বুধবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা পরিস্থিতি ক্রমে উন্নতির পথে, অনেকে ঘরে ফিরছেন

জনকণ্ঠ ডেস্ক ॥ রাজধানীর বাইরে বিভিন্ন জেলায় সন্দেহভাজন করোনা আক্রান্তের সংখ্যা দৃশ্যত বাড়লেও পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। একইসঙ্গে হোম কোয়ারেন্টাইনে থাকা লোকদের মধ্য থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসছেন অনেকেই। রবিবার রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। তবে এ পর্যন্ত যাদের আক্রান্ত বলে মনে করা হচ্ছে তাদের অনেকেই সন্দেহভাজন। তারা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে অথবা নিজ বাসায় সেল্ফ আইসোলেশন বা স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে আছেন। ধারণা করা হচ্ছে, এদের মধ্যে প্রবাসী এবং তাদের সংস্পর্শে আসা রোগীই বেশি। স্থানীয় প্রশাসন এবং স্বাস্থ্যবিভাগ যথাযথ যতœ এবং সতর্কতার সঙ্গে করোনা রোগীদের পরিচর্যা করছে। আশার কথা ১৪ বা ২১ দিন কোয়ারেন্টাইনে থেকে অনেকেই সুস্থ হয়ে উঠছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

বিভিন্ন জেলা সূত্রে পাওয়া তথ্যে জানা গেছে, বর্তমানে মুন্সীগঞ্জে হোম কোয়ারেন্টাইনে থাকা ৬৮১ জনের মধ্যে ৩৫৭ প্রবাসীকে মুক্ত করা হয়েছে। নওগাঁয় বর্তমানে ৬৩৪ জন, কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ২ জনসহ ৮৩ জন, মাগুরায় ২১৪ প্রবাসী, টাঙ্গাইলে ৬৪৬ প্রবাসী এবং আইসোলেশন ওয়ার্ডে ভর্তি আছেন একজন, ব্রাহ্মণবাড়িয়ায় হোম কোয়ারেন্টাইনে ৯৭২ প্রবাসী, এখানে কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রাবাসীদের বাড়ি বাড়ি সেনাবাহিনীর অভিযান চালাচ্ছে। এছাড়া, রাজশাহীতে হোম কোয়ারেন্টাইনে আরও ১৩১ জন এবং রাজশাহীর আইসোলেশন ক্যাম্প থেকে ছাড়পত্র পেয়েছে জাহাঙ্গীরনগরের সেই আলোচিত শিক্ষার্থী, তিনি এখন হোম কোয়ারেন্টাইনে ! কিশোরগঞ্জে নতুন করে আক্রান্ত ৭৮ জনসহ ২৫৮ জন কোয়ারেন্টাইনে। গাইবান্ধায় হোম কোয়ারেন্টাইনে ২৪০ জন। এদের মধ্য থেকে বাড়ি ফিরে গেছে, ১২ জন। সিরাজগঞ্জে আইসোলেশনে রাখার মতো সন্দেহভাজন রোগী পাওয়া যায়নি। কোয়ারেন্টাইন ছাড়লেন ৩০৪ জন। হবিগঞ্জে কোয়ারেন্টাইনে ৪৯৬ ও শেষ ৬০৪ জনের। শরীয়তপুরে এই প্রথম করোনা সন্দেহে এক তরুণী আইসোলেশনে। এ পর্যন্ত ৫ জনের নমুনা সংগ্রহ, কারও করোনা শনাক্ত হয়নি। এছাড়া, সিলেটে হোম কোয়ারেন্টাইনে ৮৫, মুক্ত ২৬৮ জন। ফরিদপুরে নতুন ১৭ জন হোম কোয়ারেন্টাইনে, নারায়ণগঞ্জে ২১৫ জন।

নওগাঁ ॥ এখানে ৬৩৪ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। অদ্যাবধি জেলায় করোনাভাইরাসের কোন রোগীর সন্ধান পাওয়া যায়নি। নওগাঁর সিভিল সার্জন ডাঃ এ এম আখতারুজ্জামান জানান, জেলায় নতুন করে কোন ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়নি। গত কয়েকদিনে বিদেশ থেকে আসা ১৩২০ জনের মধ্যে বর্তমানে ৬৩৪ জন হোম কোয়ারেন্টাইনে আছে।

কুড়িগ্রাম ॥ গত ২৪ ঘণ্টায় ২ জনসহ ৮৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতোমধ্যে ২৩৭ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে। স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, জেলার ৯ উপজেলায় মোট ৫৪০ জন বিদেশ ফেরত প্রবাসী এসেছে। এদের মধ্যে ৩২০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হয়েছে।

মাগুরা ॥ রবিবার পর্যন্ত মাগুরায় প্রবাসী ফেরত ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের প্রত্যেকের ১৪ দিন বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা রয়েছে। এছাড়া ১৭৭ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হয়েছে।

