মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এখন মাস্ক পরতে বলছে সিডিসি

এখন মাস্ক পরতে বলছে সিডিসি

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে মাস্কের গুরুত্ব অপরিসীম বলে উল্লেখ করেছে বিভিন্ন দেশের ডাক্তার-বিশেষজ্ঞরা। তবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মাস্ক পরার বিষয়ে রাষ্ট্রীয়ভাবে দেয়া হচ্ছে দুই ধরনের পরামর্শ। একটি পক্ষ বলছে মাস্ক পরা গুরুত্বপূর্ণ, অপর পক্ষ দাবি করছে মাস্ক পরার প্রয়োজন নেই।

ঘরের বাইরে গেলেই মাস্ক অথবা মুখমণ্ডল ঢেকে রাখতে পরামর্শ দিচ্ছে দেশটির সেন্টার ফর ডিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। বিপরীতে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাস্ক পরা বাধ্যতামূলক নয় বলে পরামর্শ দিচ্ছেন।

যদিও এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সিডিসির পক্ষ থেকে মাস্ক পরার প্রয়োজন নেই বলে জানানো হয়েছিল। তবে সার্জিক্যাল মাস্ক নয়, কাপড়ের মাস্ক পরতে সিডিসির পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘কিছু মানুষ এটা পরতে চায় না। এ কারণে আমি মনে করি না যে এটা (মাস্ক) পরা বাধ্যতামূলক। তবে কেউ পরতে চাইলে সে পরিধান করতে পারে।’

তিনি বলেন, ’মাস্ক নয় মানুষ স্কার্ফ পরতে চায়। যাদের কাছে এটি আছে তারা এটাই পরতে চায়। অনেক ক্ষেত্রে স্কার্ফটাই ভালো কারণ এটি চিকন।’

তবে দেশটির স্বাস্থ্যকর্মীরা মনে করেন, মাস্ক পরিধানের ফলে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির দ্বারা সংক্রমণের ঝুঁকি কম থাকে।

দেশটির করোনাভাইরাস সংক্রান্ত কো-অর্ডিনেটর ডা. ডেবর্থ ব্রিক্স বলেন, ‘আমরা মানুষকে এটা মনে করাতে চাই না যে, মাস্ক পরলেই আমি সুরক্ষিত এবং অন্যকে সুরক্ষা দিচ্ছি। মূলত মাস্ক পরলে কিছুটা ঝুঁকি কমে। তবে এছাড়াও এমন অনেক কিছু আছে যার থেকে ছড়াতে পারে প্রাণঘাতী এ ভাইরাস।’ মাস্ক ছাড়াও মানুষের মাঝে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, ডিসেম্বরের ৩১ তারিখে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের পর এখন পর্যন্ত মাত্র ৯৫ দিনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ১৫ হাজার ৫৯ জনে। আর মৃতের সংখ্যা ৫৩ হাজার ১৬৭। আর যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ৬ হাজার ৭৫ জনের।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records