মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেজাউল ও শাহাদাতের আজ মনোনয়নপত্র দাখিল

  • চসিক নির্বাচন

হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী ও ধানের শীষ প্রতীকে বিএনপির ডাঃ শাহাদাত হোসেন মনোনয়নপত্র দাখিল করবেন বৃহস্পতিবার। ঘোষিত তফসিল অনুযায়ী আজই মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। কঠোর আচরণবিধি থাকলেও প্রার্থীর মনোনয়নপত্র দাখিল কেন্দ্র করে শোডাউনের প্রস্তুতি নিয়েছে দুই দলই। প্রধান দুই দলেই এখন চসিক নির্বাচন ঘিরে চাঙ্গাভাব। নির্বাচন যতই কাছে আসবে চট্টগ্রামের রাজনীতির মাঠ ততই সরগরম হবে, এমনই আভাস মিলছে।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী আগেই ঘোষিত হলেও বিএনপির প্রার্থী নিয়ে ছিল অধির অপেক্ষা। মহানগর বিএনপির সভাপতিকে প্রার্থী ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে অপেক্ষার প্রহর। মনোনয়ন লাভের পর বুধবার চট্টগ্রামে আসেন বিএনপি প্রার্থী ডাঃ শাহাদাত হোসেন। চট্টগ্রাম রেলস্টেশনে তাকে সংবর্ধনার প্রস্তুতিও ছিল। কিন্তু আইনশৃঙ্খলা বিঘিœত হওয়ার আশঙ্কায় শোডাউনের অনুমতি দেয়নি পুলিশ প্রশাসন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছেন, এটা সরকারের এক চোখা আচরণ। কেননা, এর আগে আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম চৌধুরী রেলস্টেশনে নেতাকর্মী ও সমর্থকদের সংবর্ধনা পেয়েছিলেন। ঢাকার দুই সিটি নির্বাচনে কম ভোট পড়ার প্রসঙ্গ তুলে তিনি বলেন, কেন্দ্রে ভোটার বাড়াতে সরকারী দল ও প্রশাসনের নিরপেক্ষ আচরণ প্রয়োজন। কিন্তু প্রশাসন শুরুতেই এক চোখা ভূমিকায় নেমেছে। বিএনপির প্রার্থী বলেন, নির্বাচিত হলে জনগণের কল্যাণে কাজ করব। চট্টগ্রামকে আধুনিক, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব নগর হিসেবে গড়াই আমার লক্ষ্য। ভোটাররা ভোট কেন্দ্রে যেতে পারলে অবশ্যই ধানের শীষে ভোট দেবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চট্টগ্রাম সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের সবাই মনোনয়নপত্র দাখিল করবেন বৃহস্পতিবার। বুধবার পর্যন্ত মেয়র পদে নয় এবং সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে চার শতাধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান আলম শেঠ এবং ইসলামী আন্দোলনের প্রার্থীসহ অনেকেই এর মধ্যে মনোনয়নপত্র দাখিলও করেছেন।

আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম চৌধুরীর প্রেস সচিব এসডি জীবন জানান, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেবেন নৌকা প্রতীকের প্রার্থী। এর আগে সকাল ১০টার দিকে কর্মী-সমর্থকরা সমবেত হবেন এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম এলাকায়।

চট্টগ্রাম মহানগর বিএনপির উপ-দফতর সম্পাদক মোঃ ইদ্রিস আলী জানান, বেলা ১১টা থেকে ১২টার মধ্যে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করবেন ডাঃ শাহাদাত হোসেন। দলের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে এ নিয়ে উচ্ছ্বাস সৃষ্টি হয়েছে। তবে কোন ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি যেন না হয় সেজন্য নেতৃবৃন্দ সতর্ক রয়েছেন।

আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন। তফসিল অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমাদানের শেষদিন। এরপর ১ মার্চ মনোনয়নপত্র বাছাই, ২ থেকে ৪ মার্চ আপীল, ৮ মার্চ প্রার্থিতা প্রত্যাহার এবং ৯ মার্চ প্রতীক বরাদ্দের দিন নির্ধারিত হয়েছে। চসিক নির্বাচনের সবকটি কেন্দ্রে ভোট গৃহীত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই