সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউজিল্যান্ডে প্রবেশ মাত্র ১৪ দিনের আইসোলেশন

নিউজিল্যান্ডে প্রবেশ করলে প্রত্যেককেই ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান শনিবার এক ঘোষণায় এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, রবিবার মধ্যরাত থেকে নিউজিল্যান্ডে প্রবেশকারী সবাইকে ১৪ দিনের জন্য ‘সেলফ আইসোলেশনে’ থাকতে হবে। এপি।

দেশজুড়ে করোনাভাইরাসের প্রকোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে এই নির্দেশনার আওতায় থাকবে না দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশগুলো। কারণ সেখানে এখনও কারও করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়নি। অপরদিকে, নিউজিল্যান্ডের কোন প্রমোদতরীকে আগামী ৩০ জুনের আগ পর্যন্ত দেশে না ফেরার নির্দেশ দেয়া হয়েছে। নিউজিল্যান্ডে এখন পর্যন্ত ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। তবে দেশটিতে এখনও পর্যন্ত কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। বিশ্বব্যাপী ১৪৫টি দেশে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

‘গলা ও মাথা ব্যথার চেয়ে জটিল অসুখ নয় করোনা’

করোনায় আক্রান্ত অস্ট্রেলিয়ার তরুণী অন্যদের সাহস দিয়ে বলছেন, গলা ব্যথা ও মাথা ব্যথার চেয়ে জটিল অসুখ নয় করোনা। তার নাম ব্রিজিড উইলকিন্স। তিনি গত সপ্তাহে লন্ডন থেকে সিঙ্গাপুরের হয়ে বিয়ের জন্য অষ্ট্রেলিয়ার ব্রিসবেনে যান। সেখানে তার এই রোগ ধরা পড়ে। ব্রিজিড বলেন, কিভাবে করোনাভাইরাসে তিনি আক্রান্ত হলেন তা তার ধারণার বাইরে।’ তবে এক সপ্তাহের মতো লন্ডনে কাটিয়ে সিঙ্গাপুর হয়ে ব্রিসবেনে পৌঁছেছেন বলে এক সাক্ষাৎকারে জানান তিনি। কুইন্সল্যান্ডে কোয়ারেন্টাইনে থাকার পর হাসপাতাল থেকে তাকে মুক্তি দেয়া হবে।

তিনি বলেন, করোনার লক্ষণ খুব সাধারণ, যেমন মাথা ব্যথা বা গলা ব্যথার মতো বা ক্লান্ত করে ফেলে।’ উইলকিন্স আরও বলেন, ‘মিডিয়া করোনাভাইরাসকে যেভাবে তুলে ধরছে; আসলে ততটা গুরুতর নয়। করোনাভাইরাস সম্পর্কে মিডিয়ার শিরোনামে প্রচুর হাইপ এবং হিস্টিরিয়া রয়েছে। তবে বয়স্কদের এই রোগে আক্রান্ত হওয়াটা উদ্বেগজনক। আমি মনে করি আমাদের শান্ত থাকতে হবে।’-রয়টার্স

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর