শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্যামা সুন্দরী খাল সংস্কারের কাজ শুরু হচ্ছে মার্চে

শ্যামা সুন্দরী খাল সংস্কারের কাজ শুরু হচ্ছে মার্চে

নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ রংপুর নগরীর ভিতর দিয়ে প্রবাহিত দখল আর দূষণের শিকার ১২৯ বছরের ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী খালটি সংস্কারের কাজ শুরু হচ্ছে মার্চ মাসে। সংস্কারের ব্যয় ভার ধরা হয়েছে একশ কোটি টাকা। এর মধ্যে রংপুর সেনানিবাসের ঘাঘট নদের শ্যামা সুন্দরীর উৎস মুখ থেকে মাহিগঞ্জ পাটবাড়ি পর্যন্ত ১০ কিলোমিটার খালের দুই পাশের ১৭০ জন অবৈধ দখলদারকে মধ্যে চিহ্নিত করা হয়েছে। আগামী মার্চ মাস থেকে খালটির সংস্কার কাজ শুরু করার সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেছে রংপুর পানি উন্নয়ন বোর্ড।

এদিকে, চলতি ফেব্রুয়ারি মাসের মধ্যে অবৈধভাবে দখল করা খালের জায়গা খালি করার নির্দেশ নির্দেশ সম্বলিত চিঠি দখলদারদের দিয়েছে রংপুর জেলা প্রশাসন। কিন্তু, ফেব্রুয়ারি মাস পেরিয়ে গেলেও দখল ছাড়তে তেমন সাড়া পাওয়া যাচ্ছে ।

এর আগে, ২০১২ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ১২ কিলোমিটার শ্যামা সুন্দরী খাল সংস্কার, খালের ওপর সেতু নির্মাণ ও খননের জন্য তৎকালীন রংপুর পৌরসভা ২৫ কোটি টাকার দরপত্র আহ্বান করে। ২৪ কোটি ৮০ লাখ টাকা প্রাক্কলিত মূল্যের কাজ ৪টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দেওয়া হয়। ওই সময়ে খালের কিছু অংশের দুই পাশে বোল্ডার বসানো, খালের দুই পাশে ফুটপাথ নির্মাণ এবং খাল খনন ছাড়াই তিনটি সেতু নির্মাণ করা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো নিয়ম-নীতি উপেক্ষা করে সম্পূর্ণ কাজ না করেই বিল উত্তোলন করে। সেই সময় তৎকালীন সিটি মেয়রের বিরুদ্ধে খালটি সংস্কারে অনিয়ম ও দুর্নীতিরও অভিযোগ উঠে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদি হাসান জানান, রংপুর বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও সেনাবাহিনীর সহযোগিতায় নগরীর শোভা বর্ধনের জন্য ১৬ কিলোমিটার খালের ১০ কিলোমিটার সার্ভে কাজ শেষে হয়েছে।

তিনি আরো বলেন, এই ১০ কিলোমিটারের মধ্যে আমরা ১৭০ জন খাল দখলকারীকে চিহ্নিত করা হয়েছে। রংপুর জেলা প্রশাসনের মাধ্যমে তাদের চলতি মাসের মধ্যে সব অবৈধ স্থাপনা সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে। ইতোমধ্যে রংপুর নগরীর ভেতর দিয়ে প্রবাহিত খোকসা ঘাঘটের ডান তীর থেকে পাঁচটি বহুতল ভবন উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ২০ কোটি মূল্যের প্রায় দেড় একর সরকারি জমি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি বাম তীরের পাঁচ মিটার সার্ভের কাজ চলছে। এ পর্যন্ত ১৩টি অবৈধ স্থাপনা পাওয়া গেছে। এ মাসের মধ্যে এসব অবধৈ স্থাপনা উচ্ছেদ করা হবে। অবৈধ স্থাপনা সরিয়ে না নিলে শীঘ্রই উচ্ছেদ অভিযান পরিচালনা করে তাদের উচ্ছেদ করা হবে।

তিনি আরো জানান, শ্যামা সুন্দরী খাল খনন ও প্রটেকটিভ ওয়াল নির্মাণের জন্য ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। খালের দুই ধারে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা রাখলে এর ব্যয় শত কোটি টাকা ছাড়িয়ে যাবে। এর জন্য আমরা যৌথ কমিটিকে পরামর্শক নিয়োগের কথা বলেছি।

এ প্রসঙ্গে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, শ্যামা সুন্দরী খাল দৃশ্যমান করার জন্য ঘাঘট থেকে মাহিগঞ্জ পাটবাড়ি এই ১০ কিলোমিটার খালের দুই পাশে সার্ভে কাজ সম্পন্ন হয়েছে। আমরা ১৭০ জন খালের জায়গা দখলকারীকে চিঠি দিয়েছি।

তিনি বলেন, ‘শ্যামা সুন্দরী খাল রংপুরের ঐতিহ্য। ১২৯ বছরের ঐতিহ্যবাহী এই খাল সংস্কারের জন্য সরকারের পক্ষ থেকে আমরা সাড়া পেয়েছি। কোন দখলদারকে ছাড় দেওয়া হবে না।’ অবৈধ দখলদার উচ্ছেদ ও খাল সংস্কারের কাজে সিটি কর্পোারেশন সক্রিয় ভ’মিকা রাখেবে বলে জানিয়েছেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

উল্লেখ্য, রংপুর শহরের পয়ঃনিস্কাশন ও অতিরিক্ত পানি প্রবাহের জন্য রংপুরের তৎকালীন রাজা জানকী বল্লভ ১২৯ বছর আগে শহরের মাঝ বরাবর একটি খাল খনন করেন এবং তার মা শ্যামা সুন্দরীর নামে খালটির নামকরণ করেন। শহরটি পরিচ্ছন্ন রাখতে এ খালটি যুগ যুগ ধরে বিশেষ ভ’মিকা রেখে আসছিল। কিন্তু, কালে কালে দখলে দুষণে খালটি সরু এবং মশা-মাছি ও রোগ জীবাণুর ভাগাড়ে পরিণত হয়। বর্তমান সরকারের এ খাল সংস্কারের উদ্যোগ সর্ব মহলে প্রশংসিত হচ্ছে। এতে শহরের জলাবদ্ধতা যেমন দূরীভ’ত হবে, তেমনি লাঘব হবে দুর্গন্ধ আর মশা-মাছির উপদ্রব। পাশাপাশি পরিকল্পিত সংস্কারের ফলে নগরের সৌন্দর্যও বহুগুণে বৃদ্ধি পাবে।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার