সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা দুই হারে আশা শেষ সালমাদের

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ায় চলমান মহিলা টি২০ বিশ্বকাপে বৃহস্পতিবার বাঁচা-মরার লড়াইয়ে অন্যতম ফেবারিট স্বাগতিক অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের কাছে ৮৬ রানের বড় ব্যবধানে হেরেছে সালমা খাতুনের দল। এটি টি২০ ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জা। অসি মেয়েদের বিপক্ষে প্রথমবার এ ফরমেটে খেলতে নেমেই এমন তিক্ত অভিজ্ঞতা হলো সালমাদের। ক্যানবেরায় প্রথমে ব্যাট করে গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মেয়েরা মাত্র ১ উইকেটে ১৮৯ রান তোলে। এটি বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের বিপক্ষে টি২০ ক্রিকেটে প্রতিপক্ষ দলের সর্বোচ্চ রানের রেকর্ড। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে মাত্র ১০৩ রান করতে সক্ষম হয় বাংলাদেশের মেয়েরা। ফলে টানা দুই হারে গ্রুপপর্ব থেকেই ছিটকে পড়া প্রায় নিশ্চিত হয়েছে। ইতোমধ্যেই বাংলাদেশের গ্রুপ ‘এ’ থেকে ভারত মহিলা ক্রিকেট দল ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে। আরেক দল সেমিতে যাওয়ার ক্ষেত্রে অস্ট্রেলিয়া ৪ ও নিউজিল্যান্ড ২ পয়েন্ট নিয়ে নেট রানরেটেও এগিয়ে আছে দু’টি করে পরাজয়ে পয়েন্টশূন্য শ্রীলঙ্কা ও বাংলাদেশের চেয়ে।

প্রথম ম্যাচে ভারত মহিলা ক্রিকেট দলের সঙ্গে দারুণ লড়াই করেছিল বাংলাদেশের মেয়েরা। তবে শেষ পর্যন্ত ১৮ রানে হেরে যায়। তাই সেমির আশা জিইয়ে রাখতে স্বাগতিক অসি মেয়েদের বিপক্ষে ক্যানবেরায় জেতা অত্যাবশ্যক হয়ে ওঠে। সেই ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে গতবারসহ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অসি মেয়েদের বিপক্ষে এর আগে কখনই খেলেননি বাংলাদেশের মেয়েরা। সেই সুযোগটা স্বাগতিক হিসেবে ভালভাবেই নিয়েছে অসিরা। বাংলাদেশী বোলারদের ওপর তা-ব চালিয়েছেন দুই ওপেনার এলিসা হিলি ও বেথ মুনি। পাওয়ার প্লে’র ৬ ওভার থেকেই তারা ৫৩ রান তুলে নেন। শুরুর এই উড়ন্ত সূচনায় বাংলাদেশী বোলারদের আরও ছত্রভঙ্গ করে দিয়েছে। সুযোগটা নিয়ে এলিসা ও মুনি দু’জনেই অর্ধশতক তুলে নেন। এরপর ৩ বার ক্যাচ দিয়েও জীবন ফিরে পাওয়া এলিসা এগিয়ে যেতে থাকেন সেঞ্চুরির দিকে। বাংলাদেশ অধিনায়ক সালমা ১৭তম ওভারে বোলিংয়ে ফিরে এলিসাকে শিকার করেন। ১৫১ রানের বিশাল জুটি ভেঙ্গে যায়। যে কোন প্রতিপক্ষের বিরুদ্ধে ওপেনিং জুটিতে এটি অস্ট্রেলিয়ার মেয়েদের সর্বাধিক রানের রেকর্ড। বাংলাদেশের বিপক্ষেও এর আগে উদ্বোধনী জুটিতে কোন দল এত রান তুলতে পারেনি। এলিসা ৫৩ বলে ১০ চার, ৩ ছক্কায় ৮৩ রান করেছিলেন। বাংলাদেশী বোলারদের সাফল্য সেই একটাই। মুনি শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৮ বলে ৯ চারে ৮১ রানে। আর এ্যাশলেই গার্ডনার ৯ বলে ৩ চার, ১ ছক্কায় ২২ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভারে মাত্র ১ উইকেটে ১৮৯ রানের বিশাল সংগ্রহ পায় অস্ট্রেলিয়ার মেয়েরা। এর আগে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের বিপক্ষে টি২০ ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৬৯। ২০১৮ সালে ব্লুমফন্টেইনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দল সেই সংগ্রহ গড়েছিল। এবার বাংলাদেশের বিপক্ষে সর্বোচচ টি২০ সংগ্রহের নতুন রেকর্ড গড়ল অস্ট্রেলিয়ার মেয়েরা।

জবাব দিতে নেমে প্রথম থেকেই রান তুলতে হিমশিম খেয়েছে বাংলাদেশের ব্যাটাররা। শেষ পর্যন্ত উইকেটও খোয়াতে থাকে নিয়মিত বিরতিতে। দলীয় ২৬ রানেই ৩ উইকেট হারিয়ে পাওয়ার প্লে’র ৬ ওভার শেষ করে বাংলাদেশ মাত্র ২৭ রানে। সেখান থেকে চতুর্থ উইকেটে ৫০ রানের জুটি গড়েন নিগার সুলতানা জ্যোতি ও ফারজানা হক পিংকি। কিন্তু সে জন্য তারা ঠিক ৫০ বলই ব্যয় করেছেন। ফলে বিপদ এড়ালেও জয়ের সব আশা শেষ হয়ে যায় বাংলাদেশের। জ্যোতি ৩২ বলে ২ চারে মাত্র ১৯ রান করে সাজঘরে ফেরেন। এরপর আর কোন বড় জুটি হয়নি। পিংকি ছাড়া আর কোন ব্যাটার বেশিক্ষণ উইকেটে থাকতেও পারেননি। তিনি একাই লড়াই চালিয়ে ৩৫ বলে ৪ চারে ৩৬ রান করার পর সাজঘরে ফিরলে বিশাল হারের লজ্জা সময়ের ব্যাপার হয়ে যায়। শেষ পর্যন্ত বাংলাদেশের মেয়েরা ৯ উইকেটে ১০৩ রানে শেষ করে নির্ধারিত ২০ ওভার। মেগান শ্যুট ৪ ওভারে ২১ রানে ৩টি ও জেস জোনাসেন ৪ ওভারে ১৭ রানে ২টি উইকেট নেন। এর আগে বাংলাদেশের মেয়েদের টি২০ ক্রিকেটে সবচেয়ে বড় ব্যবধানে হার ছিল ইংল্যান্ড ও ভারতের মেয়েদের বিপক্ষে। এবার ৮৬ রানে হেরে লজ্জার নতুন রেকর্ড স্পর্শ করল বাংলাদেশের মেয়েরা।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records