শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজও বাতিল

স্পোর্টস রিপোর্টার ॥ করোনাভারইরাসের প্রভাবে বেসামাল বিশ্ব ক্রিকেট। ইতোমধ্যে বাতিল হয়ে গেছে শ্রীলঙ্কা-ইংল্যান্ড টেস্ট সিরিজ, মধ্যপথে বন্ধ হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ। এবার অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজও একই পরিণতি বরণ করল। বৃষ্টির কারণে ভারত-দ. আফ্রিকা প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ায় কার্যত পুরো সিরিজটাই বাতিল হয়েছে। কিন্তু সিডনিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড প্রথম ম্যাচটা হয়েছিল দর্শকশূন্য গ্যালারিতে। সেখানেই আজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সিরিজের দ্বিতীয় ওয়ানডে। কিন্তু নিউজিল্যান্ড সরকার জানিয়ে দেয় ১৪ মার্চের পর অস্ট্রেলিয়া থেকে কাউকে দেশে প্রবেশ করতে দেয়া হবে না। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) তাই যৌথভাবে সিরিজের বাকি দুই ওয়ানডে বাতিলের বিষয়ে একমত হয়। পাশাপাশি প্রশাসনের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে জানানো হয়েছে দেশে ফিরলে কেন উইলিয়ামসনদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে।

করোনাভাইরাস সংক্রমণের ভয়ে সিডনিতে শূন্য গ্যালারিতে প্রথম ওয়ানডে খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। দাপুটে জয়ে ১-০তে এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। হাত না মিলিয়ে ম্যাচ খেলার সে আয়োজন অবশ্য খুব একটা সাড়া ফেলেনি। একই ভেন্যুতে আজ দ্বিতীয় ম্যাচ আয়োজনের কথা ছিল। কিন্তু অস্ট্রেলিয়া ছেড়ে দেশে ফিরছে নিউজিল্যান্ড। শনিবার নিউজিল্যান্ড সরকার তার প্রতিরক্ষা নীতি জোরদার করে বেশ কয়েকটি দেশের তালিকা দেয় যেখান থেকে কেউ এলে তাদের অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। অস্ট্রেলিয়া সে তালিকায় আছে। শনিবার মধ্যরাত থেকে এই আইন চালু হয়। ফলে সিরিজ শেষ করে দেশে ফিরলে ১৪ দিন আলাদা করে রাখা হবে ক্রিকেটারদের। দেশটির ক্রিকেট বোর্ড ক্রিকেটারদের ওইদিনই ফেরানোর সিদ্ধান্ত নেয়। পাশাপাশি এ মাসেই দু’দলের যে টি২০ সিরিজ হওয়ার কথার কথা ছিল সেটিও স্থগিত করা হয়েছে। কারণ নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ আয়োজিত হওয়ার কথা। কিন্তু অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা সে দেশে গেলে অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে তাদের।

ওদিকে নিউজিল্যান্ডের লোকি ফার্গুসনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা জেগেছিল। তবে পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসায় এই পেসারকে নিয়ে শঙ্কা কেটে গেছে। প্রথম ওয়ানডের পর গলা ব্যথা করায় তাকে সতীর্থদের থেকে আলাদা করে রাখা হয়েছিল। নিউজিল্যান্ড দলের বেশিরভাগ ক্রিকেটারকে শনিবার সন্ধ্যায় সিডনি ছাড়ার ব্যবস্থা করেছে টিম ম্যানেজমেন্ট। আর ফার্গুসন আজ ফিরবেন বলে ধারণা করা হচ্ছে। ওদিকে করোনা আক্রান্ত সন্দেহে অস্ট্রেলিয়ান পেসার কেন রিচার্ডসনকে আগেই আলাদা করে রাখা হয়েছিল। কিন্তু রিপোর্ট নেগেটিভ আসায় হাফ ছেড়ে বেঁচেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অন্তত ১৫ দিন পিছিয়ে গেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি২০ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) এবারের আয়োজনও, যেটি এ মাসের ২৯ তারিখ শুরু হওয়ার কথা ছিল। বাতিল হলো একাধিক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সিরিজ। সবমিলিয়ে করোনা ছোবলে বেসামাল ক্রিকেটবিশ্ব।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট