শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা থেকে সুরক্ষায় মসজিদে মসজিদে দোয়া

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে সুরক্ষা পেতে সর্বশক্তিমান আল্লাহর রহমত কামনায় শুক্রবার জুমার নামাজে মসজিদে মসজিদে মোনাজাত করা হয়েছে। এছাড়া জুমার নামাজের খুতবায়ও ধর্মপ্রাণ মুসল্লিদের করেনাভাইরাস থেকে নিরাপদ ও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এতে ভাইরাস আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা এবং করোনাভাইরাস থেকে মানবজাতিকে রক্ষা করতে ক্ষমা প্রার্থনা করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে গত বৃহস্পতিবারই করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার বিষয়ে জুমার খুতবায় প্রাণ মুসল্লিদের সতর্ক করার আহ্বান জানানো হয়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় চীন, ইতালি, ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশে ৩ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এ প্রেক্ষাপটে অনেকে গুজব, আতঙ্ক ও বিভ্রান্তি ছড়াচ্ছে। জনমনে ভীতির সঞ্চার হচ্ছে। এ পটভূমিতে ধর্মপ্রাণ মুসল্লিসহ সমগ্র মানবজাতিকে করোনাভাইরাস থেকে সুরক্ষা, নিরাপদ ও সতর্ক করার লক্ষ্যে ইসলামের আলোকে করণীয় ও বর্জনীয় বিষয়গুলো জুমার খুতবায় দেশের সকল মসজিদে আলোচনা করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হয়। এই অনুরোধের প্রেক্ষাপটে দেশের প্রায় মসজিদেই করোনাভাইরাস নিয়ে আলোচনা ও মুসল্লিদের এই ভাইরাস প্রতিরোধে সতর্ক থাকার আহ্বান জানানো হয় জুমার নামাজে।

করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে আক্রান্ত ব্যক্তির মসজিদে আগমন ও জনসমাগম পরিহার করার বিষয়টি ইসলামের দৃষ্টিতে জুমার খুতবায় তুলে ধরা হয়। করোনাভাইরাস থেকে হেফাজতের জন্য মহান আল্লাহর দয়া, ক্ষমা ও করুণা প্রার্থনা করে বিশেষ দোয়া পরিচালনা করা হয়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মহিবুল্লাহিল বাকী নদভী জুমার খুতবায় করোনাভাইরাস বিষয়ে দিকনির্দেশনা দেন এবং নামাজ শেষে বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করেন। দোয়া ও মুনাজাতে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন। এছাড়া মুনাজাতে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

ইসলামিক ফাউন্ডেশনের পূর্ব নির্দেশনা মোতাবেক আজ দেশের প্রতিটি মসজিদেও জুমার খুতবায় করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে ইসলামের আলোকে করণীয় ও বর্জনীয় বিষয়গুলো নিয়ে দিকনির্দেশনা দেয়া হয় এবং বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করা হয়। এতে করোনাভাইরাস যাতে বাংলাদেশে ভয়াবহ আকারে ছড়িয়ে না পড়ে নামাজের পর দোয়া ও মোনাজাতে সেই কামনা করা হয়। মোনাজাতে বিশ্বের সব দেশকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে মহান আল্লাহর কাছে প্রার্থনা করা হয়।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক