বুধবার ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জয় বাংলা’

  • ক্যাম্পাস ভাস্কর্য

বাঙালীর জাতীয় জীবনের সবচেয়ে বড় অর্জন স্বাধীনতা। ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতার স্মৃতি ধরে রাখতে বাংলাদেশের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হয়েছে বিভিন্ন স্থাপনা ও ভাস্কর্যের। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও নির্মিত হয়েছে স্বাধীনতা ভাস্কর্য ‘জয় বাংলা’।

‘জয় বাংলা’ শুধুমাত্র একটি স্লোগান নয় বরং অন্যায়-অবিচার ও জুলুম-নির্যাতনকে পদদলিত করে বীর বাঙালীর মুক্তি ও স্বাধীনতা অর্জনের একটি সাহসী উচ্চারণ। তাই এই নামেই নামকরণ করা হয়েছে স্বাধীনতার ৫১ বছর পর নির্মিত চবির প্রথম স্বাধীনতা ভাস্কর্যের। বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র শহীদ মিনার ও বুদ্ধিজীবী চত্বরের সামনের সড়কের মধ্যবর্তী জায়গায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ভাস্কর্যটি ।

‘জয় বাংলা’ ভাস্কর্যের ভাস্কর সৈয়দ মোহাম্মদ সোহরাব জাহান। ভাস্কর্যটি দৈর্ঘ্যে ১৮ ফুট আর প্রস্থে ২২ ফুট। এর মধ্যে উপরের স্তরে তিন মুক্তিযোদ্ধার অবয়ব এর উচ্চতা ১১ ফুট এবং নিচের স্তরে প্রতিটি মানব অবয়ব এর উচ্চতা ৫ ফুট। মোট ১৯টি মানব অবয়ব নিয়ে নির্মিত এই ভাস্কর্য।

এর সবচেয়ে উল্লেখ্যযোগ্য দিক হলো, এটিতে মুক্তিযুদ্ধে নারীর অংশগ্রহণের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে ফুটিয়ে তোলা হয়েছে। ভাস্কর্যটির উপরের অংশে ১ জন এবং নিচের অংশে ৬ জন নারীর অবয়ব স্থান পেয়েছে। মূল বেদিকে ঘিরে থাকা সীমানা প্রাচীরে রয়েছে বেশ কয়েকটি পোড়ামাটির ফলক। এই ফলকগুলোর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে বাঙালীর মুক্তি সংগ্রামের ধারাবাহিক চিত্র ।

এই ভাস্কর্যটির একটি অনন্য ব্যতিক্রমী বৈশিষ্ট্য হচ্ছে- এতে মুক্তিযুদ্ধে আদিবাসী জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের স্বীকৃতি মিলেছে। প্রতিদিনই অগণিত দর্শনার্থীদের পদচারণায় মুখরিত থাকে ভাস্কর্য প্রাঙ্গণ।

নাজমুল হুদা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর