শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষাপ্রতিষ্ঠান ঈদ পর্যন্ত বন্ধের চিন্তাভাবনা

  • ১২ বা ১৩ এপ্রিল ঘোষণা

বিভাষ বাড়ৈ ॥ করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে ঈদের আগে খোলা হবে না শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এখনই ঈদ পর্যন্ত ছুটির ঘোষণা দেয়া হচ্ছে না। সরকারের ছুটি ঘোষণার পরিস্থিতি বিবেচনা করে আগামী ১২ বা ১৩ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নতুন ঘোষণা দেয়া হবে। এ সময় পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ওপর নির্ভর করছে এসএসসি পরীক্ষার ফল এবং এইচএসসি পরীক্ষা শুরুর ভবিষ্যত। শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে সময় লাগবে অন্তত ২০ দিন। একই পরিমাণ সময় লাগবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে।

করোনার প্রভাবে ইতোমধ্যেই বন্ধ হয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিয়ে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য টিভিতে শুরু হয়েছে ক্লাস। তবে করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে শিক্ষার পুরো ক্যালেন্ডারই ওলট পালট হয়ে যাবে বলে আগেই জানিয়েছেন শিক্ষা অধিদফতর ও বোর্ডগুলোর কর্মকর্তারা। তবে পাবলিক পরীক্ষার কারণে আলোচনার কেন্দ্রে আছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর বিষয়টি। একটির ফল এবং অন্যটি কবে শুরু হবে এই চিন্তায় উদ্বেগে আছেন লাখ লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবক। চলতি মাসের প্রথম দিন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ইতোমধ্যেই স্থগিত করা হয়েছে পরীক্ষাটি।

এদিকে এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে খবর এসেছে ঈদের ছুটি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে। ‘শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে’ গত কয়েকদিন ধরেই এমন খবরে সংশ্লিষ্টদের মাঝে কৌতূহল সৃষ্টি হয়েছে। তবে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ছুটি বাড়িয়ে ঈদের ছুটি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে, এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। বিষয়টি কিছুটা স্পষ্ট করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেইন জনকণ্ঠকে বলেছেন, আমরা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এখনও ঈদ পর্যন্ত ছুটি দেয়ার কোন সিদ্ধান্ত হয়নি। সরকারের ছুটি ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে সিদ্ধান্ত নেয়া হবে। কিন্তু সব কিছুই নির্ভর করছে আগামী কয়েকদিনের পরিস্থিতি দেখে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, এখনই ছুটি ঘোষণার কোন সিদ্ধান্ত নেই। পরিস্থিতি দেখে অন্তত ১২ বা ১৩ তারিখে ঘোষণা দেয়া হবে। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয় ছুটি ঈদ পর্যন্ত বাড়ালে একই পদক্ষেপ নেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন সাংবাদিকদের বলেছেন, আমি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা বলেছি। তারা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তারা ঈদের ছুটি পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিলে একই সিদ্ধান্ত আমরাও নেব।

জানা গেছে, আগামী ২৫ এপ্রিল (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র রমজান শুরু হবে। সেই হিসেবে রমজান শুরুর দিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হবে। তারপর শুরু হবে রমজানের ছুটি। ফলে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে ঈদের ছুটির পর।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ওপর নির্ভর করছে এসএসসি পরীক্ষার ফল এবং এইচএসসি পরীক্ষা শুরুর ভবিষ্যত। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির প্রধান অধ্যাপক জিয়াউল হক জনকণ্ঠকে বলেন, আসলে পরীক্ষা ও পরীক্ষার ফল কবে হবে তা নির্ভর করছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ওপর। প্রথমত এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষা শুরু করতে নতুন সময়সূচী তৈরি করতে হবে। তা নির্ভর করছে প্রতিষ্ঠান খোলার ওপর। পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষা নেয়া হবে। তবে এটা নিয়ে পরীক্ষার্থীদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। সে ক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিকের অন্তত ২০ দিন পর এই পরীক্ষা শুরু হবে।

এদিকে একই সঙ্কট আছে শেষ হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নিয়েও। সকল কার্যক্রম বন্ধ থাকায় এখন খাতা মূল্যায়ন ও বিতরণ কার্যক্রমও বন্ধ। ফলে শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস খোলার পর শুরু হবে এ প্রক্রিয়া। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলছিলেন, বাস্তবতা হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের কাজ পেছাতে হচ্ছে। পেছাতে হচ্ছে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রমও। একাদশের বার্ষিক পরীক্ষা যার মাধ্যমে তা দ্বাদশ শ্রেণীতে যাবে সেটাও পিছিয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি         সোনারগাঁয়ে করোনায় মৃত্যু ৭ ॥ লাশ দাফনে ইউএনও         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আরও ১২৯৭ জনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         দ. কোরিয়ায় করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় ফের বন্ধ হল স্কুল         মহামারির মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল যুক্তরাষ্ট্র         ব্রাজিলে করোনা ভাইরাসে একদিনে আক্রান্ত ২৬৪১৭         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের         অর্থনীতি সচলের চেষ্টা ॥ সকল কর্মকাণ্ড স্বাভাবিক করার উদ্যোগ         আয় রোজগারের পথ অনির্দিষ্টকাল বন্ধ রাখা সম্ভব নয়         ইউনাইটেডের আইসোলেশন সেন্টারে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু         শেয়ারবাজারে লেনদেন রবিবার শুরু         করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু লাখ ছাড়িয়েছে, স্পেনে রাষ্ট্রীয় শোক         অফিসে মাস্ক পরা, স্বাস্থ্য বিধির ১৩ দফা মানা বাধ্যতামূলক         ঢাকায় ফেরার প্রতিযোগিতা         লাফিয়ে বাড়ছে আক্রান্ত ॥ বিশ্বে শীর্ষ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ         ঈদের ছুটিতে যাদের হারিয়েছি        
//--BID Records