বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি নিয়ে ভাবতে হবে ॥ রাদওয়ান মুজিব

স্টাফ রিপোর্টার ॥ তরুণদের চিন্তা-চেতনার সঙ্গে মিল রেখে ইতিহাসকে উপস্থাপন করা উচিত বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফর্মেশন (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। এ সময় তিনি তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি কেমন হবে তা নিয়ে সকলের ভাবা উচিত বলে মন্তব্য করেন। সোমবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) আয়োজিত ‘হাসিনা: এ ডটারস টেল’ ডকুড্রামার প্রদর্শনীতে এসব কথা বলেন তিনি। ইতিহাসকে তরুণদের কাছে নিয়ে যাওয়া গ্রাফিক নভেল ‘মুজিব’ ও ‘জয় বাংলা কনসার্ট’র উদাহরণ টেনে এ সময় তিনি বলেন, আমাদের বুঝতে হবে কিভাবে তরুণদের সঙ্গে যোগাযোগ করা উচিত।

এ সময় ডকুড্রামার সহপ্রযোজক হিসেবে নিজের পরিকল্পনা প্রসঙ্গে তিনি জানান, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের কারণে অনেকের কাছেই যে বিষয়টি ধরা পড়ে না, তা হলো তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। এখানে শেখ হাসিনাকে বঙ্গবন্ধুর কন্যা হিসেবে উপস্থাপন ও পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে।

আমার খালার সঙ্গে কথা বলার জন্য আমি ও পিপলু ভাই (ডকুড্রামার পরিচালক) প্রায় ৫ ঘণ্টা অপেক্ষা করেছি। এ সময়ের মধ্যে তিনি আমার ছেলেকে ঘুম পাড়িয়ে রেকর্ডের জন্য আমাদের সঙ্গে যুক্ত হন। আমি তাকে বলি, আমার ছেলেকে কোলে নিয়েই বের হয়ে আসতে। কথাগুলো বলছিলেন রাদওয়ান মুজিব। পাঁচ বছর ধরে কাজ করা ডকুড্রামা ‘হাসিনা : এ ডটারস টেল’ নির্মাণের শুরুর গল্প এটি।

নিষ্পলক দৃষ্টিতে ২০০ শিক্ষার্থীর অসাধারণ বুননে সৃষ্টি এই ডকুড্রামা দেখেন, যেখানে রয়েছে বর্তমান প্রধানমন্ত্রীর জীবনের অনেক অজানা অধ্যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ উপলক্ষে করা এই আয়োজনে উপস্থিত ছিলেন ইউল্যাবের কর্মকর্তারা। ডকুড্রামা প্রদর্শনী শেষে রাদওয়ান মুজিব সিদ্দিক ও পিপলু খান মঞ্চে এসে উপস্থিত তরুণদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক