রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জ্বর ও সর্দি-কাশিতে মুক্তিযোদ্ধাসহ নয়জনের মৃত্যু

  • বেশকিছু বাড়ি ও এলাকা লকডাউন

জনকণ্ঠ ডেস্ক ॥ সর্দি জ্বর শ্বাসকষ্ট ও পাতলা পায়খানায় আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে নারায়ণগঞ্জে দুজন, হবিগঞ্জের চুনারুঘাটের পানছড়ির একজন, ফরিদপুরের একজন, চট্টগ্রামের আনোয়ারার যুবক শরীফ উদ্দিন, গাইবান্ধার আব্দুর রাজ্জাক, নেত্রকোনার এক রিক্সাচালক, গাজীপুরের কাপাসিয়ার এক গৃহবধূ এবং সীতাকুণ্ডে আইসোলেশনে থাকা এক মুক্তিযোদ্ধা কমান্ডার রয়েছেন। রবিবার সন্ধ্যা ও সোমবার তাদের মৃত্যু হয়। এদিকে করোনা শনাক্তে দেশের বিভিন্ন এলাকা থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এর মধ্যে ভোলা থেকে ১৭, কুড়িগ্রাম থেকে ৭, ঝালকাঠি থেকে ১৫, পিরোজপুরের নাজিরপুর থেকে ১, কিশোরগঞ্জ থেকে ১৬, রাজশাহীতে ৩১, সিরাজগঞ্জে আট, পাবনা থেকে ১, পটুয়াখালীর ৪১, কুমিল্লার দাউদকান্দি থেকে ১, বগুড়া থেকে ৬, টাঙ্গাইলের বিভিন্ন উপজেলা থেকে ৫০, শেরপুর থেকে আরও ১৬, কুড়িগ্রাম থেকে ১৬ ও হবিগঞ্জ থেকে ৫৬ জনের নমুনা সংগ্রহ করা হয়। সেগুলো পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এদের মধ্যে অনেকের রিপোর্ট পাওয়া গেছে। সেগুলোর অধিকাংশ রিপোর্ট নেগেটিভ এসেছে। এছাড়া করোনার বিস্তার রোধে সতর্কতা হিসেবে এবং আক্রান্ত সন্দেহে কয়েকটি এলাকা লকডাউন করা হয়েছে। এর মধ্যে রয়েছে রাজশাহী জেলা, নীলফামারী জেলা, শেরপুরের হাসপাতাল-প্রাইভেট ক্লিনিকসহ ৬০ বাড়ি, জামালপুরের মেলান্দহের ঘোষেরপাড়া ইউনিয়ন, মৌলভীবাজারের রাজনগরের আকুয়া গ্রাম, চট্টগ্রামের পটিয়ার কয়েকটি পাড়া-মহল্লা, মুন্সীগঞ্জের সাত বাড়ি, কেরাণীগঞ্জের ৩০ বাড়ি, নারায়ণগঞ্জের রূপগঞ্জের একটি ওয়ার্ড ও রাঙ্গামাটির একটি বাড়ি। আর মাদারীপুরের শিবচরে চলছে অঘোষিত লকডাউন। বন্ধ করে দেয়া হয়েছে এলাকায় ঢোকার সব প্রবেশপথ। অন্যদিকে ভারত থেকে ফিরে আসা ৪৪ বাংলাদেশীকে বেনাপোল পৌর কমিউনিটি সেন্টারে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। আর মানিকগঞ্জ ও নওগাঁয় তবলীগ জামাতের মুসল্লিদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হয়েছে। এর মধ্যে নওগাঁয় থাকা তবলীগ সদস্যদের জরিমানা করা হয়। রংপুর মেডিক্যালে করোনা সন্দেহে ২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া খুলনায় করোনা রোগী শনাক্তে আজ থেকে পিসিআর মেশিনে টেস্ট শুরু হচ্ছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত সন্দেহে এবং সতর্কতা হিসেবে পাঁচ এলাকার ১২ শতাধিক পরিবার লকডাউন করেছে প্রশাসন। এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব নিশ্চিতে সর্বোচ্চ কঠোর অবস্থানে নেমেছে জেলা প্রশাসন ও আইন শৃংখলারক্ষাকারী বাহিনী।

সিভিল সার্জন অফিস সুত্রে জানা গেছে, শহরের জামতলা হাজী ব্রাদার্স রোড এলাকার ৬৭ বছর বয়সী এক ব্যক্তি ও শহরের দেওভোগ আখড়া এলাকায় ৬৫ বছর বয়সী এক ব্যক্তির করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। ওই রোগীরা জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে আইইডিসিআরের অধীনে চিকিৎসাধীন ছিলেন।

এ বিষয়ে সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ বলেন, করোনায় আক্রান্ত হয়ে আরও দুই জনের মৃত্যু হয়েছে। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১২ জন। করোনা সন্দেহভাজন ১২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

গাজীপুর ॥ কাপাসিয়ায় সোমবার এক গৃহবধূ (২৫) মারা গেছেন। তার পরিবারের সদস্যদের দাবি, মারা যাওয়া ওই গৃহবধূ গত প্রায় এক সপ্তাহ যাবত শ্বাসকষ্ট, জ্বর, গলা ও শরীর ব্যথায় ভুগছিলেন। তবে চিকিৎসকদের দাবি, ওই গৃহবধূ প্রায় তিন বছর ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন এবং নিয়মিত কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নিয়েছেন।

আনোয়ারা ॥ চট্টগ্রামের আনোয়ারার শিলাইগড়া গ্রামে করোনার উপসর্গ নিয়ে শরীফ উদ্দিন নামে এক যুবকের মৃত্যু হয়েছে। রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই যুবকের মৃত্যু হয়। ওই যুবকের মৃত্যুতে স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সোমবার ভোরে স্থানীয় প্রশাসন ওই যুবকের বাড়িসহ আশপাশের ১০টি বাড়ি লকডাউন ঘোষণা করে।

ফরিদপুর ॥ ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে সোমবার সকাল নয়টার দিকে শ^াসকষ্ট নিয়ে ভর্তি আবু শেখ (৭০) হওয়া নামে এক বৃদ্ধ মারা গেছেন। তিনি মধুখালীর জাঁহাপুর ইউনিয়নের চর মুরারদিয়া গ্রামের মৃত হাতেম শেখের ছেলে।

এছাড়া ভাঙ্গায় সালাম মাতুব্বর (৭০) নামে এক অসুস্থ কৃষকের মৃত্যু হয়েছে। তার মৃত্যুর পর তার শরীর থেকে উপাত্ত সংগ্রহ করে পাঠানো হয়েছে আইইডিসিআরে। তিনি চুমুরদী ইউনিয়নের রায়পাড়া সদরদী গ্রামের মৃত আয়জদ্দিন মাতুব্বরের ছেলে।

হবিগঞ্জ ॥ চুনারুঘাটের পানছড়ি আশ্রয়ণের বাসিন্দা শাহানুর মিয়া (৬০) শ্বাসকষ্ট নিয়ে মৃত্যুবরণ করেছেন। সোমবার সকাল নয়টায় তিনি আশ্রয়ণে মারা যান। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দেয়। বিষয়টি জানার পর উপজেলা প্রশাসন থেকে মেডিক্যাল টিম পাঠিয়ে তার নমুনা সংগ্রহ করা হয়।

সীতাকু- ॥ চট্টগ্রামের সীতাকু-ে আইসোলেশনে থাকা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আলিম উল্লাহ (৭১) মৃত্যুবরণ করেছেন। সোমবার বিকেল সাড়ে তিনটার সময় চট্টগ্রাম নগরীর জেনারেল হাসপাতালে তিনি মারা যান।

নেত্রকোনা ॥ কেন্দুয়া পৌরসভার ৯নং ওয়ার্ডের নল্লা গ্রামের এক রিক্সাচালক (১৮) জ¦র এবং পাতলা পায়খানায় আক্রান্ত হয়ে মারা গেছেন। সোমবার সকাল সাড়ে ছয়টার দিকে তিনি নিজবাড়িতে মারা যান।

গাইবান্ধা ॥ গাইবান্ধায় সোমবার করোনাভাইরাস সন্দেহে কামারজানি ইউনিয়নের গোঘাট গ্রামে একজনের মৃত্যু হয়েছে। সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট গ্রামের মোঃ ফজলু মিয়ার ছেলে আব্দুর রাজ্জাক রবিবার সন্ধ্যায় তার নিজ বাড়িতে মারা গেছেন।

বেনাপোল ॥ ভারতের কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে পড়া আরও ৪৪ বাংলাদেশী বেনাপোল চেকপোস্ট দিয়ে সোমবার দেশে ফিরেছেন। এদের সবাইকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বেনাপোল পৌর কমিউনিটি সেন্টারে তাদের কোয়ারেন্টাইনে ১৪ দিন কাটাতে হবে।

মানিকগঞ্জ ॥ মানিকগঞ্জে তবলীগ জামাতফেরত ৫৭ মুসল্লিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রবিবার মধ্য রাতে ৪৬ মুসল্লি শেরপুর এবং আট জন মাগুরা জেলা থেকে তবলীগ শেষে নিজ জেলা মানিকগঞ্জে ফিরছিলেন। জেলা পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানান, তবলীগ জামাতের এক মুসল্লি করেনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর রবিবার সিংগাইর পৌর এলাকা লকডাউন ঘোষণার পর ওই এলাকার বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে পুলিশী চেকপোস্ট।

মৌলভীবাজার ॥ রাজনগরের আকুয়া গ্রামে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু হওয়া ব্যক্তির শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এ ঘটনার পর রবিবার রাত নয়টা থেকে আকুয়া গ্রাম লকডাউন করা হয়েছে।

রাজশাহী ॥ রাজশাহীর আইডি হাসপাতলে আরও একজনকে আইসোলেশন রাখা হয়েছে। নাটোরের বাগাতিপাড়া থেকে আশা ১৮ বছরের ওই কিশোরকে স্থানীয় সিভিল সার্জন প্রয়োজনীয় চিকিৎসাসহ করোনা পরীক্ষার জন্য রামেক হাসপাতালে পাঠান। আর করোনা রিপোর্ট নেগেটিভ আশায় খ্রীস্টান মিশন হাসপাতালের নার্সকে আইসোলেশন ওয়ার্ড থেকে ছেড়ে দেয়া হয়েছে।

সিরাজগঞ্জ ॥ সোমবার জেলার আরও আটজনের করোনাভাইরাস টেস্টের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে। গত ১ এপ্রিল আইইডিসিআরে পাঠানো সিরাজগঞ্জের ছয়জনের করোনাভাইরাস নমুনা টেস্টের রিপোর্ট রবিবার বিকেলে সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসে পৌঁছেছে। তাদের টেস্ট রিপোর্টে করোনাভাইরাস শনাক্ত হয়নি। এই নিয়ে জেলার আটজনের করোনাভাইরাস নমুনা টেস্টের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে বলে সিভিল সার্জন অফিস জানিয়েছে।

পাবনা ॥ করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে পাবনা পৌর এলাকার দক্ষিণ রাঘবপুর মহল্লার একটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন। সোমবার তার নমুনা রাজশাহী মেডিক্যালে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

বগুড়া ॥ বগুড়ায় করোনার উপসর্গ নিয়ে আইসোলেশন হাসপাতালে ৭০ বছরের এক বৃদ্ধ ভর্তি হয়েছেন। তারবাড়ি বগুড়া সদরের এরুলিয়া এলাকায়। এ নিয়ে বর্তমানে আইসোলেশনে করোনা সন্দেহে রোগী রয়েছে পাঁচজন। এছাড়া ২৪ ঘণ্টায় এখান থেকে পাঁচ রোগীকে ছাড়পত্র দিয়ে তাদের বাড়িতে থাকতে বলা হয়েছে। নমুনা পরীক্ষার পর তাদের নেগেটিভ রেজাল্ট আসার পর মোহাম্মাদ আলী হাসপাতাল কর্তৃপক্ষ তাদের ছাড়পত্র দেন।

নওগাঁ ॥ মহাদেবপুরে দুই দল তবলীগ জামাতের চার হাজার টাকা জরিমানা এবং ১৬ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন। সোমবার সকালে জোয়ানপুর মাদ্রাসা মসজিদ ও সারতা ইটাপুকুর মসজিদে থাকা তবলীগ জামাতকে এ জরিমানা করা হয়।

টাঙ্গাইল ॥ করোনাভাইরাসের পরীক্ষার জন্য বিভিন্ন উপজেলা থেকে ৫০ জনের নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এর মধ্যে সোমবার সকালে নতুন করে ১৮ জনের নমুনা সংগ্রহ করা হয়। এখন পর্যন্ত ২২ জনের রিপোর্ট হাতে পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এদের সবার ফল নেগেটিভ এসেছে। এছাড়া জেলায় এখন পর্যন্ত তিনজন আইসোলেশনে রয়েছেন।

জামালপুর ॥ মেলান্দহে ঢাকাফেরত এক যুবকের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ওই যুবকের বাড়ি ঘোষেরপাড়া ইউনিয়নের বীর ঘোষেরপাড়া গ্রামে। রবিবার মধ্যরাত থেকে পুরো ঘোষেরপাড়া ইউনিয়ন লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। জেলা স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম ওই যুবককে তার বাড়ি থেকে এ্যাম্বুলেন্সে করে রবিবার গভীর রাতে জামালপুর সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি করে।

সিভিল সার্জন ডাঃ আবু সাঈদ মোঃ মাহবুবুর রহমান জানান, বীর ঘোষেরপাড়া গ্রামের ওই যুবকের করোনার উপসর্গ জ¦র, গলাব্যথা ও কাশি থাকায় শনিবার বিকেলে তার নমুনা সংগ্রহ করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা পরীক্ষাগারে পাঠানো হয়। রবিবার সন্ধ্যার পর সেখান থেকে ওই যুবকের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হওয়ার প্রতিবেদন আসে।

রাঙ্গামাটি ॥ রাঙ্গামাটি শহরের ঝুল্লিকা পাহাড় এলাকায় একটি পরিবারকে লকডাউন করে দেয়া হয়েছে। একই সঙ্গে পরিবারের ছয় সদস্যকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ওই পরিবারের এক সদস্য চট্টগ্রামের লকডাউন এলাকা থেকে রবিবার রাতে রাঙ্গামাটি আসে। ওইদিন রাত ১১টার সময় পুলিশ ও জেলা প্রশাসনের লোকজন গিয়ে তার বাড়িটি লকডাউন করে দেয়। তিনি চট্টগ্রামের দামপাড়া এলাকায় একটি দোকানে চাকরি করতেন।

পটুয়াখালী ॥ সদর উপজেলার বসাক বাজার বল্লভপুর দাখিল মাদ্রাসা সংলগ্ন জামে মসজিদে তবলীগ জামাতের ১৫ সদস্যের একটা দল মসজিদে আসে। স্থানীয়রা তাদের চলে যাওয়ার অনুরোধ করলেও তারা মসজিদ থেকে যাচ্ছিল না। খবর পেয়ে স্থানীয় প্রশাসন ওই মসজিদে গিয়ে তবলীগ জামাতের নয় সদস্যকে পান। পরে প্রশাসন ঐ মসজিদটিকে লকডাউন করে নয়জনের কোয়ারেন্টাইন নিশ্চিত করেন।

দাউদকান্দি ॥ কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের ভেলানগর গ্রামে তারা মিয়ার ছেলে কবির হোসেন (৫০) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীনুর আলম সুমনের সুপারিশক্রমে কবির হেসেনের বাড়িসহ ছয়টি পরিবারকে লকডাউন ঘোষণা করেছেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান।

হবিগঞ্জ ॥ করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হবিগঞ্জ থেকে ঢাকার আইইডিসিআরে ৫৬ জনের নমুনা নতুন করে পাঠানো হয়েছে। সোমবার বিকেলে সিভিল সার্জন ডাঃ একেএম মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। হবিগঞ্জে আক্রান্ত নেই।

বাগেরহাট ॥ বাগেরহাট সদর হাসপাতাল ও কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে থাকা তিন জন করোনা আক্রান্ত নয়। সোমবার সিভিল সার্জন ডাঃ কেএম হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেন।

কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে ২৪ ঘণ্টায় নতুন করে দুজনের শরীরের নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। এ নিয়ে মোট ১৬ জনের নমুনা আইইডিসিআরে পরীক্ষাধীন। সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান সোমবার এ তথ্য নিশ্চিত করে জানান, গত ২৪ ঘণ্টায় সদর উপজেলার একজন ও নিকলী থেকে একজনের শরীরের নমুনা আইইডিসিআরে পাঠানো হয়েছে। এর আগে পাঠানো ৬ জনের নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

নীলফামারী ॥ করোনাভাইরাস প্রতিরোধে লকডাউন নীলফামারী জেলা। এই কার্যক্রম অব্যাহত রাখতে টহল জোরদার রেখেছে পুলিশ ও সেনাবাহিনী। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন পরিচালনা করছে ভ্রাম্যমাণ আদালত। স্বেচ্ছায় বাঁশ লাগিয়ে বিভিন্ন পাড়া মহল্লার প্রবেশ মুখ বন্ধ করে দিচ্ছেন বসবাসকারীরা। ঝুঁলিয়ে দিয়েছেন লকডাউনের সাইনবোর্ড। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম বলেন, শহরের বিভিন্ন পাড়া-মহল্লার বাসিন্দারা স্বউদ্যোগে এ কাজটি করেছেন। তবে সরকারের এমন কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামে গত তিনদিনে সাতজনের করোনা উপসর্গ সন্দেহে রক্তের নমুনা সংগ্রহ করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সোমবার পর্যন্ত তাদের ফলাফল জানা যায়নি। যাদের রক্তের নমুনা পাঠানো হয়েছে তাদের মধ্যে কুড়িগ্রাম সদর, রাজারহাট, নাগেশ^রী ও ভূরুঙ্গামারীর একজন করে রয়েছেন। এছাড়াও চিলমারীর তিনজন রয়েছেন।

পিরোজপুর ॥ নাজিরপুরে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে এক তরুণীর নমুনা সংগ্রহ করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। সোমবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসারত ওই তরুণীর নমুনা সংগ্রহ করা হয়েছে। ওই তরুণী চট্টগ্রামের পোশাক তৈরি কারখানার একজন কর্মী। গত ৪ এপ্রিল সন্ধ্যায় তিনি সর্দি, জ্বর ও গলা ব্যাথা নিয়ে গ্রামের বাড়িতে আসেন।

রংপুর ॥ করোনাভাইরাস সন্দেহে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও ২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। দ্বিতীয় দফায় গত শনি ও রবিবার রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে এই ২৭ জনের নমুনা সংগ্রহ করা হয়। সোমবার সকাল ১০টা থেকে এসব নমুনা পরীক্ষা শুরু হয়। এর আগে গত বৃহস্পতিবার ও শুক্রবার প্রথমবারের মতো ৪২টি সংগৃহীত নমুনা দিয়ে পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

ঝালকাঠি ॥ জেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা বিদেশ থেকে আসা প্রবাসীদের সংখ্যা শূন্যতে নামছে। ঝালকাঠি জেলায় এই পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর থেকে ১৮৭ জন হোম কোয়ারেন্টাইনে ছিল। সোমবার পর্যন্ত ১৮৬ জন হোম কোয়ারেন্টাইনে ১৪ দিন কাটিয়ে ছাড়পত্র নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। কোয়ারেন্টাইনে থাকাকালীন সর্দি-কাশি থাকা ৬ জনের স্যাম্পেল ঢাকায় পাঠানো হয়েছে এবং রবিবার রাতে আরও ৯ জনের স্যাম্পেল ঢাকার ল্যাবে পাঠানে হয়েছে।

