বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু ৯১ জনের, আক্রান্ত ২৪৫৬

  • প্রায় ২৪ হাজার নমুনা পরীক্ষা

স্টাফ রিপোর্টার ॥ দেশে আরও সাতজন করোনা রোগীর মৃত্যু হয়েছে এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১২ জন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৯১ জন এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৪৫৬ জনে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হওয়া ৩১২ জনের মধ্যে ৬৬ শতাংশ পুরুষ এবং ৩৪ শতাংশ নারী। তাদের মধ্যে ঢাকায় রয়েছে ৪৪ শতাংশ, নারায়ণগঞ্জে ৩১ শতাংশ এবং বাকি ২৫ শতাংশ সারাদেশের। আর গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ৫ জন পুরুষ এবং ২ জন নারী। তাদের মধ্যে ৩ জন ঢাকার এবং ৪ জন নারায়ণগঞ্জের। বর্তমানে প্রায় ৪ লাখ পিপিই মজুদ রয়েছে। চিকিৎসাধীন রয়েছে ২২৯০ জন করোনা রোগী। এ পর্যন্ত প্রায় ২৪ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে।

রবিবার দুপুরে দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে বাসা থেকে যুক্ত হয়ে এই তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি। ব্রিফিংয়ে যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হয়েছেন ৯ জন এবং মোট সুস্থ হলেন ৭৫ জন। এছাড়া নমুনা পরীক্ষা হয়েছে দুই হাজার ৬৩৪ জনের। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৩ হাজার ৮২৫টি।

করোনা যুদ্ধে মূলমন্ত্র ঘরে থাকা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে, ২৫ এপ্রিল পর্যন্ত ঘরে থাকতে হবে। একটু কষ্ট করে ঘরে থাকুন, তাহলে আমাদের জয় আসবেই। সরকারী হাসপাতালগুলোর পাশাপাশি বেসরকারী হাসপাতালগুলো এগিয়ে এসেছে। তার মধ্যে দুটি হাসপাতালকে প্রস্তুত করা হচ্ছে। নতুন করে কয়েকটি সরকারী হাসপাতালকেও প্রস্তুত করা হচ্ছে। পাশাপাশি বিভাগীয় শহরে করোনার জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) হাসপাতাল প্রস্তুত করা হয়েছে, জেলা শহরগুলোকেও প্রস্তুত করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা আক্রান্তদের ৮০ শতাংশ মানুষ বিনা চিকিৎসায় এমনিতেই সেরে ওঠেন। ১৫ শতাংশ মানুষ হাসপাতালে পর্যবেক্ষণে থাকেন। বাকি ৫ শতাংশের চিকিৎসার দরকার হয়। আর কিছু রোগী আইসিইউ- ভেন্টিলেটরে চলে যান। করোনায় আক্রান্ত যে ৯ জনকে ভেন্টিলেটরে নেয়া হয়েছিল তাদের মধ্যে ৮ জনই মারা গেছেন ।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬৩৪টি ॥ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকায় আইইডিসিআর ল্যাবে ৪৬২টি, আইপিএইচ ১৯৮টি, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন ও ঢাকা শিশু হাসপাতালে ৩৬৭টি, আইদেশী ল্যাবে ১৯৮টি, ঢাকা মেডিক্যাল কলেজে ১০৪টি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন ল্যাবে ৩০১টি, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে ৭৬টি এবং মুগদা মেডিক্যাল কলেজে ৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। অর্থাৎ ঢাকার ভেতরে ১৮৯৫টি নমুনার পরীক্ষা করা হয়েছে। আর ঢাকার বাইরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকস এ্যান্ড ইনফরমেশন ডিজিজেস ল্যাবে ১২২টি, ময়মনসিংহ মেডিক্যাল কলেজে ১৬৮টি, কক্সবাজার মেডিক্যাল কলেজে ১৩টি, রংপুর মেডিক্যাল কলেজে ৯১টি, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজে ৮১টি, খুলনা মেডিক্যাল কলেজে ৯৬টি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৫টি এবং শেরে বাংলা মেডিক্যাল কলেজে ৩৯টি করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এভাবে ঢাকার বাইরে গত ২৪ ঘণ্টায় মোট ৭৩৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে ও বাইরে মোট পরীক্ষা করা হয় ২৬৩৪টি।

