মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিলেন ট্রুডো

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিলেন ট্রুডো

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কানাডায় মাস্ক ও কৃত্রিম নিঃশ্বাস গ্রহণের যন্ত্র রপ্তানি বন্ধের যে নির্দেশ দিয়েছেন তার বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, কানাডা এর বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নিতে পারে।

তিনি বলেছেন, করোনা মোকাবিলায় আমেরিকানরা যখন অটোয়ার চিকিৎসা সাহায্যের ওপর নির্ভরশীল তখন কানাডার জনগণের জন্য মাস্ক ও পিপিই পাঠাতে বাধা দেয়া ওয়াশিংটনের উচিত হয়নি। ট্রুডো বলেন, অটোয়া প্রতিশোধমূলক ব্যবস্থা নিলে ওয়াশিংটন মারাত্মক ক্ষতির শিকার হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি মাস্ক ও চিকিৎসা সামগ্রী নির্মাণকারী মার্কিন প্রতিষ্ঠান ‘থ্রিএম’কে কানাডা ও ল্যাটিন আমেরিকার দেশগুলোতে এসব সামগ্রী রপ্তানি করতে নিষেধ করে দিয়েছেন। থ্রিএম কোম্পানির পক্ষ থেকে এ ব্যাপারে এক বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের পদক্ষেপ নেয়া হলে বিশ্বের অন্যান্য দেশও পাল্টা পদক্ষেপ নিতে পারে।

ট্রাম্প এমন সময় এ নির্দেশ দিলেন যখন সারাবিশ্বের হাসপাতালগুলো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে এবং হাসপাতালগুলো মারাত্মকভাবে মাস্ক, পিপিই (ব্যক্তিগত সুরক্ষা পোশাক) ও অন্যান্য চিকিৎসা সামগ্রীর অভাবে ভুগছে।

এদিকে ফ্রান্সের কাছে চীনের বিক্রিত মাস্ক হাতিয়ে নেয়ার যে পদক্ষেপ ওয়াশিংটন নিয়েছে তার বিরুদ্ধেও প্রতিক্রিয়া দেখিয়েছে প্যারিস। জার্মান কর্মকর্তারা অভিযোগ করেছেন, দেশটি থেকে মাস্ক ও অন্যান্য চিকিৎসা সামগ্রী ‘চুরি’ করে নিয়ে গেছে আমেরিকা।

মার্কিন যুক্তরাষ্ট্রের মোট তিন লাখ ১১ হাজার মানুষ এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন সাড়ে আট হাজার রোগী। এদের মধ্যে শুধু গতকাল (শনিবার) মারা গেছেন এক হাজার ৩৩১ জন। আমেরিকার হাসপাতালগুলোকে রোগীর ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রেড, ইয়েলো, গ্রীন ॥ করোনা ঠেকাতে তিন জোনে ভাগ হচ্ছে         মানব পাচারকারী চক্রের অন্যতম হোতা হাজী কামাল গ্রেফতার         করোনায় আয় কমেছে ৭৪ শতাংশ পরিবারের ॥ ১৪ লাখের বেশি প্রবাসী শ্রমিক বেকার         পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত ॥ কাদের         ৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার সর্বোচ্চ         করোনা মোকাবেলায় ৪ প্রকল্প একনেকে উঠছে আজ         ১০ হাজার কোটি টাকার জরুরী তহবিল         স্বাস্থ্যবিধি মানা না মানার চিত্র         একসঙ্গে ২৫ শতাংশের বেশি কর্মীর অফিসে থাকা মানা         সঙ্কট মোকাবেলায় খাদ্য উৎপাদন আরও বাড়াতে হবে         চলমান ক্ষুদ্র ও বৃহৎ উন্নয়ন প্রকল্পের মেয়াদ বাড়ছে         শাহজালালসহ তিন বিমানবন্দর চেনা রূপে         গুজব রটনাকারীদের গ্রেফতারে বিশেষ অভিযান         কর্তব্যে অবহেলা করলে চাকরিচ্যুতি         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত        
//--BID Records