ফেনী ॥ এদিকে গত ২৪ ঘণ্টায় ফেনীতে ৩০ জন প্রবাসী সহ তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। গত ২৪ ঘণ্টায় ৪৬৭ জন প্রবাসীর ১৪ দিন হোম কোয়ারেন্টাইন শেষ হওয়ায় স্বাস্থ্য বিভাগ তাদের ছাড়পত্র দিয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া ॥ প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন ও পরিচ্ছন্নতা নিশ্চিত করতে কাজ করছে সেনাবাহিনী ও জেলা প্রশাসন। রবিবার সকালে মেজর মাহফুজের নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা শহরের বিভিন্ন পাড়া মহল্লায় গিয়ে সদ্য ফেরত প্রবাসীরা হোম কোয়ারেন্টিন মানছে কি, না তা খতিয়ে দেখেন এবং জনস্বাস্থ্যের সুরক্ষায় তাদের নির্ধারিত সময় পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকতে সচেতন করেন।

টাঙ্গাইল ॥ বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইনের সংখ্যা গত দুইদিনে তুলনামূলকভাবে কমেছে। তবে হোম কোয়ারেন্টাইন থেকে বের হওয়ার সংখ্যা বেড়েছে। জেলায় বিভিন্ন উপজেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে বিদেশ ফেরত ৬৯ জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে।

মুন্সীগঞ্জ ॥ জেলার ছয়টি উপজেলায় ৬৮১ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। তাদের বাড়িতে নির্দিষ্ট সময় পর্যন্ত অবস্থান করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। গেল ২৪ ঘণ্টায় নতুন ৩ জন হোম কোয়ারেন্টাইনে আছেন এবং ছাড়পত্র পেয়েছেন ৭৫ জন। এই নিয়ে গেল কয়েকদিনে ৩৫৭ জন হোম কোয়ারেন্টাইন সম্পন্ন করেছেন।

রাজশাহী ॥ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত শঙ্কায় রাজশাহীতে আরও ১৩১ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় তাদের খুঁজে বের করে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয় আইনশৃঙ্খলা বাহিনী ও স্বাস্থ্যকর্মীরা।

নাটোর ॥ হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাওফিক আহম্মেদকে ১০ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ওই ছাত্র রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের অধীন বক্ষব্যধি হাসপাতালের করোনাভাইরাস আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন ছিলেন। রবিবার সকালে ওই ছাত্রকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেন হাসপাতালের চিকিৎসা কর্মকর্তা (এমও) মামুন কবীর।

কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৮ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় কোয়ারেন্টাইনে রয়েছেন ২৫৮ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন ৬ জন। এর মধ্যে অষ্টগ্রামে ২ জন, নিকলীতে ১ জন এবং ভৈরবে ৩ জন।

গাইবান্ধা ॥ করোনাভাইরাসে গাইবান্ধায় রবিবার নতুন করে আক্রান্ত হওয়ার কোন খবর পাওয়া যায়নি। তবে গত ২৪ ঘণ্টায় ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পর তাদের করোনাভাইরাস সংক্রমণের কোন প্রমাণ না পাওয়ায় ১২ জনকে ছেড়ে দেয়া হয়েছে।

সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জে এখন পর্যন্ত আইসোলেশনে রাখার মতো সন্দেহভাজন রোগী পাওয়া যায়নি। ইতোমধ্যে দু’জন রোগীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছিল। তাদের রিপোর্ট নেগেটিভ এসেছে। এদিকে গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টাইনে থাকা আরও ২৯ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

বগুড়া ॥ রবিবার বিকেল পর্যন্ত বগুড়ায় নতুন কেউ হোম কোয়ারেন্টাইনে যায়নি। স্বাস্থ্য বিভাগ জানায় গত ২৪ ঘণ্টায় আরও ৫২ জনকে হোম কোয়ারেন্টাইন মুক্ত করা হয়েছে। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ৮৬১ জন।

হবিগঞ্জ ॥ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ২৯ মার্চ দুপুর পর্যন্ত হবিগঞ্জে আক্রান্ত নেই। হোম কোয়ারান্টাইনে আছে ৪৯৬ জন, কোয়ারেন্টাইন শেষ হয়েছে ৬০৪ জনের।

শরীয়তপুর ॥ জ¦র, সর্দি, কাশি ও গলাব্যথাসহ করোনার উপসর্গ সন্দেহে রবিবার প্রথমবারের মতো শরীয়তপুরের জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শাহানাজ (২১) নামের এক তরুণীকে প্রাতিষ্ঠানিকভাবে আইসোলেশনে রাখা হয়েছে। জাজিরা উপজেলার ওরিয়ানা গ্রামের একাব্বর ঢালীর কন্যা সে।

শীর্ষ সংবাদ:
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?         শিরোপার পথে বড় এক লাফ বায়ার্নের         করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু        
//--BID Records