সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গবেষণার ফল॥ করোনা হলে মুখে স্বাদ থাকবে না, গন্ধ পাবেন না

গবেষণার ফল॥ করোনা হলে মুখে স্বাদ থাকবে না, গন্ধ পাবেন না

অনলাইন ডেস্ক ॥ গবেষকরা বলছেন, গন্ধ নেওয়ার অনুভূতি না থাকলে এবং জিহ্বায় খাবারের কোনো স্বাদ না থাকাটা করোনাভাইরাসে আক্রান্তের অন্যতম লক্ষণ। লন্ডনের কিংস কলেজের গবেষকরা তাদের বিশেষভাবে বানানো অ্যাপের সাহায্যে করোনাভাইরাসে আক্রান্তদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এ কথা জানিয়েছেন।

৩১ মার্চ পর্যন্ত করোনাভাইরাসের লক্ষণ সংগ্রহ করা ওই অ্যাপে ১৮ লাখের বেশি মানুষ তথ্য দিয়েছেন। তার মধ্যে ২৯ মার্চ পর্যন্ত লগইন করা ১৫ লাখ মানুষের মধ্যে ৫৯ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা বলেছেন। তারা বলেছেন, গন্ধ নিতে পারছেন না এবং স্বাদ হারিয়ে ফেলেছেন।

গবেষকরা বলছেন, করোনাভাইরাস পরীক্ষার আগে নিজের থেকেই এই দু'টি লক্ষণ দেখে বিষয়টি আন্দাজ করতে পারবেন। যাদের এই দু'টি লক্ষণ রয়েছে, তারা করোনাভাইরাসে আক্রান্তের হার অনেক বেশি।

গবেষকরা বলছেন, গন্ধ নিতে না পারা, জিহ্বার স্বাদ হারিয়ে যাওয়া, জ্বর, কাশি, অবসাদ, পাতলা পায়খানা, পেটে ব্যথা, ক্ষুধা না লাগা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ।

গবেষকরা আরো বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা ১০০ ফারেনহাইটের থাকবে। যদি কারো এ ধরনের সমস্যা দেখা দেয়, তাদের সেল্ফ-আইসোলশনে থাকার পরামর্শ দিয়েছেন তারা। তবে সমস্যা বেড়ে গেলে করোনা পরীক্ষা করাতে হবে এবং চিকিৎসকের নির্দেশনা মেনে চলতে হবে।

শীর্ষ সংবাদ:
ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ         কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে ২ বিশেষ ফ্লাইট         হালদায় আবারও ডলফিন হত্যা        
//--BID Records