রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা মোকাবেলায় তরুণ সমাজকে সম্পৃক্ত করছে এটুআই ও রবি

স্টাফ রিপোর্টার ॥ মহামারী করোনা মোকাবেলায় এবার তরুণ সমাজকে সম্পৃক্ত করেছে এসপায়ার টু ইনোভেট (এটুআই) ও রবি। করোনা মোকাবেলায় তরুণদের উদ্ভাবনী ধারণা কাজে লাগানোর জন্যে ‘আইডিয়া ফর গুডনেস’ নামে একটি প্ল্যাটফর্ম গড়ে তুলতে যৌথভাবে কাজ শুরু করেছে তথ্যপ্রযুক্তি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম। এটুআইকে এই প্রোগ্রামে সহযোগিতা দিচ্ছে মোবাইল অপারেটর রবি।

তথ্যপ্রযুক্তি বিভাগ জানিয়েছে, করোনাভাইরাস মোকাবেলায় নতুন এই প্ল্যাটফর্মের ধারণাগুলো হতে পারে চিকিৎসা সম্পর্কিত, উদ্ভাবনী প্রযুক্তির কিংবা সামাজিক গতিশীলতাসহ যে কোন ধারণা। যা মহামারী করোনা মোকাবেলায় দেশের মানুষকে সহায়তা করতে পারে।

প্রথাগত প্রতিযোগিতার বাইরে এই প্রতিযোগিতাটির বিশেষত্ব হচ্ছে ধারণা প্রদানকারীদের মধ্যে বিজয়ীরা এটুআই ও রবির কর্মকর্তাদের সঙ্গে কাজ করে তা বাস্তবায়নের সুযোগ পাবেন। দেশে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এক নতুন মাত্রা যোগ হয়েছে।

সরকারের প্রথাগত মাধ্যমের পাশাপাশি গণমাধ্যমেও তাদের অবদানের বিষয়টি তুলে ধরা হবে। করোনা দুর্যোগে তরুণ সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই ধারণা থেকেই তথ্যপ্রযুক্তি বিভাগ তরুণদের এই প্রোগ্রামে যুক্ত করেছে। সূত্র জানিয়েছে ‘আইডিয়া ফর গুডনেস’ ট্যাবের আওতায় রবি চ্যাটবটের মাধ্যমে অংশগ্রহণকারীদের তাদের পোস্টের লিঙ্কটিসহ নাম ও যোগাযোগের নম্বর জমা দিতে হবে। যেকোন মোবাইল অপারেটরের সেবা ব্যবহারকারী তরুণ ক্যাম্পেনটিতে অংশ নিতে পারবেন। অংশগ্রহণকারীদের বয়সসীমা ১৮ থেকে ৩৫ বছর। অংশগ্রহণকারীদের জমা দেয়া আইডিয়াগুলো হতে হবে নতুন ও নিজস্ব ধারণাপ্রসূত এবং অন্য কোন ধারণার নকল হতে পারবে না।

সময়োপযোগী এই ক্যাম্পেন সম্পর্কে রবির ম্যানেজিং ডিরেক্টর এ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘জাতীয় দুর্যোগে তরুণরা আমাদের বিমুখ করেননি। এজন্য বর্তমান মহামারী পরিস্থিতি মোকাবেলায় আমরা তরুণদের সম্পৃক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিশ্বাস তাদের অন্যান্য ও উদ্ভাবনী ধারণা আমাদের চলমান সঙ্কট কাটিয়ে উঠতে সহায়ক হবে। এই জরুরী উদ্যোগে হাত বাড়ানোর জন্য আইসিটি বিভাগ, এটুআই এবং অন্যান্য অংশীদার সংস্থাগুলোর কাছে আমরা কৃতজ্ঞ। দেশের তরুণসমাজের নেতৃত্বের করোনা মোকাবেলা করা সম্ভব হবে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার