মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপ স্বার্থপর হতে পারে না, ফ্রান্স আছে ॥ ইতালিকে ম্যাক্রোঁ

ইউরোপ স্বার্থপর হতে পারে না, ফ্রান্স আছে ॥ ইতালিকে ম্যাক্রোঁ

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসে ইতালির বিপর্যস্ত অবস্থায় ইউরোপ ‘স্বার্থপরের মতো আচরণ’ করতে পারে না বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ইতালির তিনটি শীর্ষ দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফরাসী প্রেসিডেন্ট বলেন, ইতালিকে সাহায্যে ফ্রান্স প্রস্তুত আছে। করোনা ভাইরাস মোকাবেলায় রাশিয়া ও চীনের সাহায্য নিতে তাদের সঙ্গে ইতালিয়ানদের আলোচনায় নিজের উদ্বেগও প্রকাশ করেছেন তিনি।

“ফ্রান্স ইতালির পাশে আছে। চীনা ও রুশ সাহায্য নিয়ে ব্যাপক কথা হচ্ছেম কিন্তু কেন আমরা বলতে পারছি না যে ফ্রান্স ও জার্মানি ইতালিকে ২০ লাখ মাস্ক ও কয়েক লাখ গাউন দেবে?, এটা হয়তো যথেষ্ট নয়, এটা শুরু; কিন্তু আমাদের কেবল নিজেদের নিয়ে মত্ত থাকা উচিত নয়, যেমনটা আমাদের প্রতিদ্বন্দ্বী ও অংশীদাররা বলে, ” লো রিপাবলিকা, কুরিয়ের দে লা সেরা ও লো স্তাম্পাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন ম্যাক্রোঁ।

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় শুক্রবার চীনকে টপকানো ইতালি প্রথমে ফ্রান্স ও জার্মানির কাছেই মাস্ক ও চিকিৎসা উপকরণের জন্য হাত পেতেছিল।

দেশদুটি রাজি না হওয়ায় রোম পরে চীন ও রাশিয়ার দিকে মুখ ঘুরিয়ে নেয়। ইউরোপের প্রভাবশালী দুই দেশ সহায়তা না করায় ইতালি তাদের সমালোচনা করার পাশাপাশি ইউরোপীয় সংহতি নিয়েও প্রশ্ন তুলেছিল।

চীন এরই মধ্যে ইতালির জন্য বিমানভর্তি মাস্ক ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে; রোমের ডাকে সাড়া দিয়েছে রাশিয়াও।

“আমরা যদি সংহতি না দেখাই, ইতালি, স্পেন ও ইউরোপের অন্য দেশগুলো তখন তাদের ইউরোপীয় অংশীদারদের বলবে- আমরা যখন লড়াইয়ে ছিলাম, তোমরা তখন কোথায় ছিলে? আমি এ ধরনের স্বার্থপর ও বিভক্ত ইউরোপ চাই না,” বলেছেন ফরাসী প্রেসিডেন্ট।

ইতালির জন্য সহায়তার হাত বাড়িয়ে দিতে চাইলেও ফ্রান্সের নিজের অবস্থাও খুব একটা সুবিধার নয়। শুক্রবার পর্যন্ত দেশটিতে ৩৩ হাজার ৪১৪ জনের দেহে কভিড-১৯ ধরা পড়েছে। মৃতের সংখ্যাও দুই হাজার ছুঁইছুঁই।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records