাধ্যমে ডিলারসহ জনপ্রতিনিধিদের বিরুদ্ধে চাল আত্মসাতের খবর দৈনিক জনকণ্ঠে প্রকাশের পরে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে এ সংক্রান্ত কমিটি যাচাই বাছাইয়ের নির্দেশ দিলে এ পরিমাণ কার্ড সংশোধন করা হয়েছে। অধিকতর যাচাই-বাছাইয়ের লক্ষ্যে সংশোধিত তালিকা সব ইউনিয়নের ডিলারের কার্যালয়ে এবং ইউনিয়ন পরিষদে টানিয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এরপরেও বর্তমান তালিকায় আরও শতকরা কমপক্ষে ১০ ভাগ নাম রয়েছে যারা সচ্ছল, বিত্তশালী। জানা গেছে, চাকামইয়া ইউনিয়নের ৩৫৭টি, টিয়াখালীর ৮৭৮টি, লালুয়ায় ৬৩৩টি, মিঠাগঞ্জে ৩৭৪টি, নীলগঞ্জে ৩৫২টি, মহিপুরে ৯৬টি, লতাচাপলী ২৪৯টি, ধানখালীতে ১২৯টি, ধুলাসারে ৩১টি, বালিয়াতলী ২৪৬টি, ডালবুগঞ্জ ২৫৯টি এবং চম্পাপুরে ২২০টি কার্ড সংশোধন করা হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচীর এ কার্ডধারীরা বছরের মার্চ, এপ্রিল ও সেপ্টেম্বর, অক্টোবর, নবেম্বর পাঁচ মাসে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল নির্দিষ্ট ডিলারদের কাছ থেকে ক্রয়ের সুবিধা পাচ্ছেন। সরকারী নির্দেশনা রয়েছে গ্রামে বসবাসরত সবচেয়ে হতদরিদ্র পরিবার, ভূমিহীন, কৃষি শ্রমিক, দিনমজুর, উপার্জনে অক্ষম, বিধবা/ তালাকপ্রাপ্তা/ স্বামী পরিত্যক্তা/অসচ্ছল বয়স্ক নারী প্রধান পরিবার এবং যেসব দুস্থ পরিবারে শিশু বা প্রতিবন্ধী রয়েছে তারা এ তালিকায় অগ্রাধিকার পাবেন। এছাড়া একই পরিবারের একাধিক ব্যক্তিকে তালিকাভুক্ত করা যাবে না। ভিজিডি কর্মসূচীর সুবিধাপ্রাপ্তদের তালিকায় অন্তর্ভুক্ত রাখা যাবে না। কিন্তু এসব তালিকায় সরকারী নির্দেশনা না মেনে জনপ্রতিনিধিরা তাদের পছন্দসই ব্যক্তিকে তালিকাভুক্ত করে ফেয়ারপ্রাইস কার্ডভুক্ত করেছেন। উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, প্রত্যেক ডিলার চাল বিতরণের সময় তদারকি কর্মকর্তা রয়েছে।

বাগেরহাটে ডিলারের লাইসেন্স বাতিল

স্টাফ রিপোর্টার বাগেরহাট থেকে জানান, শরণখোলায় ফেয়ারপ্রাইজের ডিলার তরিকুল ইসলাম তারেকের লাইসেন্স বাতিল করা হয়েছে। ১০ টাকা কেজির চাল কালোবাজারে বিক্রির অভিযোগে তার ডিলারশিপ বাতিল করা হয়। শরণখোলা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) সোহেল আকতার মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গত ৩ এপ্রিল রাতে শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন তাফালবাড়ী বাজারের একটি গোডাউন থেকে ১০ টাকা কেজি দরের ১৮ বস্তা চাল উদ্ধার করেন। এ সময় গোডাউন মালিক রফিকুল ইসলাম নামের এক ব্যবসায়ীকে আটক করা হয়।

রাজশাহীতে আওয়ামী লীগ নেতাকে অব্যাহতি

স্টাফ রিপোর্টার রাজশাহী থেকে জানান, চাল চুরির মামলায় গ্রেফতার হওয়া এক আওয়ামী লীগ নেতাকে দল থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এই নেতার নাম আলাল উদ্দিন স্বপন। তিনি গোদাগাড়ী উপজেলার পাকড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আবদুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে স্বপনকে অব্যাহতি দেয়ার বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের আদর্শ, শৃঙ্খলা, তথা দলীয় গঠনতন্ত্র ও ঘোষণাপত্রের পরিপন্থী এবং রাষ্ট্রীয় অনুদান আত্মসাতের মতো কর্মকা-ে জড়িত থাকায় স্বপনকে দলীয় সমস্ত পদ থেকে অব্যাহতি প্রদান করা হলো।

টাঙ্গাইলে টিসিবির পণ্য জব্দ

নিজস্ব সংবাদদাতা টাঙ্গাইল থেকে জানান, ধনবাড়ী পৌর সুপার মার্কেটের নবনির্মিত ভবনের তালাবদ্ধ একটি কক্ষ থেকে টিসিবির বিপুল পরিমাণ পণ্য উদ্ধার করেছে ধনবাড়ী থানা পুলিশ। এ ঘটনায় ধনবাড়ী থানায় সোমবার রাতেই মামলা হয়েছে। জব্দ করা টিসিবির ওই পণ্যের মালিক পলাতক রয়েছেন। পুলিশ ও এলাকাবাসী জানায়, সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে পৌর শহরের পুরান কাপড় হাটি ও পৌর সুপার মার্কেটের নব-নির্মিত ভবনে অভিযান চালিয়ে ধনবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইদা খানমের উপস্থিতিতে মজুদ করা টিসিবি’র পণ্য জব্দ করেছে ধনবাড়ী থানা পুলিশ। জানা গেছে, পৌরসভার নব-নির্মিত মার্কেটের একটি তালাবদ্ধ ঘর থেকে ৪০ বস্তা ছোলা ও ২ লিটারের ৭২ বোতল সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে।

শেরপুরে নারী ইউপি সদস্য আটক

নিজস্ব সংবাদদাতা শেরপুর থেকে জানান, ঝিনাইগাতীতে দরিদ্র ও অসহায়দের মাঝে বিতরণের জিআর চাল ও খালি বস্তাসহ মিনারা বেগম (৪০) নামে এক নারী ইউপি সদস্যকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে উপজেলার মালিঝিকান্দা ইউনিয়নের বাতিয়াগাঁও গ্রামের নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। মিনারা বেগম মালিঝিকান্দা ইউনিয়নের ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য ও স্থানীয় গোলাম মোস্তফার স্ত্রী। জানা যায়, গত রবিবার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে মালিঝিকান্দা ইউনিয়ন পরিষদের অনুকূলে আড়াই টন জিআর চাল বরাদ্দ দেয়া হয়। বরাদ্দকৃত চাল থেকে ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম তোতা সংরক্ষিত নারী সদস্য মিনারা বেগমকে দুস্থদের মধ্যে বিতরণের জন্য ৫ কেজি ওজনের ৩২টি বস্তায় ১৬০ কেজি চাল প্রদান করেন। কিন্তু ওইসব চাল বিতরণ না করে তিনি আত্মসাতের উদ্দেশে তার বাতিয়াগাঁও গ্রামের বাড়িতে রেখে দেন।

দৌলতপুরে ইউপি সদস্য গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা দৌলতপুর কুষ্টিয়া থেকে জানান, দৌলতপুরে সরকারী ত্রাণ আত্মসাতের অভিযোগে হাবিবুর রহমান ওরফে হাব্বু (৫২) নামে এক ইউপি সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোবরগাড়া গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। সে দৌলতপুর ইউনিয়নের সদস্য। পুলিশ ও স্থানীয়রা জানায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার গরিব, অসহায়, দিনমজুর ও দুস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন। দৌলতপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য হাবিবুর রহমান হাব্বু গত ৯ ও ১০ এপ্রিল তার ওয়ার্ডের গরিব, অসহায়, দিনমজুর ও দুস্থদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণে অনিয়ম, স্বজনপ্রীতি ও দুর্নীতির আশ্রয় নেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু