মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার করোনা ভাইরাসে আক্রান্ত বাঘ

এবার করোনা ভাইরাসে আক্রান্ত বাঘ

অনলাইন ডেস্ক ॥ কুকুর ও বিড়ালের পর এবার এক বাঘের করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার খবর এসেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্ক শহরের ব্রঙ্কস চিড়িয়াখানায় চারটি বাঘ ও তিনটি সিংহের শুকনো কাশিসহ শ্বাসপ্রশ্বাসের সমস্যা হওয়ায় কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল।

তার মধ্যে নাদিয়া নামের চার বছর বয়সী একটি মালয় বাঘের করোনা ভাইরাস পজেটিভ আসে।

ওই চিড়িয়াখানার প্রধান ভেটেরিনারিয়ান বলছেন, কোনো বাঘের কোভিড-১৯ এ আক্রান্তের ঘটনা এটাই প্রথম।

ওই চিড়িয়াখানার তত্ত্বাবধানে থাকা ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি জানিয়েছে, ক্ষুধামন্দা ছাড়া ওই পশুগুলোর বড় কোনো সমস্যা নেই। চিড়িয়াখানার অন্য কোনো প্রাণীর মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ দেখা যায়নি।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, “করোনা ভাইরাসের সংক্রমণে একেক প্রাণীর মধ্যে একেক ধরনের প্রতিক্রিয়া দেখা যেতে পারে। বাঘের ক্ষেত্রে সেটা কেমন হবে এখনও আমরা জানি না। তবে আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং আশা করছি বাঘটি পুরোপুরি ভালো হয়ে উঠবে।”

নভেল করোনা ভাইরাসের এ পর্যন্ত বিশ্বে ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে প্রায় ৭০ হাজার মানুষের।

ধারণা করা হয়, কোনো প্রাণী থেকেই নতুন ওই ভাইরাস মানুষের শরীরে এসেছে। গত ডিসেম্বরের শেষে চীনে প্রথমবারের মত একজনের শরীরে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

গত তিন মাসে হংকংয়ে কুকুর ও বিড়ালের করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার কয়েকটি খবর এসেছে।

তবে ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘের মধ্যে সংক্রমণ ধরা পড়ার ঘটনাটিকে কর্মকর্তারা আলাদাভাবে দেখছেন।

প্রধান ভেটেরিনারিয়ান পল ক্যালে বলেছেন, চিড়িয়াখানার যে কর্মীর সংস্পর্শে আসার পর নাদিয়ার মধ্যে অসুস্থতার লক্ষণ দেখা দিয়েছে, সেই কর্মীর মধ্যে কোনো উপসর্গ এখনও দেখা যায়নি। ফলে আসলে কার মাধ্যমে বাঘটি ভাইরাস পেয়েছে, তা এখনও স্পষ্ট হয়নি।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ রাখা হয়েছে ব্রঙ্কস চিড়িয়াখানা। আর নাদিয়ার মধ্যে প্রথম উপসর্গ দেখা দেয় মার্চের ২৭ তারিখ।

রয়টার্স লিখেছে, মোট সাতটি প্রাণীর মধ্যে উপসর্গ দেখা দিলেও সবচেয়ে বেশি অসুস্থ হয়ে পড়া নাদিয়াকেই পরীক্ষার জন্য বেছে নেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তার কী সমস্যা হয়েছে তা বুঝতে প্রথমে এক্সরে ও পরে আল্ট্রা সাউন্ড পরীক্ষা হয়। কিন্তু নিউ ইয়র্কে নভেল করোনা ভাইরাস অনেক বেশি ছড়িয়েছে বলে কোভিড-১৯ পরীক্ষার সিদ্ধান্ত হয়।

চিড়িয়াখানার প্রধান ভেটেরিনারিয়ান জানান, অচেতন না করলে বাঘ-সিংহের নমুনা নেওয়া কঠিন। তাই বাকি প্রাণীগুলোর কোভিড-১৯ পরীক্ষা আপাতত করা হয়নি।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records