মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবার ভালবাসায় ভরসা পাচ্ছে ঘরবন্দী নিম্ন আয়ের মানুষ

স্টাফ রিপোর্টার ॥ সর্বত্রই আতঙ্কের নাম করোনাভাইরাস। আর এই ভাইরাসের সংক্রমণ এড়াতে সরকার লম্বা ছুটি ঘোষণা করেছে। তবে এই ছুটিতে যাতে সাধারণ খেটে খাওয়া মানুষ তথা নি¤œ আয়ের, রিক্সাচালক, ভ্যানচালক, দিনমজুরসহ অসহায় মানুষদের খাদ্যকষ্ট না থাকে সে জন্য সহায়তার হাত বাড়িয়ে এগিয়ে আসছেন দেশের বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠান। সাধ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়াচ্ছে তারা। তুলে দিচ্ছেন খাদ্য ও অন্য পণ্য। এতে করে এ সকল মানুষের মুখেও ফুটছে স্বস্তির হাসি, কেটে যাচ্ছে অনিশ্চয়তা। সবার ভালবাসায় ভরসা পাচ্ছেন মানুষগুলো। অন্যান্য দিনের মতো বুধবারও বিতরণ করা হয় নানাপণ্য।

সবাই মিলে সবার ঢাকার খাদ্যসামগ্রী বিতরণ ॥ করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া রাজধানীর ছিন্নমূল মানুষের মাঝে সামাজিক সংগঠন ‘সবাই মিলে সবার ঢাকা’র পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র মোঃ অতিকুল ইসলাম। একইসঙ্গে মেয়র তার ব্যক্তিগত তহবিল থেকে যারা নারী কাউন্সিলর,সাধারণ কাউন্সিলর নতুন করে নির্বাচিত হয়েছেন তাদের মাধ্যমেও বিতরণ শুরুর নির্দেশ দিয়েছেন। বুধবার উত্তরার ৮ নম্বর সেক্টর এলাকায় ১৮০ জন ছিন্নমূল অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। খাদ্যসামগ্রী বিতরণের সময় আতিকুল ইসলাম দূর থেকে তা পর্যবেক্ষণ করতে দেখা গেছে। পরে গণমাধ্যমকর্মীদের অনুরোধে কথা বলেন মেয়র আতিকুল। তিনি বলেন, ৮ নম্বর সেক্টরে একটি বস্তি আছে। আমরা খোঁজ নিয়ে দেখেছি এখানে কেউ কখনও ত্রাণ সহায়তা দেয়নি। সে জন্যই আজ এখানে ত্রাণ দিচ্ছি। আমরা কাজ করতে গিয়ে দেখেছি, এই কাজ অতটা সহজ নয়। সামাজিক যে দূরত্ব আছে সেটা বজায় রাখা কঠিন হচ্ছে। তাই এটাকে ভিন্নভাবে দেয়া যায় কি-না আমরা চিন্তা ভাবনা করছি। মেয়র আরও বলেন, আমি সিটি কর্পোরেশনকে বলেছি বিভিন্ন ওয়ার্ডে ৩ লাখ করে টাকা বরাদ্দ দিতে। এই টাকার মধ্যেই তারা প্যাকেট করছে। সব মিলিয়ে পুরো ডিএনসিসি এলাকায় ৩০ হাজার প্যাকেট করা হয়েছে। আজ থেকে সব এলাকায় এগুলো বিতরণ শুরু হবে। আমি ব্যক্তিগত তহবিল থেকে যারা নারী কাউন্সিলর, নতুন করে নির্বাচিত হয়েছেন তাদের মাধ্যমেও বিতরণ শুরু করেছি।

খাদ্যপণ্য নিয়ে মানুষের ঘরে ঘরে আইএসবি ফাউন্ডেশন ॥ করোনার দুর্যোগে মানবতার ব্রত নিয়ে নি¤œ আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছে ইনিশিয়েটিভ ফর সোস্যাল বেটারমেন্ট (আইএসবি) ফাউন্ডেশন। বিভিন্ন খাদ্যপণ্য নিয়ে মানুষের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন ফাউন্ডেশনের কর্মীরা। রাজধানী ঢাকা ও নিজ এলাকা মিলে মোট ১২শ’ পরিবারে পৌঁছে দিয়েছেন খাদ্যসামগ্রী। এরমধ্যে রাজধানীর দুইশত পরিবার এবং টাঙ্গাইল সখীপুর উপজেলায় এক হাজার পরিরবারে এসব দেয়া হয় বলে জানা গেছে। খাদ্যসামগ্রী পাওয়া মানুষগুলো চোখে মুখে আনন্দ অশ্রু দেখা যায়। এসবের মধ্যে ছিল চাল, ডাল, আলু ও হাত ধোয়ার সাবানসহ ইত্যাদি নিত্যপণ্য। প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা রাজধানীর বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ২ শতাধিক রিক্সাচালক ও দিনমজুরের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন। আর অন্যরা এলাকায় নিজ হাতে বিতরণ করেন। ফাউন্ডেশনের মুখপাত্র সাদিয়া আফরিন বলেন, আমরা একসঙ্গে ঢাকা এবং আমাদের এলাকায় দরিদ্র মানুষের পাশে থাকার চেষ্টা করছি। আমাদের স্বেচ্ছাসেবকদের নিজস্ব অর্থায়নে সাধ্যমতো খাদ্য সহায়তা দিচ্ছি। আমরা চাই সবাই এভাবে দরিদ্র মানুষগুলো পাশে থাকুক। এতে করে তাদের খাদ্য সুরক্ষা নিশ্চিত হবে আবার দেশের যে আতঙ্ক সেটিও নিয়ন্ত্রণে মানুষগুলো ঘরে থাকতে পারবে। ফাউন্ডেশনের পক্ষে সাদিয়া আফরিন আরও বলেন, ঢাকায় সঙ্গে সঙ্গে একইদিন আমরা আমাদের এলাকায় একহাজার মানুষের মধ্যে এই সহায়তা নিয়ে দাঁড়ানোর চেষ্টা করেছি। সেখানে স্থানীয় উপজেলার নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা উদ্বোধন করে মানবিক কাজের প্রশংসা করেছেন। আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বাংলাদেশ ছাত্রলীগের সাবেক পরিবেশ সম্পাদক হাবিবুল্লাহ বিপ্লব নিজে স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে এসব ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন। সমাজের অন্যদেরও এ সকল মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। সমাজের অন্যদের এ সকল মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ফাউন্ডেশনের হাবিবুল্লাহ বিপ্লব বলেন, আমরা চাই না কেউ না খেয়ে থাকুক। যেহেতু এ সময় এই মানুষগুলোর কাজ নেই তাই আমাদের সাধ্য অনুযায়ী চেষ্টা করছি মানুষের পাশে থাকার। ধনী গরিব মিলেই আমাদের এ দেশ। এ সময় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাসায় গিয়ে খাবার পৌঁছে দিল ০৭০৯ গ্রুপ ॥ রাজধানীর দনিয়া এলাকায় ৫০টি দুস্থ পরিবারকে অন্তত চার দিনের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে ‘স্টারস্ অব মুন্সীগঞ্জ ০৭০৯’ নামে ফেসবুক ভিত্তিক একটি গ্রুপের সদস্যরা। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত গ্রুপটির সদস্যরা দনিয়া এলাকার এসব পরিবারের বাসায় বাসায় গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে- চার কেজি চাল, এক কেজি আটা, দুই কেজি আলু, আধা কেজি ডাল, আধা কেজি পেঁয়াজ, আধা লিটার সয়াবিন তেল, আধা কেজি লবণ ও একটি হাত ধোয়ার সাবান।

খাদ্যসামগ্রী বিতরণে সময় উপস্থিত ছিলেন, গ্রুপ এডমিন আরাফাত মুন্না, সিএম সায়মন, মডারেটর শোয়েব সবুজ, জহির রায়হান, গ্রুপ সদস্য আশিকুর রহমান, সিমান্ত আসিফ, আতিকুল ইসলাম দিপু, হাসান অনির ও হাসিব রহমান। এ সময় আরাফাত মুন্না বলেন, আমদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় আমাদের অনেক বন্ধু সহযোগিতা করেছে। আজকে আমরা যাদের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছি, তারা আসলে সবাই কাজ করে খেতেন। কিন্তু করোনাভাইরাসের প্রতিরোধে সরকার ঘোষিত ছুটির কারণে তাদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে। এ জন্য আমরা চেষ্টা করেছি এদের বাইরে ডেকে এনে না দিয়ে তাদের ঘরে খাবারের ব্যাগটি পৌঁছে দিতে। আমি সবাইকে অনুরোধ করব, আসুন অন্তত এই বেঁচে যাওয়া পকেট খরচের টাকা দিয়েই নিজের পাশের কষ্টে থাকা মানুষগুলোর পাশে দাঁড়াই। ২০০৭ সালে এসএসসি ও ২০০৯ সালে এইচএসসি পরীক্ষা দেয়া মুন্সীগঞ্জ জেলার বন্ধুদের নিয়ে এ গ্রুপটি খোলা হয়েছে বলে জানান মুন্না।

কদমতলীতে তিন হাজার দুস্থদের মধ্যে খাবার দিলেন কাউন্সিলর ॥ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৯নং ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক প্রতিদিনের ন্যায় বুধবার সকালে রাজধানীর কদমতলীর ঢাকা ম্যাচ কলোনি, চাঁদ টেক্সটাইল, ওয়াসা রেললাইন বস্তি ও ওয়াসা কোয়ার্টারে নিজ উদ্যোগে ভাসমান ও দুস্থদের মাঝে খাবার, নগদ অর্থ ও মাস্ক বিতরণ করেন। বিকেলে তিনি মেরাজনগর এলাকার সৈয়দনগর ও মোহাম্মদবাগ এলাকায় খাবার বিতরণ করেন। তিনি প্রতি পরিবারকে ৫ কেজি চাল, এক লিটার তেল, দুই কেজি আলু, এক কেজি লবণ ও ডাল বিতরণ করেন।

৫০০ পরিবারে খাদ্য সহায়তা ঢাকা জেলা পুলিশের ॥ ঢাকা জেলার পুলিশ সুপার সাভারে বিভিন্ন শ্রেণী পেশার ৫০০ দরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে ঢাকা জেলা পুলিশ। বুধবার সকালে সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ সময় ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন সরদার বলেন, ঢাকা জেলার নিম্নআয়ের খেটে খাওয়া সব মানুষের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দেয়ার স্বপ্ন ছিল আমাদের। কিন্তু আমাদের সাধ্য সীমিত। তাই খুঁজে খুঁজে দরিদ্রদের সহায়তা দিচ্ছি আমরা। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সাংবাদিক সংগঠন ও হাসপাতালে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ ॥ করোনাভাইরাস প্রতিরোধ সামগ্রী পিপিই, সানগ্লাস, হ্যান্ডগ্লাভস, এ্যান্টিসেপটিক সাবান, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ অব্যাহত রেখেছে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি। গতকাল বুধবার দুপুরে ধানম-ি দলীয় সভানেত্রীর কার্যালয় থেকে বিভিন্ন হাসপাতাল, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, মহিলা শ্রমিক লীগ, বিভিন্ন সামাজিক সংগঠন ও বেশ কয়েকটি জেলা আওয়ামী লীগ নেতাদের হাতে এই সামগ্রী বিতরণ করা হয়। এসব সামগ্রী তুলে দেন ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী। এ সময় ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা হাসপাতাল, পেশাজীবী সংগঠন, জেলা-মহানগর আওয়ামী লীগ ও সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস প্রতিরোধ সামগ্রী বিতরণ অব্যাহত রাখব। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু সংগঠন দুটির পক্ষে করোনা প্রতিরোধ সামগ্রী গ্রহণ করেন। এ সময়ে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাবেক ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান চৌধুরী। সাংবাদিক সংগঠন ছাড়াও জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট, মাতুয়াইল শিশু ও মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউট, জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ এক্স স্টুডেন্টস এ্যাসোসিয়েশন, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, মহিলা শ্রমিক লীগ, আওয়ামী মোটরচালক লীগ, কুমিল্লা উত্তর জেলা, ব্রাহ্মণবাড়িয়া জেলা, ঠাকুরগাঁও জেলা , রংপুর জেলা আওয়ামী লীগ এবং ঢাকার কামরাঙ্গীরচর থানা ও ঢাকা মহানগর দক্ষিণের ২৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও প্রতিনিধিদের হাতে করোনা প্রতিরোধ সামগী তুলে দেয়া হয়।

ফেসবুকে খাবারের আর্তনাদে সাড়া দিল পুলিশ ॥ করোনায় বিপাকে পড়ে যাত্রাবাড়ীর এক নারী ফেসবুক লাইভে খাবারের জন্য আর্তনাদ করেন। বিষয়টি নজরে আসার পর বুধবার সকালেই ওই বাসায় চাল-ডাল নিয়ে হাজির হয় পুলিশ। রাজধানীর যাত্রাবাড়ীর সুতিরখালপাড়ের এক নারী ফেসবুক লাইভে প্রধানমন্ত্রী বরাবর সাহায্যের আবেদন করে লেখেন, ‘আমার স্বামী নেই, তিনটি ছোট ছোট সন্তান নিয়ে না খেয়ে আছি।’ তার এই আর্তনাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। বিষয়টি যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) নজরে আসে।

নারী ক্রিকেটার জাহানারা জন্মদিনে দাঁড়ালেন মানুষের পাশে ॥ বাংলাদেশ নারী ক্রিকেট দলের তারকা পেসার জাহানারা আলমের ২৭তম জন্মদিন ছিল বুধবার। নিজের ২৭তম জন্মদিনে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি। নিজের সাধ্যমত সাহায্য করেছেন অসহায় মানুষের। একইসঙ্গে আহ্বান জানিয়েছেন সবাইকে তাদের পাশে দাঁড়াতে। নিজের ফেসবুক পেজে দেয়া বার্তায় জাহানারা লিখেছেন, ‘এটা কোন লোক দেখানো পোস্ট নয়। আমার সামর্থ্যানুযায়ী যতটুকু সম্ভব হয়েছে আমি তাদের পাশে দাঁড়িয়েছি।

যশোরে হতদরিদ্রদের মাঝে খাদ্য সহায়তা ॥ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৩১ মার্চ রাতে শহরের রেল স্টেশনসহ আশপাশের এলাকার বিভিন্ন ওয়ার্ডে অসহায় দরিদ্রদের মাঝে খাদ্য সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, আলু, সাবান ইত্যাদি পৌঁছে দেয়া হয়।

যশোর সদর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের পৃষ্ঠপোষকতা এবং জেলা পুলিশের তত্ত্বাবধানে এসব খাদ্যসামগ্রী দেয়ার সময় উপস্থিত ছিলেন স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও শাখা ছাত্রলীগ নেতৃবৃন্দ।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records