বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিগত বছরে সাড়ে ৮ হাজার কোটি ডলারের বাণিজ্য করেছে ইরান

বিগত বছরে সাড়ে ৮ হাজার কোটি ডলারের বাণিজ্য করেছে ইরান

অনলাইন ডেস্ক ॥ বিগত ফার্সি বছরে ইরানের বৈদেশিক বাণিজ্যের পরিমাণ ছিল আট হাজার ৫০০ কোটি ডলার। এর মধ্যে ইরান রপ্তানি করেছে চার কোটি ১৩ লাখ ডলারের পণ্য এবং আমদানি করেছে চার কোটি ৩৭ লাখ ডলারের মালামাল।ইরানের কাস্টমস বিভাগের মহাপরিচালক মাহদি মিরআশরাফি শুক্রবার তেহরানে এ তথ্য জানিয়েছেন।

প্রতি ইংরেজি বছরের ২১ মার্চ ফার্সি বছর শুরু হয় এবং পরবর্তী বছরের ২০ মার্চ শেষ হয়। বিগত ফার্সি ১৩৯৮ সালের মেয়াদ ছিল ২০১৯ সালের ২১ মার্চ থেকে ২০২০ সালের ২০ মার্চ পর্যন্ত।

মিরআশরাফি জানান, ফার্সি ১৩৯৮ সালে মোট ১৬ কোটি ৯০ লাখ টন পণ্য আমদানি-রপ্তানি করেছে ইরান। এরমধ্যে রপ্তানি করেছে ১৩ কোটি ৩৯ লাখ টন পণ্য। অর্থাৎ ইরান আমদানির তুলনায় রপ্তানি করেছে তিনগুণ। তিনি বলেন, ওজনের দিক দিয়ে তেল-বহির্ভূত পণ্য রপ্তানিতে এটি ইরানের ইতিহাসে রেকর্ড। ফার্সি ১৩৯৭ সালের তুলনায় এই খাতে প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ৫ শতাংশ।

ইরানের কাস্টমস বিভাগের মহাপরিচালক বলেন, ইরানের রপ্তানিপণ্যের মধ্যে শীর্ষে ছিল পেট্রোকেমিক্যাল পণ্য এবং এ থেকে প্রমাণিত হয়, বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে অপরিশোধিত তেলের ওপর নির্ভরশীলতা উল্লেখযোগ্য মাত্রায় কমাতে পেরেছে তেহরান।

ইরান কোন কোন দেশে পণ্য রপ্তানি করেছে তারও সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরে মাহদি মিরআশরাফি বলেন, বিগত ফার্সি বছরে ইরান চীনের কাছে সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করেছে এবং এরপর যথাক্রমে ইরাক, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তান ছিল ইরানি পণ্যের সবচেয়ে বড় ক্রেতা। তিনি বলেন, ইরানের প্রধান পাঁচ ক্রেতা দেশই এশিয়া মহাদেশের যাদের মধ্যে চারটি দেশ আবার ইরানের নিকটতম প্রতিবেশী।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records