শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচীতে মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতায় রাশিয়া

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিশনের প্রধান লিওনিদ স্লাতস্কি বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচীতে সহযোগিতা করার অজুহাতে যুক্তরাষ্ট্র যে চারটি দেশের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা অবৈধ। গার্ডিয়ান।

তিনি বৃহস্পতিবার এক বক্তব্যে এ নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করে বলেন, চার দেশের ১৩ ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার আইনগত কোন ভিত্তি নেই। স্তাতস্কি বলেন, যুক্তরাষ্ট্র গোটা বিশ্বের ওপর নিজের অভ্যন্তরীণ আইন ও স্বার্থকে চাপিয়ে দিতে চায়। কিন্তু এ অন্যায় পদক্ষেপ বিশ্বের দেশগুলো মেনে নেবে না। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত মঙ্গলবার এক বিবৃতিতে ঘোষণা করেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচীকে সহযোগিতা করার কারণে রাশিয়া, চীন, ইরাক ও তুরস্কের ১৩ ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। তবে ওই চার দেশ কখন কিভাবে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচীকে সহযোগিতা করেছে সে সম্পর্কে কিছু জানাননি পম্পেও। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। ওয়াশিংটন নতুন করে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি সই করার আগ্রহ প্রকাশ করলেও তেহরান তা প্রত্যাখ্যান করে বলেছে, বিদ্যমান চুক্তির মাধ্যমেই সকল পক্ষের স্বার্থ রক্ষা করা সম্ভব।

পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ৩০

পাকিস্তানে একটি অরক্ষিত রেলক্রসিংয়ে যাত্রীবাহী ট্রেন ও বাসের সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত ও ডজনেরও বেশি আহত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। শুক্রবার রাতে সিন্ধু প্রদেশের রৌরি রেলস্টেশনের কাছে এ সংঘর্ষ হয় বলে জানিয়েছে ডন।

আহতদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনায় পড়া ট্রেনটি রাওয়ালপিন্ডি থেকে করাচী যাচ্ছিল। পাঞ্জাবগামী বাসটিতে ৬০ জনযাত্রী ছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন। ‘ভয়াবহ একটি দুর্ঘটনা। বাসটি তিন টুকরো হয়ে গেছে,’ বলেছেন সুক্কুর শহর পুলিশের সহকারী মহাপরিদর্শক ড. জামিল আহমেদ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া