শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে পাসপোর্ট সঙ্কট ॥ ঝুলে আছে ১৫ হাজার আবেদন

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটে পাসপোর্ট সঙ্কটের কারণে হজযাত্রীসহ বিদেশ যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছেছে। নির্ধারিত ফি ও কাগজপত্র জমা দিয়ে ৬ মাসেও পাসপোর্ট পাওয়া যাচ্ছে না। সিলেট পাসপোর্ট অফিসে প্রায় ১৫ হাজার নতুন পাসপোর্টের আবেদন ঝুলে আছে। পাসপোর্টের বুকলেট সঙ্কটের কারণে এ সঙ্কট সৃষ্টি হয়েছে বলে অফিস সূত্রে জানা গেছে। হজ, শিক্ষা, চিকিৎসা, ছাড়াও প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলের বাসিন্দারা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ নানান স্থানে ব্যবসা চাকরি, ভ্রমণসহ বিভিন্ন কারণে বেরিয়ে যাচ্ছেন। স্বাভাবিক সময়ে সিলেট পাসপোর্ট অফিস থেকে গড়ে প্রতিদিন ৩শ পাসপোর্ট ডেলিভারি হয়ে থাকে। বর্তমানে পাসপোর্ট নিয়ে সঙ্কট দেখা দেয়ায় অনেকেই বিপাকে পড়েছেন। পাসপোর্ট সংগ্রহকারী ভুক্তভোগীরা পাসপোর্টের জন্য প্রতিদিন অফিসে এসে ধর্না দিচ্ছেন। কবে পাসপোর্ট পাওয়া যাবে এর সঠিক জবাবও তারা পাচ্ছেন না। এদিকে হজ যাত্রীদের প্রি-রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর গত ২ মার্চ থেকে মূল রেজিস্টেশন শুরু হয়েছে। সরকার ১৫ মার্চের মধ্যে হজ যাত্রীদের রেজিস্ট্রেশনের সময় সীমা বেঁধে দিয়েছেন। পাসপোর্ট ছাড়া এই রেজিস্ট্রেশন না হওয়ায় যারা এখন পর্যন্ত পাসপোর্ট পাননি তারা এখন উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। এই পরিস্থিতিতে হাব ও চেম্বার নেতৃবৃন্দ এগিয়ে এসে বিশেষ করে হজ যাত্রীদের পাসপোর্ট পাওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন।

নেতৃবৃন্দ পাসপোর্ট অফিসে হজযাত্রীদের একটি তালিকা দিয়েছেন। দ্রুত সময়ের মধ্যে হজ যাত্রীদের পাসপোর্ট ডেলিভারি কাজ চলছে। ইতোমধ্যে হজ যাত্রীদের পাসপোর্ট সরবরাহ নিশ্চিত করতে বিষয়টিকে গুরুত্বসহকারে দেখার জন্য একটি বিশেষ সেবা কেন্দ্র খোলা হয়েছে। বিশেষ ব্যবস্থায় হজ যাত্রীদের পাসপোর্ট সরবরাহ করা হলেও অন্যদের ক্ষেত্রে কোন উন্নতি হচ্ছে না। আগামী মাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন হলে পরিস্থিতির উন্নতি হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। মাসের পর মাস পাসপোর্ট ডেলিভারি না পেয়ে অনেকেই ক্ষতির সম্মুখীন হয়েছেন। সময়মতো যেতে না পারায় অনেকের চাকরি ক্ষেত্রে দেখা দিয়েছে জটিলতা। বাইরে শিক্ষার জন্য যেতে প্রস্তুত শিক্ষার্থীদেরও সমস্যা সৃষ্টি হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি