শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা রোধে চার জেলা লকডাউন

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনাভাইরাস প্রতিরোধে বুধবার সন্ধ্যা পর্যন্ত দেশের চার জেলা কক্সবাজার, নরসিংদী, লালমনিরহাট ও খুলনাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়ায় আরও বিভিন্ন জেলার অন্তত বেশ কয়েকটি এলাকা ও বাড়িঘর লকডাউন ঘোষণা করা হয়েছে। এসব লকডাউনের মধ্যে জেলাগুলোর অভ্যন্তরে সব ধরনের যানবাহন, দোকান-পাট, সাপ্তাহিক হাট-বাজার, প্রতিষ্ঠান এবং গণপরিবহন পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

কক্সবাজার ॥ করোনাভাইরাস প্রতিরোধে কক্সবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসেন বুধবার বিকেল ৩টায় এ লকডাউন ঘোষণা করেন। এখন থেকে কোন লোক কক্সবাজারে প্রবেশ করতে ও কক্সবাজার থেকে বের হতে পারবে না। এ আদেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জানিয়েছেন। লকডাউন বিষয়ে কক্সবাজার জেলা প্রশাসনের নিজস্ব ফেসবুক পেজে একটি পোস্ট দেয়া হয়েছে। যাতে লিখা ছিল, জনস্বার্থে কক্সবাজারকে লকডাউন করা হলো। এখন থেকে এ জেলায় সকল আগমন ও বহির্গমন নিষিদ্ধ। আদেশ অমান্য করলে কঠোর ব্যবস্থা। এদিকে উখিয়া-টেকনাফে অবস্থিত সকল রোহিঙ্গা ক্যাম্প কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেটের ঘোষণার মধ্যে লকডাউন হিসেবেই থাকবে।

নরসিংদী ॥ নরসিংদী জেলাকে অবরুদ্ধ (লকডাউন) ঘোষণা করেছেন জেলা প্রশাসক এবং দেশের অভ্যন্তরে করোনা প্রতিরোধসংক্রান্ত জেলা কমিটির সভাপতি সৈয়দা ফারহানা কাউনাইন। করোনাভাইরাস সংক্রমণ ঝুঁকি মোকাবেলা ও সুরক্ষার প্রয়োজনে জেলা কমিটির সিদ্ধান্তক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

লালমনিরহাট ॥ করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব মোকাবেলা করতে জেলা প্রশাসক মোঃ আবু জাফর বুধবার সকাল থেকে জেলায় সকল ধরনের যানবাহন প্রবেশ ও বহির্গমন বন্ধ ঘোষণা করে। জেলায় প্রবেশমুখগুলোতে সেনাবাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়েছে। জনস্বার্থে এই আদেশ জারি করেছে বলে জানান। এই লকডাউন ঘোষণার পর হতে জেলার প্রবেশ মুখ মোস্তফি, বড়বাড়ি, কুলাঘাট, মহিপুর ও তিস্তা ব্যারাজে পুলিশ মোতায়েন করা হয়েছে।

খুলনা ‘লকডাউন’ ঘোষণা ॥ এদিকে বাংলানিউজ জানায়, করোনাভাইরাস রোধে ও সতর্কতায় খুলনাকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে। বুধবার রাতে খুলনা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হেলাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

দেশে ধীরে ধীরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তাই বাড়তি সতর্কতার অংশ হিসেবে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত খুলনা জেলা ও মহানগরকে লকডাউন ঘোষণা করা হয়েছে। খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেন বলেন, খুলনা জেলায় কোন যানবাহন ঢুকতে পারবে না ও খুলনা জেলা থেকে কোন যানবাহন বাইরে যেতে পারবে না। এর আগে এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, সেটিই মূলত ‘লকডাউন’।

রংপুর ॥ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রংপুর নগরীতে পুলিশ প্রতিদিন বিকেল ৫টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত ওষুধের দোকান ছাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সব ধরনের দোকানপাট, ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। মেট্রোপলিটন এলাকায় জরুরী সেবা, চিকিৎসা, ভোগ্য ও রফতানি পণ্য পরিবহন কাজে নিয়োজিত ব্যক্তি ও যানবাহন ছাড়া সব ধরনের ব্যক্তি ও যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঝালকাঠি ॥ ঝালকাঠিতে অঘোষিত ‘লকডাউন’ চলছে। বুধবার সকাল থেকে শহরের সব সড়ক বন্ধ করে দিয়েছে পুলিশ। বাঁশ দিয়ে সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিনের নেতৃত্বে পুলিশের কয়েকটি টিম শহরের বিভিন্ন মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া কোন প্রকার যানবাহন চলাচল করতে দেয়া হচ্ছে না। এমনকি রিক্সা, ভ্যান ও মোটরসাইকেলও চলতে দেয়া হচ্ছে না। অহেতুক বাইরে বের হওয়া জনসাধারণকে ঘরে ফিরে যেতে বাধ্য করা হচ্ছে। এছাড়াও সুগন্ধা নদীর সব খেয়া বন্ধ ঘোষণা করা হয়েছে। এদিকে ঝালকাঠিতে করোনা উপসর্গ দেখা দেয়ায় নতুন করে ৬ জনের নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার সকালে তাদের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ শ্যামল কৃষ্ণ হাওলাদার।

জয়পুরহাট ॥ নারায়ণগঞ্জ থেকে করোনা উপসর্গ, জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথা নিয়ে জয়পুরহাটের বাড়িতে আসা এক গার্মেন্টস শ্রমিক যুবককে আইসোলেশনে নেয়া হয়েছে এবং তার বাড়িসহ ৩টি বাড়ি লকডাউন করা হয়েছে। সিভিল সার্জন ডাঃ সেলিম মিয়া জানান, এক গার্মেন্টস শ্রমিক নারায়ণগঞ্জ থেকে ৩ দিন আগে করোনার উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথা নিয়ে জয়পুরহাটের আক্কেলপুরের কেশবপুর তার গ্রামের বাড়িতে আসে।

মাগুরা ॥ মাগুরা সদর উপজেলার জগদল ইউনিয়ন লকডাউন ঘোষণা করা হয়েছে। ইউনিয়নের ৭টি প্রবেশ পথে লাল পতাকা টাঙ্গিয়ে দেয়া হয়েছে। স্থানীয় জগদল ইউনিয়ন পরিষদ বুধবার এই ঘোষণা দিয়েছে। জগদল ইউপি চেয়ারম্যান সৈয়দ রফিকুল ইসলাম জানান, করোনা ভাইরাস বিস্তার রোধ কল্পে জগদল ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সমগ্র ইউনিয়ন লকডাউন ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম ॥ প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে উপজেলা প্রশাসন সরকারী নির্দেশনানুযায়ী বিভিন্ন ইউনিয়ন, পৌর এলাকায় প্রচারসহ মাইকিং অব্যাহত রেখেছে। আবার সরকারী প্রচারে উদ্বুদ্ধ হয়ে গ্রাম-মহল্লা ও বিভিন্ন বাড়ির প্রবেশ মুখে কাঁটার বেড়া দিয়ে বহিরাগতদের আগমন নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি টাঙ্গিয়ে দিয়েছে স্থানীয়রা। এমন একটি কাঁটার বেড়া উপজেলার নাজিরহাট পৌরসভার গোল মুহাম্মদ তালুকদার বাড়ির প্রবেশ মুখে বুধবার সকালে চোখে পড়ে।

টাঙ্গাইল ॥ জেলার মির্জাপুরে একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। বুধবার সকালে এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাকসুদা খানম। মঙ্গলবার রাতে তাকে ঢাকার কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছে বলে তিনি জানান। উপজেলা প্রশাসন সূত্রমতে, শনাক্তকৃত ওই রোগী নারায়ণগঞ্জের একটি বেসরকারী ক্লিনিকে মেডিক্যাল এ্যাসিটেন্ট হিসেবে চাকরি করেন।

জামালপুর ॥ জামালপুরের মেলান্দহ উপজেলার চর বানিপাকুরিয়া ইউনিয়নের ভাবকী গ্রামে জ্বর, বমি ও মাথাব্যথা উপসর্গ নিয়ে মঙ্গলবার বিকেলে এক নারীর মৃত্যু হয়েছে। ওই নারী থেকেই লকডাউন ঘোষিত ইউনিয়নের বাসিন্দা হওয়ায় জনমনে সন্দেহ দেখা দিলে মঙ্গলবার রাত দশটায় তার নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

পটুয়াখালী ॥ জেলার গলাচিপা উপজেলা প্রশাসন পৌর এলাকায় দুটি বাড়ি লকডাউন করেছে। বুধবার দুপুরে ২ নম্বর ওয়ার্ডের গোডাউন রোডের একটি বাড়ি ও ৮ নম্বর ওয়ার্ডের মুজিব সড়কের একটি বাড়ি লকডাউন করা হয়। নারায়ণগঞ্জ থেকে এক ট্রাক ড্রাইভার মঙ্গলবার রাতে জ্বর নিয়ে গলাচিপা পৌর এলাকার ২ নম্বর ওয়ার্ডের গোডাউন রোডের বাসায় আসে। স্বাস্থ্য বিভাগ ওই ট্রাক ড্রাইভারের নমুনা সংগ্রহ করেছে।

সাতক্ষীরা ॥ জেলাকে করোনা ঝুঁকিমুক্ত রাখতে পার্শ্ববর্তী জেলাসহ সকল আন্তঃউপজেলার সঙ্গে সকল প্রকার যানবাহন ও জনচলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। তবে জরুরী সেবার কাজে নিয়োজিত (রোগীবাহী গাড়ি, ওষুধ পণ্যবাহী গাড়ি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মালামালবাহী গাড়ি) এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। ঢাকা ॥ ঢাকার সাভারে উপজেলা প্রশাসনকে না জানিয়ে তবলীগ জামাতফেরত ৭ জনের বাড়ি লকডাউন করেছে স্থানীয় কাউন্সিলর। বুধবার দুপুরে পৌর এলাকার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সানজিদা আক্তার উপস্থিত হয়ে সবুজবাগ এলাকার ছয়টি বাড়িতে লাল নিশান টাঙ্গিয়ে লকডাউনের ঘোষণা দেন।

গাজীপুর ॥ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন গ্রামে চলছে ‘কড়াকড়ি’। সচেতন গ্রামবাসীর উদ্যোগে গ্রামে প্রবেশের সড়কের মুখেই লাল পতাকা উড়িয়ে বাঁশ ও গাছ দিয়ে তৈরি করা হচ্ছে প্রতিবন্ধকতা। বসানো হয়েছে তল্লাশি চৌকি। অতি প্রয়োজন ছাড়া গ্রামের কাউকে বাইরে যেতে বা গ্রামে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। করোনাভাইরাসের সংক্রমণ থেকে গ্রামবাসীকে নিরাপদ রাখতে এ উদ্যোগ নিয়েছে যুবক ও কিশোরসহ স্থানীয়রা। বুধবার সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের সাইটালিয়া গ্রামে। এ গ্রামের সব প্রবেশমুখে সাইনবোর্ড ও লাল পতাকা টাঙ্গিয়ে দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি         সোনারগাঁয়ে করোনায় মৃত্যু ৭ ॥ লাশ দাফনে ইউএনও         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আরও ১২৯৭ জনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         দ. কোরিয়ায় করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় ফের বন্ধ হল স্কুল         মহামারির মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল যুক্তরাষ্ট্র         ব্রাজিলে করোনা ভাইরাসে একদিনে আক্রান্ত ২৬৪১৭         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের         অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি        
//--BID Records