মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বকেয়া বেতনের দাবিতে না’গঞ্জ ও নরসিংদীতে শ্রমিকদের বিক্ষোভ

  • সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ও নরসিংদী ॥ নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে লকডাউন ভেঙ্গে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এ সময় তারা সড়ক অবরোধ করে। এদিকে নরসিংদীর মাধবদীতে তিন মাসের বকেয়া বেতন দাবিতে গার্মেন্টস শ্রমিকরা বিক্ষোভ করেছে। এ সময় রাস্তায় গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে তারা।

নারায়ণগঞ্জে লকডাউন ভঙ্গ করে বকেয়া বেতনের দাবিতে রবিবার সকালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে প্যারাডাইজ ক্যাবল লিমিটেড কারখানার শ্রমিকরা। রবিবার সকাল ১০টায় ফতুল্লার ওয়াপদারপুল এলাকা থেকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড দিয়ে মিছিল করে নগরীর চাষাঢ়ায় এসে সড়কে অবস্থান নেন তিন শতাধিক শ্রমিক। সামাজিক দূরত্ব না মেনে বকেয়া বেতন পরিশোধের দাবিতে পুলিশের চেকপোস্টের পাশেই বিজয়স্তম্ভের চারপাশে অবস্থান নিয়ে প্রায় দুই ঘণ্টাব্যাপী বিক্ষোভ করে শ্রমিকরা। এ সময় রাস্তার দুই পাশে পণ্য পরিবহনসহ জরুরী পরিষেবা নিয়োজিত যানবাহন আটকা পড়ে থাকে। পরে পুলিশ হস্তক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকদের দাবি, গত ১০ মাস ধরে ওই কারখানার মালিকপক্ষ তাদের বকেয়া বেতন পরিশোধের ব্যাপারে নানাভাবে আশ্বাস দিলেও এখন পর্যন্ত বেতন পাননি তারা। শ্রমিকদের বেতন পরিশোধ না করেই কারখানার উৎপাদন বন্ধ করে দেয়া হয়। যার কারণে মানবেতর জীবনযাপন করছেন কর্মহীন হয়ে পড়া কয়েকশ’ শ্রমিক। অনেকেই বাড়ি ভাড়া দিতে না পারায় বাড়িওয়ালা ঘরে তালা দিয়েছেন। পাশাপাশি পরিবার নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। করোনার ভয় ও লকডাউন উপেক্ষা করে বাধ্য হয়েই রাস্তায় নেমেছেন বলে জানান শ্রমিকরা। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন জানান, মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে কোন প্রকার যোগাযোগ করছে না। বেতন কবে পরিশোধ করা হবে সেটাও পরিষ্কারভাবে বলছে না। যে কারণে বাধ্য হয়ে শ্রমিকরা রাস্তায় নেমেছেন। শ্রমিকদের বেতন পরিশোধ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার কথা জানান বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার এই শ্রমিক নেতা।

নরসিংদী ॥ মাধবদীতে তিন মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছে জজ ভূঞা গ্রুপের গার্মেন্টস শ্রমিকরা। রবিবার বেলা পৌনে এগারোটার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে গাছের গুঁড়ি ও খাম্বা ফেলে রাস্তা অবরোধ করে জেএস লিংক লিমিটেড গার্মেন্টস শ্রমিকরা এই বিক্ষোভ করে। এসময় রাস্তার দুই পাশে আটকা পড়ে বিভিন্ন পণ্যবাহী ট্রাক, প্রাইভেটকার, রিক্সা ও ভ্যান। বেলা সোয়া বারোটার দিকে মাধবদী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। বিক্ষোভকারী শ্রমিকরা জানান, জজ ভূঞা গ্রুপের জেএস লিংক লিমিটেডের তিন শতাধিক শ্রমিকের গত তিনমাসের বেতন, ভাতা বকেয়া রয়েছে। এদের মধ্যে অনেকের আবার পাঁচ মাসেরও বেতন বকেয়া রয়েছে। শ্রমিকদের অভিযোগ-

মালিকপক্ষ এই পর্যন্ত কয়েক দফা সময় দিয়েও নির্ধারিত দিনে বেতন না দিয়ে তাদের ফিরিয়ে দিয়েছে।

এ বিষয়ে, জজ ভূঞা গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার ফায়জুর রহমান জুয়েল ভূঞার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলেও তা বন্ধ পাওয়া যায়। তবে আগামী ২৫ এগ্রিলের মধ্যে শ্রমিকদের সমুদয় বকেয়া বিল পরিশোধ করে দেয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছেন মালিকপক্ষের লোক।

শীর্ষ সংবাদ:
চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         উখিয়ায় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা ডাকাত আটক