মাদারীপুর ॥ শিবচর উপজেলা করোনা সংক্রমণের বিশেষ ঝুঁকিতে থাকায় সোমবার সকাল থেকে অঘোষিত লকডাউনে চলছে। গাছের গুঁড়ি ফেলে এবং বাঁশখুঁটি পুঁতে সকাল থেকে বন্ধ করে দেয়া হয়েছে সকল সীমান্ত পথ। অনির্দিষ্টকালের জন্য এ কঠোর নির্দেশনা বলবৎ থাকবে বলে নিশ্চিত করেছে উপজেলা প্রশাসন। এখন থেকে অন্য এলাকার কেউ শিবচরে ঢুকতে পারবে না এবং এখান থেকে কেউ বাইরে যেতে পারবে না। এদিকে মাদারীপুর থেকে প্রেরিত করোনার নমুনার ২৩ জনের রিপোর্ট পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ২২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। একজনের করোনা পজেটিভ হয়েছে বলে রবিবার আইইডিসিআর এর প্রেসব্রিফিং জানানো হয়েছে।

পটিয়া ॥ করোনাভাইরাস আতঙ্কে চট্টগ্রামের পটিয়া উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকায় স্থানীয়রা স্বেচ্ছায় পাড়া-মহল্লা ‘লকডাউন’ করেছে। বাঁশের খুঁটি দিয়ে বাড়ির প্রবেশপথ ও রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে।

ভোলা ॥ ভোলায় সন্দেহজন করোনা উপসর্গ থাকায় সোমবার আরও ১৭ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এ নিয়ে মোট ৫৪ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হলো। এর মধ্যে মাত্র তিন জনের রিপোর্ট পাওয়া গেছে।

মুন্সীগঞ্জ ॥ টঙ্গীবাড়ি ও গজারিয়ার সাতবাড়ি লকডাউন করা হয়েছে। নারায়ণগঞ্জের সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে যাওয়ার কারণে সোমবার বাড়িগুলো লকডাউন করা হয়। এক পুলিশ সদস্য নারায়ণগঞ্জ থেকে তার ভবেরচর এলাকার শ^শুরাালয়ে এসে অবস্থান নিয়েছেন। এই ব্যক্তি সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে ছিলেন।

রূপগঞ্জ ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে ৫৫ বছরের এক নারী করোনাভাইরাস আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। সোমবার বিকেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাঈদ আলম মামুন বিষয়টি নিশ্চিত করেন।

শেরপুর ॥ শেরপুরে হাসপাতালের এক নারী স্টাফসহ দুই নারীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় তাদের সংস্পর্শে থাকা আরও ১৬ জনের নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। রবিবার রাতে সাতানি শ্রীবরদী এলাকার বাসিন্দা ও শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়া (৫০) এবং সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের ছনকান্দা এলাকার গৃহবধূর (৪০) শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পরপরই প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও এলাকায় হুলস্থুল শুরু হয়।

খুলনা ॥ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে খুলনা মেডিক্যাল কলেজে (খুমেক) মঙ্গলবার সকাল থেকে পলিমার চেইন রিএ্যাকশন (পিসিআর) মেশিনে টেস্ট শুরু হচ্ছে। ইতোমধ্যে করোনাভাইরাস পরীক্ষার জন্য খুমেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

কেরানীগঞ্জ ॥ কেরানীগঞ্জে সোমবার আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এদের মধ্যে দুজনের বাড়ি জিনজিরা ইউনিয়নে এবং অপরজনের বাড়ি চুনকুটিয়া এলাকায়। এ নিয়ে কেরানীগঞ্জে চারজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records