প্রায় চার লাখ পিপি মজুদ রয়েছে- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ১৪ লাখ ৬৩ হাজার ৮৪০টি পিপিই এবং বিতরণ করা হয়েছে ১০ লাখ ৮০ হাজার ৬৯টি। বর্তমানে মজুদ রয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৭৭১টি পিপিই। করোনা সংক্রান্ত কলের বিষয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৫৯ হাজার ৭২টি, ৩৩৩ নম্বরে ৩৫ হাজার ৮২৫টি এবং আইইডিসিআর’র নম্বরে ৩০৪১টি করোনা সংক্রান্ত কল এসেছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মোট কল এসেছে ৯৭ হাজার ৯৩৮টি।

দেশের ৫৩টি জেলায় করোনা রোগী শনাক্ত হয়েছে ॥ স্বাস্থ্য অধিদফতর জানায়, ঢাকা মহানগরীর ১১৫টি এলাকাসহ দেশের ৫৩টি জেলায় করোনা রোগী শনাক্ত হয়েছে। ঢাকা বিভাগে ১৬০৬ জন, চট্টগ্রাম বিভাগে ৯৭ জন, সিলেট বিভাগে ৭ জন, রংপুর বিভাগে ৪৪ জন, খুলনা বিভাগে ৬ জন, ময়মনসিংহ বিভাগে ৫৯ জন, বরিশাল বিভাগে ৩৬ জন এবং রাজশাহী বিভাগে ৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

ঢাকা সিটিতে ৮৪৩ জন। ঢাকা বিভাগের ঢাকা জেলায় ৩৪ জন, গাজীপুরে ১৬১ জন, কিশোরগঞ্জে ৫৪ জন, মাদারীপুরে ২৫ জন, মানিকগঞ্জে ৬ জন, নারায়ণগঞ্জে ৩০৯ জন, মুন্সীগঞ্জে ৩৩ জন, নরসিংদীতে ৯৩ জন, রাজবাড়ীতে ৭ জন, ফরিদপুরে ৪ জন, টাঙ্গাইলে ৯ জন, শরীয়তপুরে ৭ জন ও গোপালগঞ্জ জেলায় ২১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় ৩৮ জন, কক্সবাজারে ১ জন, কুমিল্লায় ১৭ জন, বি’বাড়ীয়ায় ১০ জন, লক্ষ্মীপুরে ১৮ জন, নোয়াখালীতে ৩ জন, ফেনীতে ১ জন, বান্দরবনে ১ জন ও চাঁদপুরে ৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

সিলেট বিভাগের সিলেট জেলায় ৩ জন, মৌলভীবাজারে ২ জন, সুনামগঞ্জে ১ জন ও হবিগঞ্জে ১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

রংপুর বিভাগের রংপুর জেলায় ৩ জন, গাইবান্ধায় ১২ জন, নীলফামারীতে ৯ জন, লালমনিরহাটে ২ জন, কুড়িগ্রামে ২ জন, দিনাজপুরে ৯ জন, পঞ্চগড়ে ১ জন ও ঠাকুরগাঁওয়ে ৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

এভাবে খুলনা বিভাগের খুলনা জেলায় ১ জন, যশোরে ১ জন, বাগেরহাটে ১ জন, নড়াইলে ২ জন ও চুয়াডাঙ্গায় ১ জন, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ১৯ জন, জামালপুরে ১৭ জন, নেত্রকোনায় ১২ জন ও শেরপুরে ১১ জন, বরিশাল বিভাগের বরগুনায় ৯ জন, বরিশালে ১৮ জন, পটুয়াখালীতে ২ জন, পিরোজপুরে ৪ জন ও ঝালকাঠিতে ৩ জন এবং রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ৪ জন, জয়পুরহাটে ২ জন, পাবনায় ১ জন ও বগুড়ায় ১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

শীর্ষ সংবাদ:
ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি